Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

একুশে মঞ্চের উদ্যোগে মেদিনীপুরে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর.... বুধবার সন্ধ্যায় মেদিনীপুর শহরের কর্মচারী ভবনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করলো পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির নেতৃত্বে গঠিত শিক্ষা ও সংস…


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর.... বুধবার সন্ধ্যায় মেদিনীপুর শহরের কর্মচারী ভবনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করলো পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির নেতৃত্বে গঠিত শিক্ষা ও সংস্কৃতি ক্ষেত্রের সংস্থাগুলির সম্মিলিত মঞ্চ 'একুশে মঞ্চ' মেদিনীপুর। এদিন সভার শুরুতে প্রথমে একুশে ফেব্রুয়ারির শহীদ স্মারকে পুষ্পার্ঘ্য অর্পন করে, উদ্বোধনী সংগীতের মাধ‍্যমে অনুষ্ঠানের সুচনা হয়। ভাষা শহীদের স্মরণ করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিষয়ে বক্তব্য রাখেন সাহিত্যিক কামরুজ্জামান।

আয়োজকদের পক্ষ থেকে এবারের 'একুশে সম্মাননা' অর্পন করা হয় বর্ষীয়ান সঙ্গীত শিল্পী সুনীল বেরাকে। তাঁর হাতে সাম্মানিক মূল্য দশহাজার টাকার চেক তুলে দেন বিশ্ববীনা ফাউন্ডেশনের নেতৃত্ব অধ‍্যাপিকা রীনা পাল। উত্তরীয় পরিয়ে একুশে স্মারক ও পুষ্পার্ঘ‍্য তুলে দেন সঙ্গীত শিল্পী জয়ন্ত সাহা, বিশ্বেশ্বর সরকার ও বিজয় পাল। মঞ্চে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখিকা রোশেনারা খান, সাহিত‍্যিক বিমল গুড়িয়া, বাচিক শিল্পী অমিয় পাল প্রমুখ। শিশুদের 'হাতেখড়ি' দেওয়া হয় এদিনের অনুষ্ঠানে । এদিনের অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন বিদ‍্যুৎ পাল, অমিত দেব ও নির্মাল‍্য খামকাট, আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি সংসদের কেয়া সেন, অনিন্দিতা শাসমল, মৌসেলী দাশ,শ্রুতি ও ছন্দের নরোত্তম দে ও রত্না দে এবং সুজাতা চক্রবর্তী।

সঙ্গীত পরিবেশন করে ছন্দমের শিল্পীরা, গীতিছন্দের শিল্পীরা এবং সঙ্গীত শিল্পী রথীন দাশ, বিমল বাস্কে,ঋতপা দাশ।নৃত্য পরিবেশনা করেন 'তালম', 'নটরাজ ড‍্যান্স সার্কেল', 'খেয়া এক অনন‍্য দিশারী 'সংস্থার শিল্পীরা। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পিনাকী মজুমদার ও দীপান্বিতা বন্দ‍্যোপাধায়।