Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শুরু হলো বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২৩

দেবাঞ্জন দাস,২৫ জানুয়ারি: শুরু হলো বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপোর্ট ২০২৩। কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন (Confederation of West Bengal Trade Association - CWBTA)এবং ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্প…


দেবাঞ্জন দাস,২৫ জানুয়ারি: শুরু হলো বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপোর্ট ২০২৩। কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন (Confederation of West Bengal Trade Association - CWBTA)এবং ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড(West Bengal Industrial Development Corporation Limited - WBIDC) যৌথভাবে এই ট্রেড এক্সপো আয়োজন করেছে। বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণ অর্থাৎ মিলনমেলা প্রাঙ্গণে আগামী ২৯ শে জানুয়ারি পর্যন্ত এই ট্রেড এক্সপো চলবে। 

 বুধবার ২৫শে জানুয়ারি এর উদ্বোধন করেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এছাড়া উপস্থিত ছিলেন মন্ত্রী শশী পাঁজা, মন্ত্রী সুজিত বোস সহ রাজ্যের মুখ্য সচিব ড. এইচ কে দ্বীবেদী। 


ফিরহাদ হাকিমের কথায়, আমাদের যদি বড় হয়ে উঠতে হয় তাহলে যুবক সমাজকে খুব বেশি করে দরকার। এছাড়াও তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের প্রতি অবদানকে উল্লেখ করেন। গত ১০ বছরে রাজ্যের এম এস এম ই এবং আইটি সেক্টর নবজাগরণ এনেছে। এছাড়াও তিনি রাজ্যে সিলিকন ভ্যালির কথা উল্লেখ করেন। প্রায় ১৯ লক্ষ এমএসএমই ইউনিট এক কোটি 36 লক্ষ মানুষকে কর্মসংস্থান জুগিয়েছে। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প যেমন স্বাস্থ্য সাথী , কন্যাশ্রীর কথাও উল্লেখ করেন মেয়র। এছাড়া রাজ্যে বিভিন্ন জায়গায় সিঙ্গেল উইন্ডো সিস্টেমের কথাও বলেন তিনি।  


বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপোতে সিরামিক টাইলস, স্যানিটারি ওয়্যার, মডুলার কিচেন, হোম ফার্নিশিং, এলইডি লাইট, হোম অটোমেশন, কেমিক্যাল সলিউশন, সিকিউরিটি সিস্টেম, টিএমটি বার, প্লাইউড এবং অন্যান্যের মতো বিভিন্ন সেক্টরের স্টল । ইন্ডিয়া ইনোভেশন ইমপ্যাক্ট এবং এন্টারপ্রেনারশিপ কনক্লেভ (IIIE কনক্লেভ) ট্রেড এক্সপোর একটি প্রধান অংশ । এটি একটি ফ্ল্যাগশিপ ইভেন্ট যা বিভিন্ন স্টার্টআপ ব্যবসার জন্য একটি প্ল্যাটফর্ম হবে যাতে তাদের পণ্য এবং পরিষেবাগুলি আরও বেশি দর্শকদের কাছে প্রদর্শন করা যায়। এক্সপোটি কনক্লেভের মাধ্যমে প্রায় ১০০টি স্টার্টআপ, ৭৫ টিরও বেশি বিনিয়োগকারী, শিল্প নেতাদের মাস্টার-ক্লাস, বিভিন্ন প্যানেল আলোচনা এবং ১০ টিরও বেশি একাডেমিক অংশীদারদের সক্রিয় অংশগ্রহণের সাক্ষী হবে। প্রধান আকর্ষণ হবে বিভিন্ন কলেজের ৩০০ জনেরও বেশি শিক্ষার্থীর জন্য নিয়োগের সুযোগ। আরেকটি অনন্য কার্যকলাপ হবে ১০০টি স্টার্টআপের মধ্যে ‘পিচ ব্যাটল’ যা এক্সপোর দ্বিতীয় দিন থেকে শুরু হবে। কার্যকলাপে স্টার্টআপগুলি তাদের ধারণাগুলিকে পিচ করবে এবং তাদের ব্যবসার জন্য তহবিল সংগ্রহের জন্য পণ্যগুলি প্রদর্শন করবে যা তাদের তহবিল এবং অংশীদারিত্ব সুরক্ষিত করতে সহায়তা করবে। 


ট্রেড এক্সপোর উদ্বোধন প্রসঙ্গে CWBTA-এর সভাপতি সুশীল পোদ্দার বলেন, “আমাদের BGTE যাত্রা এক বছর পূর্ণ করেছে। প্রায় ২৮টি সেক্টর কভার করে প্রায় ৫০০টি স্টল সহ এই বছর এক্সপোটি আরও বড় এবং প্রথমবারের মতো শিক্ষার্থীদের ৩০০ টিরও বেশি প্লেসমেন্টের সুযোগ দেবে। এই ধরনের একটি ট্রেড এক্সপো ছোট বা বড় ব্যবসার জন্য একটি বিশাল সম্প্রসারণের সুযোগ প্রদান করবে। আমরা ট্রেডিং ভ্যালু চেইন এবং বাজারের সুযোগ উন্নত করতে চাই। একে অপরের সাথে নিজেদেরকে পুনরায় পরিচয় করিয়ে দিতে এবং নতুন বৈশ্বিক অর্থনীতিতে নেভিগেট করার ক্ষেত্রে এটি আমাদের সকলের জন্য একটি আরও উপকারী পদক্ষেপ হবে।”