Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিয়ের আসরে রক্তদান শিবির,মেয়ের বিয়েতে রক্তদাতাদের হাতে চারাগাছ প্রদান

বিয়ের আসরে রক্তদান শিবির।। মেয়ের বিয়েতে রক্তদাতাদের হাতে চারাগাছ প্রদান।।

মেয়ের বিয়েতে রক্তদান শিবিরের আয়োজন করে নজর কাড়লো ময়না থানার আনন্দপুর গ্রামের জানা পরিবার।  বিয়ের কার্ডে অনুষ্ঠান সূচির পাশাপাশি রক্তদান শিবির আয়োজনের কথা…



বিয়ের আসরে রক্তদান শিবির।। মেয়ের বিয়েতে রক্তদাতাদের হাতে চারাগাছ প্রদান।।

মেয়ের বিয়েতে রক্তদান শিবিরের আয়োজন করে নজর কাড়লো ময়না থানার আনন্দপুর গ্রামের জানা পরিবার।  বিয়ের কার্ডে অনুষ্ঠান সূচির পাশাপাশি রক্তদান শিবির আয়োজনের কথাও উল্লেখ করেন তাঁরা। আর সেই আহ্বানে এগিয়ে আসেন অনেকে।সোমবার বিকেলে একদিকে যখন পাত্রী তনুশ্রীর বিয়ের তোড়জোড় চলছে, অন্যদিকে তখন বাড়িতেই বাঁধা মণ্ডপে রক্তদান শিবিরের আয়োজন। পরিবারের সদস্য, আত্মীয় পরিজন, আমন্ত্রিত বন্ধুবান্ধব থেকে পাড়া প্রতিবেশী - স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসেন অনেকে। মোট ৩০ জন এই শিবিরে রক্তদান করেন। রক্ত সংগ্রহের জন্য উপস্থিত ছিলেন তমলুক  হাসপাতালের ব্লাডব্যাঙ্ক কর্তৃপক্ষ।পরিবারের মেয়ের বিয়েতে বাড়িতে রক্তদান শিবির আয়োজনের পরিকল্পনা করা হয়েছিল কয়েকদিন আগেই। সমাজসেবামূলক কাজের প্রতি উৎসাহ থাকায় এই উদ্যোগে উৎসাহ কম ছিল না পেশায় নার্স তনুশ্রীরও। তবে বিয়ের দিনেই বাড়িতে এই শিবির আয়োজন করতে বাড়তি উদ্যোগী হন তাঁর কাকু  রাসবিহারী জানা।তিনি বলেন, 'আমাদের উদ্যোগে গ্রামবাসীরা ভীষণ ভাবে সহযোগিতা করেছেন। মেয়ের বিয়ের দিনই এই রকম একটা শিবিরের আয়োজন করতে পেরে খুব ভালো লাগছে।' দিন কয়েক ধরে চিন্তাভাবনা ছিলই। এরপর বিয়ের কার্ডে অনুষ্ঠান সূচির পাশাপাশি স্বেচ্ছায় রক্তদান শিবিরের কথা উল্লেখ করে জানা পরিবার। তাঁদের এই উদ্যোগে খুশি পাড়া-প্রতিবেশীরা।

তনুশ্রী বলেন,মুমূর্ষু রোগীর কাছে এক বোতল রক্তের প্রয়োজনীয়তা কতখানি, তা আমি ভালোই বুঝি। মানুষের সেবার মতো বড় কাজ আর কিছু হয় না। এক বোতল রক্ত একজন মুমূর্ষু রোগীর প্রাণ রক্ষা করতে পারে। সামাজিক অনুষ্ঠানে অন্য নানা সেবা কাজের আয়োজন করা হলেও রক্তদান শিবিরের উদ্যোগ তেমন একটা চোখে পড়ে না। পারিবারিক উৎসব অনুষ্ঠানেও মানুষ এ ধরনের উদ্যোগ নিলে অনেক রোগীর প্রাণরক্ষা হবে।'আনন্দপুর গ্রামে এ দিন সকাল থেকেই এই শিবিরকে সফল করতে জানা পরিবারের পাশে দাঁড়ান গ্রামবাসী থেকে শুরু করে স্থানীয় ক্লাবের সদস্যরা। বিয়ের অনুষ্ঠানের মণ্ডপে প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে চলে স্বেচ্ছায় রক্তদান। পাশে তখন পাত্রী তনুশ্রীর গায়েহলুদ থেকে শুরু করে অন্যান্য আচার অনুষ্ঠানের ব্যস্ততা তুঙ্গে। তনুশ্রীর বর অভিজিৎ বলেন, 'মানুষের জন্য এমন  উদ্যোগ দেখতে পেরে খুব ভালো লাগছে।' এদিন রক্তদাতাদের হাতে উপহার হিসেবে তুলে দেওয়া হয় একটি করে গাছের চারা।