Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

'হর ঘর তিরঙ্গা' প্রচারে বোটানিক্যাল গার্ডেন , হাওড়া

দেবাঞ্জন দাস, ১৩ আগস্ট: গত ১২আগস্ট ভারতীয় বোটানিক্যাল সার্ভে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক, হাওড়া এজেসি বোস ইন্ডিয়ান বোটানিক গার্ডেনে অবস্থিত অফিস, সেন্ট্রাল ন্যাশনাল হার্বেরিয়াম এবং সেন্ট্রাল বোটানিক্যাল ল্যাবরেটর…

 


দেবাঞ্জন দাস, ১৩ আগস্ট: গত ১২আগস্ট ভারতীয় বোটানিক্যাল সার্ভে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক, হাওড়া এজেসি বোস ইন্ডিয়ান বোটানিক গার্ডেনে অবস্থিত অফিস, সেন্ট্রাল ন্যাশনাল হার্বেরিয়াম এবং সেন্ট্রাল বোটানিক্যাল ল্যাবরেটরি যৌথভাবে ইন্ডিয়া পোস্ট, হাওড়া পোস্টাল বিভাগের অধীনে 'হর ঘর তিরাঙ্গা' সচেতনতা প্রচারের আয়োজন করেছে। আজাদি কা অমৃত মহোৎসবের তত্ত্বাবধানে তিরঙ্গা বাড়িতে আনতে এবং ভারতের স্বাধীনতার 75 তম বছর উপলক্ষে এটি উত্তোলন করতে উত্সাহিত করা ছিলো এর মূল লক্ষ্য।  

তিরঙ্গা র‌্যালিতে পতাকা প্রদর্শন করেন ডক্টর আর কে গুপ্তা, বিজ্ঞানী ই হুও, সেন্ট্রাল ন্যাশনাল হার্বেরিয়াম, হাওড়া এবং এস. দেবাশিস চ্যাটার্জি, পোস্ট অফিসের সিনিয়র সুপারিনটেনডেন্ট, হাওড়া ডিভিশনের । সমস্ত সিনিয়র বিজ্ঞানী এবং কর্মকর্তারা তিরঙ্গা র‌্যালিতে অংশ নিয়েছিলেন, ডঃ আর কে গুপ্তা সমস্ত অংশগ্রহণকারীদেরকে গর্বের সাথে এবং ভারতের পতাকা কোডে উল্লিখিত নিয়ম অনুসারে জাতীয় পতাকা উত্তোলনের আহ্বান জানিয়েছেন। 

 অনুষ্ঠান চলাকালীন ভারতের পতাকা কোড সম্পর্কে দ্বিভাষিক প্যামফ্লেটগুলি সাধারণ জনগণের কাছে বিতরণ করা হয়েছিল। হাওড়ার ডাক বিভাগ থেকে দেবাশিস চ্যাটার্জি জানান যে, হার ঘর তিরাঙ্গা অভিযানকে সমর্থন করার জন্য ভারতীয় ডাকবিভাগ নামমাত্র মূল্যে জাতীয় পতাকা বিতরণ করছে। এই অনুষ্ঠানে ডঃ কে কার্তিগিয়ান, ডাঃ এম পানালিসামি, ডাঃ কে.এ.এ. কবির, ডক্টর বিনয় রঞ্জন এবং অন্যান্য সিনিয়র বিজ্ঞানী এবং বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



ঐ দিন সকাল 7-10 টা থেকে সেন্ট্রাল ন্যাশনাল হার্বেরিয়াম হাওড়া এবং হাওড়া পোস্টাল ডিভিশন এজেসি বোস ইন্ডিয়ান বোটানিক গার্ডেনের গেটে তিরাঙ্গা স্টল স্থাপন করে। হাওড়া, অনেক মর্নিং ওয়াকার এবং দর্শনার্থী হর ঘর তিরাঙ্গা প্রতিযোগিতার অধীনে স্টল থেকে তিরঙ্গা সংগ্রহ করেছেন।