Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনি-সম্মাননা

#সৃষ্টি_সাহিত্য_যাপন
ইতিহাসকে ততটুকুই গুরুত্ব দিতে হয় যতটুকু শিক্ষা ইতিহাস থেকে নেওয়া যায় । অতীত নিয়ে তার বেশি ভাবার প্রয়োজন নেই। যদি পিছনটাই দেখতে হতো তবে সৃস্টিকর্তা দুটো চোখের একটা পিছনে একটা সামনে দিতেন । কিন্তু তাতো তিনি করে…

 


#সৃষ্টি_সাহিত্য_যাপন


ইতিহাসকে ততটুকুই গুরুত্ব দিতে হয় যতটুকু শিক্ষা ইতিহাস থেকে নেওয়া যায় । অতীত নিয়ে তার বেশি ভাবার প্রয়োজন নেই। যদি পিছনটাই দেখতে হতো তবে সৃস্টিকর্তা দুটো চোখের একটা পিছনে একটা সামনে দিতেন । কিন্তু তাতো তিনি করেন নি । অর্থাৎ সামনে দেখো । প্রত্যেক মূহূর্ত্বে একটা করে পল জীবন থেকে চলে যাচ্ছে । একটা করে অতীত তৈরি হচ্ছে । জাস্ট এই মূহূর্ত্বটাই আমার ব্যস । ভুল থেকে শিক্ষা নিয়ে পুনরায় যাতে ভুল না হয় সেটুকু লক্ষ্য রেখে ভুলকে ভুলে যেতে হয় । নিজেকে বার বার অপরাধী / পাপী ভাবাটাই অন্যায় । স্বয়ং বিষ্ণু যখন নরদেহে চৌষট্টি কলা নিয়ে  শ্রীকৃষ্ণ রূপে পৃথিবীতে এলেন তখন তারও কাজকর্ম , আচরণে কিছু ভুল হয়েছিল । সেজন্য তাঁকেও অভিশাপ কুড়োতে হয়েছিল । কৃষ্ণও তা মাথা পেতে নিয়েছিলেন । আর মনুষ্য সর্বগুনাম্বীত হলে ষোলো কলাসম্পন্ন হতে পারে । ষোলো কলাসম্পন্ন মানুষ পৃথিবীতে অতি দুর্লভ। সুতরাং আমি আপনি তো অতি সাধারন মানুষ । আমার থেকে আপনাদের গুণ হয়তো কিছুটা বেশি আছে মাত্র। তাই আমাদের চিন্তনে , আচরণে , কাজেকর্মে ভুল হওয়াটা স্বাভাবিক । তবে ইচ্ছাকৃত যেন একই ভুল বার বার না হয় । কারো ভুলভ্রান্তি অন্যায়কে ক্ষমা করতে না পারলে বড়দিন মানানো শুধু বাহ্যিক আড়ম্বরতার প্রকাশ । 


        অহংকার চরমতম পাপ । কারন আপনি আমি কেউই ক্রিয়েটর /কর্তা নই । নিজের শ্বাসটুকুই যখন নিজের সৃস্টি নয় তবে রূপ , ধন , জ্ঞান , বিদ্যার অহংকার করাটা মূর্খামির পরিচয় মাত্র । বিনয়ী হওয়াটা খুব বেশি জরুরী কারন বিনয়ভাব মনে অহংকার জন্মাতে দেয়না । পুণ্য কি ? ভালোবাসাই পুণ্য । গিভ এন্ড টেক পলিসির বাইরে , without any reason , retrun আশা না রেখে মানুষ , পশু , প্রানী যে কোন কাউকে অন্তত ভালোবাসার নামই পুণ্য , পূজা । মন্দির , মসজিদ,  গীর্জা , মনেস্ট্রি , গুরুদ্বারা কোথাও ভগবানকে খুঁজে পাওয়া যাবে না ; যতক্ষণ না কোন প্রাণকে পবিত্র প্রেম দিয়ে ভালোবাসা যায় । ব্যস এইটুকু মাত্র করতে পারলেই শুদ্ধ আত্মা হওয়া যায় । সুন্দর দেখতে , সুন্দর ভাবতে কে না ভালোবাসে ! যেমনভাবে এডিটিং করে আমরা ফটোকে সুন্দর করি , জীবনকেও এডিটিং করে মন থেকে হিংসা , ক্ষোভ , কুরুচি ইত্যাদির ছোপ দূর করলেই জীবন সুন্দর হয় ...যা নিজের এবং অন্যের জন্যও ভালো।


কথাছবি কর 

21/12/2020