Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দাম বাড়ছে পাউরুটির; ৩০ জানুয়ারি থেকে কার্যকর

দেবাঞ্জন দাস, কলকাতাদাম বাড়তে চলেছে পাউরুটির। সাধারণ মানুষের পকেট থেকে খরচ হবে অতিরিক্ত টাকা।  আগামী ৩০ শে জানুয়ারি থেকে সারা রাজ্যে পাউরুটির দাম বাড়তে চলেছে। এক সংবাদিক  সম্মেলনের মাধ্যমে দ্যা  জয়েন্ট অ্যাকশান কমিটি অফ ওয়েস্…


দেবাঞ্জন দাস, কলকাতা

দাম বাড়তে চলেছে পাউরুটির। সাধারণ মানুষের পকেট থেকে খরচ হবে অতিরিক্ত টাকা।  আগামী ৩০ শে জানুয়ারি থেকে সারা রাজ্যে পাউরুটির দাম বাড়তে চলেছে। এক সংবাদিক  সম্মেলনের মাধ্যমে দ্যা  জয়েন্ট অ্যাকশান কমিটি অফ ওয়েস্ট বেঙ্গল বেকার অ্যাসোসিয়েশন (The joint action committee of the the West Bengal baker's association) পক্ষ থেকে সম্পাদক ইদ্রিশ আলী কথা জানান। 

বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন কাঁচামালের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং তার সাথে এই শিল্পে আনুষঙ্গিক বিভিন্ন খরচা এবং জ্বালানির ও প্যাকিংয়ের  খরচ অস্বাভাবিক ভাবে বেড়ে যাবার জন্যেই এই মূল্য বৃদ্ধি করা হচ্ছে বলে জানা গেছে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে। 

ইদ্রিশ আলী জানান চার বছর আগে ২০১৮ সালের নভেম্বর মাসে শেষ বারের মত দাম বাড়ানো হয়েছিল পাউরুটির। কিন্তু যেভাবে কাঁচামাল এবং আনুষঙ্গিক খরচ দিনের পর দিন বেড়েই চলছে তাতে বেকারি শিল্পকে বাঁচিয়ে রাখতে এই দাম বাড়ানো দরকার ছিল। 

এই দাম বৃদ্ধির ফলে আগামী ৩০ জানুয়ারি থেকে  সাধারণ ৪০০ গ্রাম পাউরুটি ( প্লেন ও স্লাইসড) র দাম ২৪ টাকা থেকে বেড়ে খুচরো বাজারে ২৮ টাকা হবে। সাধারণ ২০০ গ্রাম পাউরুটি ( প্লেন ও স্লাইসড) র দাম ১২ টাকা থেকে বেড়ে খুচরা বাজারে ১৪ টাকা হবে। অন্যদিকে ১০০ গ্রাম প্লেন পাউরুটি (৪পিস) ৩০ টাকা হবে। 

অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে প্রতি ৪০০ গ্রামে চার টাকা এবং প্রতি ২০০ গ্রাম এ দু টাকা করে বাড়ানো হচ্ছে। 

সংগঠনের দাবি, ভারতবর্ষের উত্তর পূর্বাঞ্চলের যে রাজ্যগুলি রয়েছে এই মূল্যবৃদ্ধির পর সেই রাজ্যগুলির মধ্যে এখনো পর্যন্ত ভারতের সবচেয়ে কম দাম পশ্চিমবঙ্গে রয়েছে। সমাজের বিভিন্ন স্তরের মানুষ এই পাউরুটি নিজেদের দৈনন্দিন জীবনের অন্যতম খাদ্য তালিকায় রাখেন। অতএব আমরা সমাজের সর্বস্তরের মানুষের কথা চিন্তা করি মূল্যবৃদ্ধি করেছি এই মূল্যবৃদ্ধি না করা হলে এই শিল্পকে বাঁচিয়ে রাখা যেত না। হাজার হাজার মানুষের কর্মসংস্থান হয় এই শিল্পের মাধ্যমে। বর্তমানে যা বাজারদর তাতে সেই সমস্ত মানুষদের কথা আমাদের ভাবতে হয়।