Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ICC ভারতীয় অর্থনীতির উন্নতির উপায় নিয়ে ইন্টারেক্টিভ সেশনের আয়োজন করে

দেবাঞ্জন দাস,২৬ ডিসেম্বর : ভারতীয় চেম্বার অফ কমার্স (ICC) উদ্ভাবন, প্রযুক্তি এবং বিকেন্দ্রীকরণের মাধ্যমে ভারতীয় অর্থনীতিতে প্রয়োজনীয় সংস্কার নিয়ে আলোচনা করার জন্য একটি ইন্টারেক্টিভ অধিবেশনের আয়োজন করেছে৷ সেশনটি ভারতীয় চেম…


দেবাঞ্জন দাস,২৬ ডিসেম্বর : ভারতীয় চেম্বার অফ কমার্স (ICC) উদ্ভাবন, প্রযুক্তি এবং বিকেন্দ্রীকরণের মাধ্যমে ভারতীয় অর্থনীতিতে প্রয়োজনীয় সংস্কার নিয়ে আলোচনা করার জন্য একটি ইন্টারেক্টিভ অধিবেশনের আয়োজন করেছে৷ সেশনটি ভারতীয় চেম্বার অফ কমার্সের মহাপরিচালক ডঃ রাজীব সিং থেকে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রত্যক্ষ করেছে; ডঃ ধনপত রাম আগরওয়াল, প্রতিষ্ঠাতা ট্রাস্টি স্বদেশী গবেষণা ইনস্টিটিউট; পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত প্রফেসর অশোক ঝুনঝুনওয়ালা, ফ্যাকাল্টি আইআইটি মাদ্রাজ; পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত শ্রীধর ভেম্বু, সিইও, জোহো কর্পোরেশন এবং আর সুন্দরম, জাতীয় আহ্বায়ক, স্বদেশী জাগরণ মঞ্চ।


 বিশিষ্ট ব্যক্তিদের স্বাগত জানানোর সময়, ভারতীয় চেম্বার অফ কমার্সের মহাপরিচালক, ডঃ রাজীব সিং বলেন, “এই দুই পদ্মশ্রী বিজয়ীর অন্তর্দৃষ্টি সহ একটি অনন্য অধিবেশন হবে। আমি বিশ্বাস করি যে প্রত্যেক ব্যক্তির উচিত অর্থনীতির মূল্যবান অন্তর্দৃষ্টি বোঝা এবং তাদের জীবনে এর প্রভাব বোঝার চেষ্টা করা উচিত।”


 ভারতীয় অর্থনীতির বর্তমান পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করে, ডঃ ধনপত রাম আগরওয়াল, প্রতিষ্ঠাতা ট্রাস্টি স্বদেশী রিসার্চ ইনস্টিটিউট বলেছেন, "আমি বিশ্বাস করি আমাদের প্রথমে আমাদের ভারতীয় অর্থনীতির সমস্যা বুঝতে হবে, যা পরবর্তীতে প্রাথমিক এলাকার উন্নয়নের দিকে নিয়ে যাবে। গ্রামীণ ভারত। গত ৭০ বছর ধরে, আমাদের দেশ অর্থনৈতিক নীতি, মাথাপিছু আয়, বৈশ্বিক অবকাঠামো এবং উদ্ভাবন সূচক নিয়ে লড়াই করছে। আমি বিশ্বাস করি এর একটি সমাধান হল আমাদের গবেষণা ও উন্নয়ন দলকে গড়ে তোলা এবং আমাদের দেশের মানবসম্পদ বৃদ্ধি করা। আমাদের সম্ভাব্য মেধাবীদের শিক্ষা প্রদানের মাধ্যমে এটি সম্ভব হতে পারে। জিডিপি প্রবৃদ্ধির ক্ষেত্রে চীন আমাদের থেকে অনেক এগিয়ে আছে এবং এই সংকট মোকাবেলায় আমাদের গুণগত মানের উৎপাদন জোরদার করা এবং সংস্কারের জন্য বিকেন্দ্রীকরণ অনুশীলন করা উচিত।


 ভারতীয় অর্থনৈতিক কাঠামোর উন্নয়নের বিষয়ে মন্তব্য করে, প্রধান স্পিকার, পদ্মশ্রী এবং আইআইটি মাদ্রাজ অনুষদ, অধ্যাপক অশোক ঝুনঝুনওয়ালা বলেছেন, "১৯৯১ সাল থেকে ভারত পরিবর্তিত হয়েছে এবং এটি অসাধারণ। শিক্ষা যত শক্তিশালী হচ্ছে, ৯৫% শিক্ষার্থী এখন স্কুলে পড়তে পারছে, কিন্তু আমাদের দেশে এখনও কম কর্মসংস্থান রয়েছে এবং মানুষ কম উপার্জন করছে। একটি শক্তিশালী দেশ গড়তে আমাদের প্রথমে তরুণদের বিনিয়োগ করে একটি শক্তিশালী প্রতিভার ভিত্তি তৈরি করতে হবে। এই নিয়োগযোগ্যতার হার আমাদের বৃহৎ বাজার কাঠামোকে একটি সাশ্রয়ী মূল্যের বাজার বিভাগে পরিণত করবে। স্বাধীনতার পর থেকে, আমরা এটির সাথে লড়াই করে যাচ্ছি কারণ আমাদের কাছে প্রযুক্তিগত ভিত্তি ছিল না এবং এটি তৈরি করতে আইআইটিিয়ানরা ১৯৭০ সাল থেকে শিক্ষার্থীদের শিক্ষা প্রদানের জন্য বিভিন্ন প্রোগ্রাম তৈরি করে চলেছে। আমাদের দেশের দৃঢ় আমদানি নীতির কারণে এখনও আমাদের অভাব রয়েছে। যাইহোক, 2000 এর দশকের শেষের দিকে আমরা প্রযুক্তিগত উন্নতি প্রত্যক্ষ করেছি, স্টার্টআপ এবং অনলাইন অনুশীলনের মাধ্যমে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগের মাধ্যমে আমাদের দেশের বৃদ্ধির দিকে নিয়ে যায়। তাই আমাদের যদি বিশেষ সুযোগ দেওয়া হয়, তাহলে আমাদের তরুণদের জন্য আরও ভালো সুযোগ তৈরি করা উচিত এবং একটি আত্মনির্ভর ভারত গড়ে তোলা উচিত।


 ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা সম্পর্কে মন্তব্য করে, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত এবং জোহো কর্পোরেশনের সিইও, শ্রীধর ভেম্বু বলেছেন, “আমি বিশ্বাস করি গবেষণা এবং উন্নয়ন অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য একটি মূল্যবান সংযোজন হবে। এর জন্য আমাদের গবেষণা ও উন্নয়ন কাঠামোতে বিনিয়োগ করতে হবে। এটি একটি কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগ কৌশল। ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপকে বিবেচনা করে, আমি বিশ্বাস করি যে এই অ্যাপ্লিকেশনগুলি খুব অল্প বিনিয়োগ এবং একটি ছোট দল নিয়ে ব্যবসা গড়ে তোলার মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে প্রয়োজনীয় উন্নতি করতে পারে। কোয়মাথু অঞ্চলটি এই অঞ্চলের মাথাপিছু আয়ের উন্নতির মাধ্যমে এইভাবে বিকশিত হয়েছে, কারণ গ্রামীণ সম্প্রদায়গুলি উন্নয়নশীল এলাকায় বিনিয়োগ শুরু করেছে এবং তাই একটি বিশাল সাড়া পেয়েছে। জোহো ৪-৫ সদস্যের একটি দল সহ একটি খুব ছোট সংস্থা ছিল কিন্তু আমরা আমাদের গবেষণা এবং উন্নয়নে বিনিয়োগ করেছি যার ফলে আমাদের সংস্থার বৃদ্ধি ঘটেছে। তাই এখনই সময় ফোকাস করার এবং জেগে ওঠার এবং বিভিন্ন MNC এর উপর নির্ভর না করে নিজেদের জন্য চিন্তা করার।


 স্বদেশী উদ্যোগের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, স্বদেশী জাগরণ মঞ্চের জাতীয় আহ্বায়ক, আর সুন্দরম বলেছেন, " তামিলনাড়ু এবং কলকাতা খুব গভীর সংযোগ শেয়ার করে৷ আমরা সকলেই জানি যে আমাদের দেশের অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলার উদ্দেশ্য নিয়ে এই জায়গায় ১৯০৫ সালে স্বদেশী ব্যবস্থা শুরু হয়েছিল। 'নেটিভ মেকিং সাবস্ট্যান্স' ধারণাটি গত ৭০ বছর ধরে চলে আসছে এবং এটি আমাদের দেশের অর্থনীতি গড়ে তুলতে ব্যাপকভাবে অবদান রাখছে। তাই আমি বলব যে সচেতনতা তৈরি করা এবং নিজেদেরকে স্বনির্ভর করে তোলাই আমাদের দেশের প্রাথমিক উদ্দেশ্য হওয়া উচিত।