Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বন্দরগুলিতে পরিবেশ-বান্ধব পরিকাঠামো

দেবাঞ্জন দাস; ৩০ জুলাই: ভারত সরকার জাহাজ ক্ষেত্র থেকে কার্বন নিঃসরণের পরিমাণ কম করতে প্রতিশ্রুতিবদ্ধ। ২০৩০ সালের মধ্যে সব মূল বন্দরগুলিকে সম্পূর্ণ বিদ্যুৎ-নির্ভর করার লক্ষ্য নেওয়া হয়েছে। বন্দরগুলিতে যে শক্তির প্রয়োজন হবে তা পু…

 


দেবাঞ্জন দাস; ৩০ জুলাই: ভারত সরকার জাহাজ ক্ষেত্র থেকে কার্বন নিঃসরণের পরিমাণ কম করতে প্রতিশ্রুতিবদ্ধ। ২০৩০ সালের মধ্যে সব মূল বন্দরগুলিকে সম্পূর্ণ বিদ্যুৎ-নির্ভর করার লক্ষ্য নেওয়া হয়েছে। বন্দরগুলিতে যে শক্তির প্রয়োজন হবে তা পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎস থেকে সংগ্রহ করা হবে। ছাদে সৌরবিদ্যুৎ ব্যবস্থাপনা, সুসংহত সংরক্ষণ ব্যবস্থাপনা এবং শক্তির কার্যকারিতা যথাযথভাবে প্রয়োগ করে সবুজ প্রাকৃতিক সমাধানের মাধ্যমে ‘গ্রিন ওয়্যারহাউসিং’-এর উদ্যোগ নেওয়া হয়েছে।


জাহাজ চলাচল মন্ত্রক দেশে বন্দরগুলির উন্নয়নের জন্য ‘সাগরমালা’ কর্মসূচি গ্রহণ করেছে। এই কর্মসূচির আওতায় প্রায় ৫.৫ লক্ষ কোটি টাকা আনুমানিক ব্যয়ে ৮০০-র বেশি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০১৫ থেকে ২০৩৫ সালের মধ্যে দেশের পূর্ব ও পশ্চিম দিকের সব উপকূল রাজ্যগুলিতে এগুলি কার্যকর করা হবে। উপকূলবর্তী জেলাগুলির সামগ্রিক উন্নয়নের জন্য ৫৮ হাজার কোটি টাকা ব্যয়ে ৫৬৭টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।


দেশের বন্দরগুলির মানোন্নয়নের জন্য ‘ম্যারিটাইম ইন্ডিয়া ভিশন’ (এমআইভি) উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে বিশ্বমানের মেগা বন্দর নির্মাণ, বন্দরগুলির পরিকাঠামোর আধুনিকীকরণ সহ পণ্য সরবরাহ হাব।


জাহাজ চলাচল মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে একথা জানান।