Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-পত্রিকার-দৈনিক-সেরা-লেখনি-সম্মাননা

বিভাগ প্রবন্ধ কাজের মূল্যায়নমঞ্জুশ্রী মণ্ডল০৯/১০/২০২০
বাস্তব ক্ষেত্রে বলা হয় কোন কাজই ছোট নয়। যে যে কাজ করুক না কেন প্রত্যেক কাজের উপযুক্ত মান-মর্যাদা আছে ।অবশ্যই তা সত্যি। কিন্তু সব ধরনের কাজের মূল্যায়ন যখন করা হয় আমার মনে হ…

 


বিভাগ প্রবন্ধ 

কাজের মূল্যায়ন

মঞ্জুশ্রী মণ্ডল

০৯/১০/২০২০


বাস্তব ক্ষেত্রে বলা হয় কোন কাজই ছোট নয়। যে যে কাজ করুক না কেন প্রত্যেক কাজের উপযুক্ত মান-মর্যাদা আছে ।অবশ্যই তা সত্যি। কিন্তু সব ধরনের কাজের মূল্যায়ন যখন করা হয় আমার মনে হয় কোথাও যেন কিছু একটা ভুল হচ্ছে ।মনে হয় সঠিক মূল্যায়ন হয় না। কৃষক ভাই, জেলে ভাই এবং তাঁতীভাই প্রত্যেকে দক্ষতার সাথে নিজ নিজ কাজ করে থাকেন এবং সেই জায়গা থেকে মজুরি বা পারিশ্রমিক যেভাবে বলি না কেন উপার্জন করেন। এগুলো ছাড়াও সমাজে বহু বহু মানুষ যে যে পেশায় থাকেন সেই পেশায় তাঁর দক্ষতার ভিত্তিতে কাজ করেন, উপার্জন করেন। কিন্তু সমাজের  সাধারন পেশার মানুষদের রোজগার খুবই সীমিত ।শতকে ,হাজারে বড়জোর উপার্জন হয়। যে উপার্জনে সংসারে কোন রকমে খেয়ে পড়ে চলে যায় ।যৎসামান্য ভবিষ্যতের জন্য কেউ জমাতে পারে ।এই উপার্জনে কেউ বিলাসিতা করতে পেরেছে বলে আমার জানা নেই।এবার আসি অন্য কথায়। এমন কিছু পেশা আছে যে পেশাগুলো মানুষের জীবনধারণে কোন কাজে লাগেনা। উদাহরণস্বরূপ বলতে পারি ক্রিকেট খেলা, ফুটবল খেলা বা অন্যান্য খেলা যেগুলো বিভিন্ন দেশের সাথে রাজ্যের সাথে বিভিন্ন এলাকার সাথে সংঘটিত হয় এবং খেলোয়াড়রা কোটি কোটি টাকা রোজগার করেন। যে রোজগার একমাত্র তাঁরই। যে রোজগারে বিলাসিতা করা যায়, বিদেশ ভ্রমণ করা যায়। অঢেল ব্যাংক ব্যালেন্স করা যায়। আবার বিনোদনের অন্য ক্ষেত্রে গেলে দেখা যায় একই চিত্র। চলচ্চিত্র, সিরিয়াল কিংবা অন্যান্য প্রোগ্রাম যেগুলো বিনোদন মুখী। এই বিনোদনধর্মীতে যারা যুক্ত থাকেন তাঁদেরও রোজগার লক্ষ লক্ষ, কোটি কোটি। যে রোজগার তাদের নিজস্ব ও ব্যক্তিগত ।বিলাসিতা করে থাকা যায়। যে টাকা অন্য মানুষের জীবনধারণের জন্য, বা সমাজের কাজে লাগে না। তাহলে আমার মনে হয় কোন কাজ ছোট নয় ঠিকই তাহলে কাজের কি সঠিক মূল্যায়ন হয় পারিশ্রমিকের ভিত্তিতে? সমাজের যেকোনো উৎপাদক যারা সমাজের, মানুষের জীবনধারণের কাজে লাগে তাদের অতি অল্প আয় কেন? বিনোদন সৃষ্টিকারী কর্মীদের ও খেলোয়াড়দের এত উপার্জন কেন? চিত্রটা খুব ভাবায়। অন্য দিক থেকে আরও বলা যায় এই ধরনের মানুষেরা সেলিব্রিটি হন। তাঁরা হন তারকা।

তাঁদের অনুকরণ ও অনুসরণ করে সাধারন মানুষ। অনুকরণ ও অনুসরণ করে সাধারণ মানুষের কোন লাভ হয় না। কিন্তু তাঁরা যেটা করেন তাঁদের সেটা পেশা।তাহলে যে কাজ মানুষের জীবনধারণের কাজে লাগে না সেই কাজে উপার্জন সবচেয়ে বেশি কেন?যে মানুষদের উৎপাদন অন্য মানুষদের উপকারে লাগে তাদের রোজগার এত কম কেন ?