Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রাক কাউন্সিলিং ফেয়ার ২০২২; আয়োজক এপিএআই

দেবাঞ্জন দাস: ১৩ আগস্ট: ইঞ্জিনিয়ারিং এবং কারিগরি বিষয় নিয়ে যারা আগামীদিনে নিজেদের পড়াশুনা এবং ক্যারিয়ার গড়তে প্রস্তুত তাদের জন্য অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল একাডেমিক ইনস্টিটিউশন ওয়েস্ট বেঙ্গল নিয়ে আসলো প্রাক কাউন্সিলিং ফ…

 


দেবাঞ্জন দাস: ১৩ আগস্ট: ইঞ্জিনিয়ারিং এবং কারিগরি বিষয় নিয়ে যারা আগামীদিনে নিজেদের পড়াশুনা এবং ক্যারিয়ার গড়তে প্রস্তুত তাদের জন্য অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল একাডেমিক ইনস্টিটিউশন ওয়েস্ট বেঙ্গল নিয়ে আসলো প্রাক কাউন্সিলিং ফেয়ার ২০২২।  


আগামী ১৭ আগস্ট থেকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই প্রাক কাউন্সিলিং এর আয়োজন হতে চলেছে। সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত এই প্রাক কাউন্সিলিং চলবে তিন দিন অর্থাৎ ১৯ আগস্ট পর্যন্ত। শিক্ষার্থীরা এই মেলায় এসে নিজেদের পছন্দ মতন কলেজের প্রতিনিধির সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন। যে সমস্ত শিক্ষার্থীরা স্বশরীরে এই কাউন্সিলিং এ অংশগ্রহণ করতে পারবেন না তাদের জন্য থাকছে অনলাইন কাউন্সিলিং এর ব্যবস্থা। বিগত বহু বছর ধরে চলা এই কাউন্সিলিং করোনা কালের জন্য দু'বছর করা যায়নি তাই তারপরে এই অনলাইন কাউন্সিলিং এই বছর প্রথম। এই সমস্ত কাউন্সিলিং বিষয় নিয়ে শনিবার অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল একাডেমিক ইনস্টিটিউশন সাংবাদিক সম্মেলন করে। 


উপস্থিত এপিএআইয়ের সাধারণ সম্পাদক সত্যম রায়চৌধুরী বলেন , 'মহামারীর জন্য দু'বছর এই কাউন্সেলিং করতে পারিনি । এই বছর হবে এবং অনলাইন ও অফলাইন দুটি মাধ্যমেই এই কাউন্সেলিং করা হবে। শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয় দেশের বিভিন্ন কোণ থেকে অনলাইনে নিজের পছন্দ মতন কলেজের প্রতিনিধির সাথে কথা বলে জেনে নেওয়া যাবে খুঁটিনাটি। শুধুমাত্র ইঞ্জিনিয়ারিং নয় অন্যান্য বিভিন্ন কোর্স নিয়ে বহু শিক্ষা প্রতিষ্ঠান এই মেলায় উপস্থিত থাকবেন। যারা ভার্চুয়াল ভাবে কাউন্সিলিং করতে চাইছেন তারা www.apailive.com এই ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করবেন এবং যে কলেজের সাথে যোগাযোগ করতে চাইবেন তাদের সঙ্গে ১০ মিনিট অনলাইনে কোর্সের খুঁটিনাটি জানতে পারবেন'। 

এবার এই প্রাক কাউন্সিলিং এ থাকছে বিশেষ স্কলারশিপ এর ব্যবস্থা। প্রতিদিন লটারির মাধ্যমে ৫০ জন শিক্ষার্থীকে বেছে নেবে তারা এবং তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে স্কলারশিপ দেওয়া হবে। যে কলেজে তারা ভর্তি হবেন সেই কলেজে ভর্তির সময় ১০ হাজার টাকা ছাড় পাবেন তারা একথাও জানান সত্যম রায়চৌধুরী। 


প্রতিবছর ইঞ্জিনিয়ারিং শাখায় আসন সংখ্যা অনেক ফাঁকা পড়ে যায় সেই বিষয়ে বলতে গিয়ে সত্যম বাবু বলেন প্রথমদিকে যখন ইঞ্জিনিয়ারিং কলেজ গুলো শুরু হয়েছিল তখন আসন খুব সীমিত সংখ্যক ছিল। তাই চাহিদা অনেক বেশি ছিল। কিন্তু বর্তমানে বহু কলেজ তৈরি হয়েছে এর ফলে আসন সংখ্যা অনেক বেড়েছে। এছাড়া শুধু ইঞ্জিনিয়ারিং নয়, নন ইঞ্জিনিয়ারিং কোর্স চালু হয়েছে এর ফলে এই সমস্যা দেখা দিচ্ছে তবে দ্বিতীয় বর্ষে এই আসন গুলি অনেকটাই পূরণ হয়ে যায়। 


এপিএআই এর সভাপতি সর্দার তরণজিৎ সিং বলেন, এই প্রথম হাইব্রিড মোডে এই মেলাটি করা হচ্ছে এবং তিন দিনব্যাপী এই মেলায় প্রতিদিন পঞ্চাশ জন করে মোট ১৫০ জন শিক্ষার্থী বৃত্তি পাবেন। 


আয়োজকদের তরফ থেকে জানা গেছে প্রায় ৫০ টির মতন শিক্ষা প্রতিষ্ঠান এই প্রাক কাউন্সিলিং মেলায় অংশগ্রহণ করতে চলেছে। শেষবার যখন এই মেলা আয়োজন করা হয়েছিল সেই সময় সব মিলিয়ে কুড়ি হাজারের মতন শিক্ষার্থী তাদের অভিভাবকদের সঙ্গে এসেছিলেন এবার সেই সংখ্যাটি আরো বাড়বে বলে আসা আয়োজকদের।


সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক সৈকত মিত্র, কোষাধক্ষ অলোক টিব্রেওয়াল প্রমূখ।