Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

যোগদা সৎসঙ্গ পালপাড়া মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত হল লিটল ম্যাগাজিন নিয়ে সেমিনার

শনিবার (৩ জুন ২০২৩) পূর্ব মেদিনীপুরের যোগদা সৎসঙ্গ পালপাড়া মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে একদিবসীয় আলোচনাচক্র হল। সহযোগিতায় আই.কিউ.এ.সি তথা কলেজের অভ্যন্তরীণ গুণমান নিশ্চয়করণ শাখা। আলোচনার বিষয় ছিল 'লিটল ম্যাগাজিন ও বাংল…



শনিবার (৩ জুন ২০২৩) পূর্ব মেদিনীপুরের যোগদা সৎসঙ্গ পালপাড়া মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে একদিবসীয় আলোচনাচক্র হল। সহযোগিতায় আই.কিউ.এ.সি তথা কলেজের অভ্যন্তরীণ গুণমান নিশ্চয়করণ শাখা। আলোচনার বিষয় ছিল 'লিটল ম্যাগাজিন ও বাংলা সাহিত্য'। প্রধান বক্তা ছিলেন কবি, জ্বলদর্চি পত্রিকার সম্পাদক ঋত্বিক ত্রিপাঠী। চারাগাছে জল সিঞ্চন করে সেমিনারের সূচনা করেন অতিথিবৃন্দ।



ছাত্রছাত্রীদের পাশাপাশি উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ প্রফেসর ড. প্রদীপ্তকুমার মিশ্র, বাংলা বিভাগের অধ্যাপক মৃণালকান্তি দাস, অধ্যাপিকা শ্রীমতী পণ্ডিত, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপিকা পারমিতা গাঙ্গুলি, বিএড বিভাগের অধ্যাপক শেখ মনিরুল ইসলাম প্রমুখ। এঁদের আলোচনাতেও উঠে এল লিটল ম্যাগাজিনের ত্যাগ ও নিষ্ঠা, সামাজিক দায়বোধের কথা।



কাকে বলে লিটল ম্যাগাজিন! সংবাদপত্র ও সাধারণ পত্রপত্রিকার সঙ্গে লিটল ম্যাগাজিনের পার্থক্য কোথায়! লিটল ম্যাগাজিন আন্দোলনের নামে কী কী দাবি উঠে আসে! সৎ ও সঠিক সাহিত্যের সন্ধান ও প্রচার-প্রসারে লিটল ম্যাগাজিনের ভূমিকা কী! বর্তমান লিটল ম্যাগাজিন কি তার বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে! ইত্যাদি নানা প্রসঙ্গ উঠে এলো ঋত্বিকবাবুর বক্তব্যে। তিনি জানান, "লিটল ম্যাগাজিন জনরুচিকে গুরুত্ব দেয় না, জনরুচি তৈরি করে। সৎ সাহিত্য সংস্কৃতির বিকাশে লিটল ম্যাগাজিন সমাজের কাছে দায়বদ্ধ। আজকের সাহিত্যের এই যে এত বৈচিত্র্য তা লিটল ম্যাগাজিনের জন্যই।"

প্রশ্ন-উত্তর পর্বে ছাত্রছাত্রীরাও সক্রিয় অংশ নেয়। ছাত্রছাত্রীরাও একটি লিটল ম্যাগাজিন করার ইচ্ছা প্রকাশ করে। 



এদিনের সেমিনারে 'বিন্দুতে সিন্ধু: প্রসঙ্গ বাংলা লিটল ম্যাগাজিন' নামে একটি পত্রিকাও প্রকাশ পায়, যেখানে লিটল ম্যাগাজিন নিয়ে কলম ধরেছেন মৃণালকান্তি দাস, শ্রীমতী পণ্ডিত, ঋত্বিক ত্রিপাঠী,সুমনা পাল মণ্ডল, সুশান্ত বেরা, শুভব্রত মাইতি প্রমুখ।



অধ্যক্ষ প্রদীপ্তকুমার মিশ্র তাঁর বক্তব্যে এই ধরনের সেমিনারের গুরুত্ব তুলে ধরেন। অধ্যক্ষ জানান, " বাংলা সাহিত্যে লিটল ম্যাগাজিনের অবদান যথেষ্ট। অথচ এই নিয়ে চর্চা কম হয়। আমাদের বাংলা বিভাগ এমন উদ্যোগ নিয়েছে, আমি গর্বিত। এতে আমাদের ছাত্রছাত্রীরা বাংলা সাহিত্য ও লিটল ম্যাগাজিনের অভিমুখ ধরতে পারবে। সৃজনমূলক লেখালেখিতে উৎসাহ পাবে।" সেমিনারে এই ধরনের নতুন বিষয় নির্বাচন করায় বাংলা বিভাগের সকলকে ধন্যবাদ জানান তিনি।