Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বসুন্ধরা দিবসে মেদিনীপুর কুইজ কেন্দ্রের অভিনব কর্মসূচি

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর.....২২ এপ্রিল সারা পৃথিবীতে পালিত হয় 'বসুন্ধরা দিবস'। এই দিনের গুরুত্ব ও পরিবেশ বিষয়ক ভাবনা মাথায় রেখে অভিনব কর্মসূচি পালন করলো অখন্ড মেদিনীপুর জেলার অগ্রণী সংস্থা মেদিনীপুর কূইজ কেন্দ্র সোশ…


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর.....২২ এপ্রিল সারা পৃথিবীতে পালিত হয় 'বসুন্ধরা দিবস'। এই দিনের গুরুত্ব ও পরিবেশ বিষয়ক ভাবনা মাথায় রেখে অভিনব কর্মসূচি পালন করলো অখন্ড মেদিনীপুর জেলার অগ্রণী সংস্থা মেদিনীপুর কূইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি। তীব্র দাবদাহে ওষ্ঠাগত প্রাণ। বিশ্ব উষ্ণায়ন ও অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধির কারনে ভৌমজলের স্তর নিম্নমূখী। ইতিমধ্যেই পানীয় জলের সংকট দেখা দিয়েছে বিশ্বের বেশ কয়েকটি দেশে। আবার বেশ কিছু দেশে পানীয় জলের উপস্থিতি থাকলেও তা সঠিকভাবে ব্যবহার করা হয় না। পানীয় জলের অপচয় রোধ ও তা সঠিকভাবে ব্যবহার করার বার্তা দিতে  অভিনব কর্মসূচি গ্রহণ করেলো এই সংস্থা। 

       সোমবার সকালে মেদিনীপুর পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ঘুরে ঘুরে পানীয় জলের অপচয় রোধ, পানীয় জলের সঠিক ব্যবহার, বৃক্ষরোপণ ও লালন বিষয়ক প্রচার করেন সংগঠনের সদস্য আল্পনা দেবনাথ বসু,স্নেহাশিষ চৌধুরী, অরিন্দম দাস, সুভাষ জানা,সুদীপ কুমার খাঁড়া,সৌনক সাহু,অন্তরা বসু জানা, নরসিংহ দাস,মৃত্যুঞ্জয় সামন্ত,অরুণাংশু শেখর পড়িয়া,শুভরাজ আলি খান প্রমুখ।এক‌ই সঙ্গে পৌরসভার অনুমতিক্রমে  ট্যাপহীন পানীয় জলের কলগুলোতে ট্যাপ লাগানোর উদ্যোগ নেওয়া হয়। শহরের বেড়বল্লভপুর, নগার চক্, মল্লিকচক,রাজাবাজার,কর্ণেলগোলা, নবীনাবাগ এলাকায় ট্যাপহীন কলগুলোতে ট্যাপ লাগাতে উদ্যোগী হন কুইজ কেন্দ্রের সদস্য-সদস্যারা। এক‌ই সঙ্গে স্থানীয় জল ব্যবহারকারীদের সচেতন করা হয় জল অপচয় রোধ করার জন্য।


প্রচার অভিযানের পাশাপাশি সংগঠনের তরফ থেকে সচেতনতামূলক পোস্টার লাগানো হয়। জল অপচয়রোধের পাশাপাশি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়। শহরের পালবাড়ী এলাকার শিশু সমাধিস্থলে দুটি বট ও দুটি বকুল গাছের চারা লাগিয়ে পরিবেশ সচেতনতার বার্তা দেন কুইজ কেন্দ্রের সদস্য-সদস্যারা। এদিনের এই কর্মসূচিতে কুইজ কেন্দ্রের সদস্যদের উৎসাহিত করতে উপস্থিত ছিলেন কুইজ কেন্দ্রের শুভানুধ্যায়ী চিকিৎসক ডাঃ সুদীপ চৌধুরী।