Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সেকেন্ডারি স্টিল ইন্ডাস্ট্রিকে উন্নত করার লক্ষ্যে

দেবাঞ্জন দাস; ১৩ জুলাই: সেকেন্ডারি স্টিল মেকার রা কিভাবে নিজেদের ব্যবসাকে এগিয়ে নিয়ে যাবেন এবং কিভাবে বিজনেস ডেভেলপ হবে সেই লক্ষ্য নিয়ে মার্চেন্ট চেম্বার অফ কমার্স এবং স্টিল সিনারিও ম্যাগাজিন যৌথ উদ্যোগে সিইও মিট আয়োজন করে। উ…

  


দেবাঞ্জন দাস; ১৩ জুলাই: সেকেন্ডারি স্টিল মেকার রা কিভাবে নিজেদের ব্যবসাকে এগিয়ে নিয়ে যাবেন এবং কিভাবে বিজনেস ডেভেলপ হবে সেই লক্ষ্য নিয়ে মার্চেন্ট চেম্বার অফ কমার্স এবং স্টিল সিনারিও ম্যাগাজিন যৌথ উদ্যোগে সিইও মিট আয়োজন করে। উপস্থিত ছিলেন ভারত সরকারের মিনিস্ট্রি অফ স্টিল থেকে জয়েন্ট প্ল্যান্ট কমিটির এক্সিকিউটিভ সেক্রেটারি রঞ্জন বন্দ্যোপাধ্যায়,

মার্চেন্ট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ঋষভ সি কোঠারি।


ইস্পাত শিল্প ভারতের অর্থনীতি অন্যতম ভূমিকা পালন করে এছাড়া ভারতের জিডিপিতে দুই শতাংশের অবদান রয়েছে। উল্লেখ করা যায় যে ভারত সারা পৃথিবীতে ইস্পাত উৎপাদন ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে বর্তমানে।


 

এই কনফারেন্সে পূর্ব ভারতের প্রায় ষাট জন সেকেন্ডারি স্টিল মেকার উপস্থিত ছিলেন।


 

বোম্বে স্টক এক্সচেঞ্জ এর তরফ থেকে চীফ বিজনেস অফিসার সমীর পাটেল বলেন, বোম্বে স্টক এক্সচেঞ্জ এই বিজনেস কনফারেন্সে অংশগ্রহণ করেছে এর মূল কারণ হলো যারা সেকেন্ডারী স্টিল ম্যানুফ্যাকচারের ব্যবসা করছেন তারা কিভাবে বাজারে নিজেদের অবস্থান ঠিকভাবে রাখতে পারবেন এবং লোকসান থেকে রক্ষা পাবেন । যে কোন ক্ষেত্রে যদি উৎপাদন হয় তার সরাসরি প্রভাব সেই দেশের জিডিপিতে পড়ে। অতএব এক্ষেত্রে যদি সঠিক পরিকাঠামো এবং উৎসাহ দেওয়া যায় তাহলে জিডিপি পরিস্থিতি আরো ভালো জায়গায় যাবে। সাধারণ মানুষ যেরকম ভাবে অন্যান্য ব্যবসার ক্ষেত্রে ইনভেস্ট করেন সেরকম ভাবেই সেকেন্ডারী স্টিল ম্যানুফ্যাকচারিং বিজনেসে ও ইনভেস্ট করতে পারেন।


ঋষভ সি কোঠারি বলেন, যদি এনডিউসার ইন্ডাস্ট্রি ডেভেলপ করতে চাই তাহলে সেকেন্ডারি স্টিল ইন্ডাস্ট্রি গড়ে তুলতে হবে। আমাদের কিছু আবেদন আছে সরকারের কাছে, যা হলো, পূর্বভারতকে যাতে সেকেন্ডারি স্টিল হাব হিসাবে গড়ে তোলা যায়, রাজ্য সরকার যাতে কেন্দ্রীয় সরকারের মতন রাজ্যে স্টিল মিনিস্ট্রি তৈরি করেন যা এই সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধানের জন্য কাজ করবে।


 

ইন্ডিয়ান আইরন এন্ড স্টিল সেক্টর স্কিল কাউন্সিলের সি ই ও সুসীম ব্যানার্জি বলেন কেন্দ্রীয় সরকার যদি স্টিলের ক্ষেত্রে এক্সপোর্ট ডিউটি কিছুটা কমান তাহলে সার্বিকভাবে এই সেক্টরটি উন্নতি করবে। এছাড়া প্রোডাকশনের জন্য প্রচুর পরিমাণে বিদ্যুতের প্রয়োজন হয় । কিছু কিছু সেকেন্ডারি স্টিল ম্যানুফ্যাকচার কোম্পানি পুনর্নবীকরণ শক্তিকে কাজে লাগিয়ে স্টিল উৎপাদন করছে। আগামী দিনে এই শক্তি কাজে লাগিয়ে আরো বেশি পরিমাণে বেশি পরিমাণে স্টিল প্ল্যান্ট নিজেদের উৎপাদন বজায় রাখবে এটাই আশা।


সেকেন্ডারি স্টিল ম্যানুফ্যাকচার কোম্পানিগুলি আগামী দিনে ভারতের অর্থনীতি ক্ষেত্রে আরও বেশি করে অবদান রাখতে পারবে এমনই আশা আয়োজক এবং কোম্পানিগুলির।


অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সম্রাট রাহি, সুসীম ব্যানার্জি, পিনাকিন দাভে, ঋত্বিক মুখার্জি প্রমুখ।