Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সাধারণ রক্ত পরীক্ষা; নির্ধারণ হবে ক্যান্সার : অ্যাপেলো ক্যান্সার সেন্টার এবং দাতার ক্যান্সার জেনেটিক্স সহযোগিতায়

দেবাঞ্জন দাস; ২২ জুন : স্তন ক্যান্সার যদি সঠিক সময় নির্ধারণ করা যায় তাহলে তা ভালোভাবে চিকিৎসা করা যায় মত বেশিরভাগ চিকিৎসকদের।এখন থেকে খুব সহজেই স্তন ক্যান্সারের নির্ধারণ করা সম্ভব হবে। শুধুমাত্র ছোট্ট একটি রক্ত পরীক্ষার মাধ্য…


দেবাঞ্জন দাস; ২২ জুন : স্তন ক্যান্সার যদি সঠিক সময় নির্ধারণ করা যায় তাহলে তা ভালোভাবে চিকিৎসা করা যায় মত বেশিরভাগ চিকিৎসকদের।

এখন থেকে খুব সহজেই স্তন ক্যান্সারের নির্ধারণ করা সম্ভব হবে। শুধুমাত্র ছোট্ট একটি রক্ত পরীক্ষার মাধ্যমে। 

দাতার ক্যান্সার জেনেটিক্স এবং অ্যাপোলো ক্যান্সার সেন্টার হাতে হাত মিলিয়ে সারাদেশ জুড়ে এই রক্ত পরীক্ষা নিয়ে এসেছে। যা অ্যাসিম্পটম্যাটিক বা কোনো লক্ষণ বোঝা যায় না এমন ব্যক্তিদের মধ্যে উচ্চ নির্ভুলতার সাথে প্রারম্ভিক পর্যায়ে স্তন ক্যান্সার নির্ধারণ করতে পারে ইজি চেক ব্রেস্ট এর মাধ্যমে ( EasyCheck Breast)। 

২২ জুন থেকে সারাদেশে এই পরীক্ষা করতে পারবেন অ্যাপোলো ক্যান্সার সেন্টার গুলিতে। আপাতত সারাদেশে ১৩ টি শহরের ১৪টি জায়গায় এই পরিষেবা পাওয়া যাচ্ছে। খরচ ৬ হাজার। 


এই পরিষেবা চালু করে এক সাংবাদিক সম্মেলনে দাতার ক্যান্সার জেনেটিক্স এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান রঞ্জন দাতার বলেন , " দুর্ভাগ্যবশত বেশিরভাগ ক্যান্সারে পরিণত পর্যায় ধরা পড়ে যার ফলে সবচেয়ে তীব্র ও দামি চিকিৎসার প্রয়োজন হয়ে পড়ে। ইজিচেক ব্রেস্ট বহু বছরের সহযোগিতামূলক আন্তর্জাতিক গবেষণা ও উদ্ভাবনের পরম প্রাপ্তি এবং জনসংখ্যার আকারের সঙ্গীদের উপর গড়ে তোলা পরীক্ষা করা ও প্রতিপন্ন করা হয়েছে"। 


অ্যাপোলো হসপিটালস গ্রুপের ইস্টার্ন রিজিয়ন এর সিইও রানা দাশগুপ্ত বলেন, ইজি চেক ব্রেস্টের সূচনার সাথে অ্যাপোলো সেন্টার স্বাস্থ্যসেবা শিল্পে একজন অগ্রদূত হওয়ার প্রতিশ্রুতি প্রদর্শন করেছে। ভারতে মহিলাদের উচ্চ মৃত্যুহারের একমাত্র কারণ হল স্তন ক্যান্সারের দেরিতে রোগ নির্ণয়। এর ফলে বিপুল সংখ্যক ক্যানসারের কোষ গুলি প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করা সম্ভব হবে। 


উপস্থিত ডা. বিনীত দত্ত বলেন, যত দেরিতে এই ক্যান্সার নির্ধারণ হবে তত সমস্যা হবে চিকিৎসার ক্ষেত্রে। এই পদ্ধতিতে 99% সঠিক ফল জানা যাবে। 


ডা. মুক্তি মুখার্জি বলেন, এটি কোন মাসিক প্রোগ্রাম বা দৈনিক প্রোগ্রাম নয় সারা বছর ধরে এই স্তন ক্যান্সারের প্রোগ্রাম চলা উচিত। খুব তাড়াতাড়ি স্তন ক্যান্সার নির্ধারণ হলে চিকিৎসাও তাড়াতাড়ি করা সম্ভব। বিদেশের ক্ষেত্রে 50 শতাংশ কেস প্রাথমিক পর্যায়ে নির্ধারণ করা যায় কিন্তু আমাদের দেশে সেই সংখ্যাটা 10%। 


দুই হাজার কুড়ি সালে বিশ্বব্যাপী ক্যান্সার এর ঘটনার অগ্রণী কারণ হিসেবে ফুসফুসের ক্যান্সার কেও ছাড়িয়ে গেছে এই স্তন ক্যান্সার। অনুমান করা হচ্ছে 2030 সালের মধ্যে প্রায় 2 মিলিয়ন ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে এই স্তন ক্যান্সার। 


জানা গেছে অ্যাপোলোর ক্যান্সার সেন্টার এগিয়ে একটি সাধারন রক্ত পরীক্ষার মাধ্যমে এই ক্যান্সার পরীক্ষা করা যাবে এবং যার রিপোর্ট এসে যাবে ১২ দিনের মধ্যে। খরচ পড়বে ৬ হাজার টাকা।