Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

যে ব্যক্তিরা অবসর গ্রহণের জন্য প্রস্তুত তারা ৪০ বছর হওয়ার আগেই বিনিয়োগ শুরু করেন : আইসিআইসিআই প্রুডেন্সিয়াল লাইফ ইন্স্যুরেন্স রিটায়ারমেন্ট স্টাডিতে

দেবাঞ্জন দাস, ২০ মার্চ : "অবসর একটি বিরতি, থেকে যাওয়া নয়," এটি হলো তাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইলফলকের প্রতি ভারতীয়দের বর্তমান মনোভাব। "ভারত কি অবসর গ্রহণের জন্য প্রস্তুত?" শিরোনামের একটি আইসিআইসিআই…



দেবাঞ্জন দাস, ২০ মার্চ : "অবসর একটি বিরতি, থেকে যাওয়া নয়," এটি হলো তাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইলফলকের প্রতি ভারতীয়দের বর্তমান মনোভাব। "ভারত কি অবসর গ্রহণের জন্য প্রস্তুত?" শিরোনামের একটি আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্স গবেষণায় এটি প্রকাশিত হয়েছে,  অবসর পরিকল্পনার প্রতি মানুষের মনোভাব বোঝার জন্য।

ফলাফলগুলি দেখায় যে অবসর গ্রহণকে সম্ভাবনায় পূর্ণ সময় হিসাবে ইতিবাচকভাবে দেখা হয়।  এটি এমন একটি সময় হিসাবে দেখা হয় যখন কেউ নতুন করে শুরু করে এবং  ইচ্ছে অনুযায়ী জীবনযাপন করা যায় । বিপুল সংখ্যক ব্যক্তি এটিকে রক্ষণাবেক্ষণ, আপগ্রেডেশন এবং বৃদ্ধির একটি পর্যায় হিসাবে দেখেন।  ৮৩% উত্তরদাতারা বলেন যে , তাদের অবসরে বর্তমান জীবনধারার সাথে চালিয়ে যাওয়া হল সর্বোচ্চ অগ্রাধিকার। উত্তরদাতাদের পাঁচ জনের মধ্যে তিন জনের বেশি ইঙ্গিত দিয়েছেন যে তাদের অবসর গ্রহণের লক্ষ্যগুলির মধ্যে রয়েছে জীবন উপভোগ করা, বন্ধুদের সাথে যুক্ত থাকা, বিদেশ ভ্রমণ, আর্থিকভাবে নিরাপদ বোধ করা এবং তাদের জীবনের এই নতুন অধ্যায়ে মানসিক শান্তি পাওয়া।

যদিও অবসর গ্রহণের পর্যায়টি উত্তরদাতাদের মধ্যে ইতিবাচক আবেগ জাগিয়ে তোলে, একই সময়ে, তারা তাদের জীবনের নতুন অধ্যায়ের পরিকল্পনা করার সময় মুদ্রাস্ফীতি এবং ক্রমবর্ধমান চিকিৎসা ব্যয়ের কারণের প্রয়োজনীয়তা সম্পর্কেও সচেতন।  এটি, কেউ কেউ অনুভব করেছেন , তাদের জীবনযাত্রার মানকে প্রভাবিত করতে পারে।

সার্ভের মধ্যে দুই-তৃতীয়াংশেরও বেশি উল্লেখ করেছেন, তারা তাদের অবসরকালীন সঞ্চয় এবং ফলস্বরূপ, তাদের জীবনধারাকে প্রভাবিত করে মুদ্রাস্ফীতি নিয়ে উদ্বিগ্ন। একই সময়ে, ৬৭%  উত্তরদাতারা অবসর গ্রহণের সময় একটি টার্মিনাল অসুস্থতায় আটকে থাকলে চিকিৎসা ব্যয়ের যত্ন নেওয়ার জন্য পর্যাপ্ত অবসর গ্রহণের প্রয়োজনীয়তা তুলে ধরেন। 


বর্তমানে, মোট আয়ের ১১%  অবসর-নির্দিষ্ট সঞ্চয়ের দিকে পরিচালিত হয়।  সমীক্ষাটি প্রকাশ করে যে উত্তরদাতারা অবসর গ্রহণের জন্য গড় ৬৫.৪ লক্ষের কর্পাসকে আদর্শ মনে করেন । 

অবসর গ্রহণের জন্য প্রস্তুত করার জন্য, ব্যক্তিরা ঝুঁকিমুক্ত প্রোডাক্টগুলির গুরুত্বকে স্বীকৃতি দিচ্ছেন এবং জীবনের জন্য গ্যারান্টিযুক্ত রিটার্ন যেমন বার্ষিক পরিকল্পনাকে মান্যতা দিচ্ছেন । বার্ষিক পরিকল্পনাগুলি বিশেষভাবে অবসর গ্রহণের জন্য ডিজাইন করা হয়েছে এবং নিজের এবং স্ত্রীর জন্য নিয়মিত জীবনব্যাপী আয় প্রদান করছে। এই সমীক্ষায় ৬৫% উত্তরদাতাদের মধ্যে যারা এখনও পর্যন্ত বার্ষিক পরিকল্পনায় বিনিয়োগ করেননি তাদের মধ্যে বার্ষিক পরিকল্পনায় বিনিয়োগে উচ্চ আগ্রহ প্রকাশ করেছেন।

মজার বিষয় হল, ফলাফলগুলি একটি দ্বিতীয় ফ্রন্টের উত্থান প্রকাশ করে, অর্থাত্ ব্যক্তিদের একটি সেট যারা আর্থিকভাবে স্বাধীন অবসর জীবনযাপনের জন্য প্রস্তুত। তারা ৪০ বছর হওয়ার আগেই অবসর গ্রহণের জন্য বিনিয়োগ শুরু করে এবং অবসর গ্রহণের জন্য তাদের আয়ের গড়ে ১৭% আলাদা করে রাখে। অবসর গ্রহণের  প্রস্তুত হওয়ার জন্য তারা স্থায়ী আমানত ছাড়াও এনপিএস এবং অবসর/বার্ষিকী পরিকল্পনায় বিনিয়োগ করে।

গবেষণার ফলাফল সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্সের চিফ মার্কেটিং অফিসার শ্রী মনীশ দুবে বলেন, “ভারতের অবসর গ্রহণকারী জনসংখ্যা দ্রুত বাড়ছে এবং ২০৩১ সালের মধ্যে ৪১% বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে। উপরন্তু, আয়ু বৃদ্ধির সাথে সাথে,  মানুষ একটি বড় অংশ একটি দীর্ঘ অবসর পরিকল্পনা জন্য সমাধান খুঁজছেন। আমাদের গবেষণায়, আমরা দেখতে পেয়েছি যে আরও ব্যক্তি এখন অবসর গ্রহণকে তাদের আগ্রহগুলি অন্বেষণ করার, তাদের আবেগ অনুসরণ করার এবং পরিবার এবং বন্ধুদের সাথে সময় কাটানোর সুযোগ হিসাবে দেখছেন।  অবসর পরিকল্পনা একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া, তাই ব্যক্তিদের যত তাড়াতাড়ি সম্ভব এই লক্ষ্যের দিকে সঞ্চয় করা শুরু করা উচিত।  এটি তাদের পর্যাপ্ত নিয়মিত জীবনব্যাপী আয় তৈরি করতে সক্ষম করবে।"