Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মেট্রো রেলওয়ে নেতাজি ভবন মেট্রো স্টেশনে ‘পার্টিশন হররস রিমেমব্রেন্স ডে’ উপলক্ষ্যে প্রদর্শনীর আয়োজন করেছে

দেবাঞ্জন দাস,১৪ আগস্ট: স্বাধীনতার সময় ভারত বিভাজনে ক্ষতিগ্রস্ত মানুষের দুঃখ-কষ্টের কথা স্মরণ ও প্রদর্শনের জন্য 14 আগস্ট তারিখে মেট্রো রেলওয়ে দ্বারা দেশভাগের ভয়াবহ স্মরণ দিবস পালন করা হয়েছে। দেশভাগে বেশ কিছু পরিবার বাস্তু…

 


দেবাঞ্জন দাস,১৪ আগস্ট: স্বাধীনতার সময় ভারত বিভাজনে ক্ষতিগ্রস্ত মানুষের দুঃখ-কষ্টের কথা স্মরণ ও প্রদর্শনের জন্য 14 আগস্ট তারিখে মেট্রো রেলওয়ে দ্বারা দেশভাগের ভয়াবহ স্মরণ দিবস পালন করা হয়েছে। দেশভাগে বেশ কিছু পরিবার বাস্তুচ্যুত হয় এবং অনেকে প্রাণ হারায়। এই প্রদর্শনীর লক্ষ্য ভারতীয়দের সামাজিক বিভাজন, বৈষম্য দূর করার এবং একতা, সামাজিক সম্প্রীতি এবং মানবিক ক্ষমতায়নের চেতনাকে আরও জোরদার করার প্রয়োজন মনে করিয়ে দেওয়া।

        দেশভাগের ফলে 10 থেকে 20 মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছিল এবং 2 মিলিয়ন মানুষ মারা গিয়েছিল। 14 আগস্ট 2021-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন যে 14ই আগস্ট 2022, 1947 সালে দেশভাগের সময় ভারতীয়দের দুর্ভোগ এবং ত্যাগের কথা জাতিকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য প্রতি বছর দেশভাগের ভয়াবহ স্মরণ দিবস হিসাবে স্মরণ করা হবে।

       মেট্রো রেলওয়ে, কলকাতা 14 আগস্ট সকাল 11 টায় নেতাজি ভবন মেট্রো স্টেশনে একটি প্রদর্শনীর আয়োজন করে এই দেশভাগের ভয়াবহ স্মরণ দিবস পালন করেছে। ডঃ শ্যামা প্রসাদ মুখার্জীর নাতি রবি প্রসাদ মুখার্জি, একজন ভারতীয় রাজনীতিবিদ, ব্যারিস্টার এবং শিক্ষাবিদ এই প্রদর্শনীর উদ্বোধন করেন। এইচ এন জয়সওয়াল, অতিরিক্ত জেনারেল ম্যানেজার এবং প্রিন্সিপাল চিফ ইঞ্জিনিয়ার; সাত্যকি নাথ, প্রিন্সিপাল চিফ অপারেশন ম্যানেজার এবং অন্যান্য কর্মকর্তারা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।