Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনি-সম্মাননা

শিরোনাম:-#সংবাদ_প্রতিদিনকলমে:-#চিত্রা_কুণ্ডু_বারিকতারিখ:-০৩/১২/২০২০
 সারা বিশ্বের খবর আমরা সংবাদ পত্র থেকে পেয়ে থাকি। কতকিছু জানতে পারি, জানার অবকাশ ঘটে। খবর পড়ে কখনো আনন্দে মেতে উঠি, কখনো মন খারাপ করে বসে থাকি, আবার কখনও কখনও আতঙ…

 



শিরোনাম:-#সংবাদ_প্রতিদিন

কলমে:-#চিত্রা_কুণ্ডু_বারিক

তারিখ:-০৩/১২/২০২০


 সারা বিশ্বের খবর আমরা সংবাদ পত্র থেকে পেয়ে থাকি। কতকিছু জানতে পারি, জানার অবকাশ ঘটে। খবর পড়ে কখনো আনন্দে মেতে উঠি, কখনো মন খারাপ করে বসে থাকি, আবার কখনও কখনও আতঙ্কেও শিউরে উঠি। 

 যদি ভেবে দেখি তবে আমরাও এক একজন নিজেদের বাস্তব জীবনের 'সংবাদ প্রতিদিন'!  

জীবনের এক একদিন এক এক জনের এক এক রকম কাটে! কখনো আনন্দে, কখনোবা দুঃখে, কখনো মন খারাপে, কখনোবা উচ্ছলতায়, কখনো ভালো লাগায়, কখনোবা বিরক্তিতে, কখনো সোহাগে, কখনোবা আতঙ্কে দিন কাটে।  

আমরা নারী   কখনো বাবার, কখনো স্বামীর, কখনো ছেলের কখনো ভাইয়ের বাড়ীতে অতিথির মতো দিন কাটে ।  

আমাদের নেই কোনো নিজস্ব বাড়ি !

যতই বলি আমরা স্বাধীন

বেশকিছু জায়গায় আমরা যে      এখনো পরাধীন। 

   আমাদের কেউ রাখে ঘরের লক্ষী করে। আবার কেউ  বা   রাখে    তাদের  পদতলে।।

আমরা যে শুধুই পরের জন্য পরাধীন একথা বুঝিনা কখনো।   তাই  নানা ঘাত প্রতিঘাতে  নারীরা  ও তো হয়ে উঠি প্রতিদিনের সংবাদ পত্রের ভাগীদার।   আমরা তাই এক একজন এক এক ভাবে  #সংবাদ_প্রতিদিন।


কত  রঙবেরঙের খবর  ছাপা হয়  নিত্যদিন  সে পত্রিকায়।  কতো খবর হারিয়ে যায় কালের গর্ভে । শুধু একটু বাঁচার যন্ত্রনায় ছটফট করি নিজেরাই ।   কতো  নাবলা কথা অপ্রকাশ্যে থেকে যায়।  সহানুভূতির মুখোশের আড়ালে সুযোগসন্ধানীরা ওৎ পেতে থাকে, অসহায়তার সুযোগ নিয়ে নখ দাঁত বার করে। ছিঁড়ে খায় আবেগ, বিশ্বাস, সততার রক্ত, মজ্জা, মাংস।  চোখের তারায় জমা হয়ে থাকে কষ্ট, অপমান, লাঞ্ছনা, বঞ্চনা, যন্ত্রণা, দীর্ঘশ্বাসের ফল্গুধারা।   আঁচলের তলে  জমা হয়ে থাকে সে কষ্ট, সে যন্ত্রণা।  নিত্যদিনের সেসব পাঁচালী ছাপা হয়না দৈনিক পত্রিকায়।  

কত অবুঝ শিশুর খবর তলিয়ে যায় দৈনিক পত্রিকার বিনোদন, রাজনীতির তলায়।

  যাচ্ছে।   অপ্রকাশিত দৈনিক পত্রিকায়। 

কত পুরুষের কত  ঘৃণ্য পাশবিকতার  কাহিনী জানে সেই   দৈনিক  প্রতিদিনের পত্রিকা। কত মানুষের [ অন্ন ] জোটেনা , জোটেনা বাসস্থান। কতো  [ মানুষ  ] পেটের জ্বালায় বড় বড় হোটেলের ফেলে দেওয়া এঁটো খাবারে তাদের উদর ও রসনা   তৃপ্ত করে ( নিজেকে )। 

কত  ঘরহারা  দুঃখিনী  মায়ের জোটেনা বৃদ্ধাশ্রম,  অনাদরে, অবহেলায়   পড়ে থাকে ফুটপাতে, আর সেখান থেকে হারিয়ে যায়    বিস্মৃতির আড়ালে , শেষ হয়ে যায় তাদের [ দুর্মূল্য ] জীবন। হয়তো কোনো মা ফুটপথে ঘুমন্ত অবস্থায় ধর্ষণের কবলে পড়ে রক্তাক্ত, অর্ধমৃত অবস্থায় পড়ে থাকে পথের ধূলায় ।  শেষে  দম বন্ধ হলে   তাঁকে  ছুঁড়ে ফেলে দেয়  কোনো ডাষ্টবিনে কিম্বা জঙ্গলে   ভয়ঙ্কর জন্তুর ছিঁড়ে খাওয়ার জন্য যাতে  তার কোনো চিহ্ন, প্রমাণ না থাকে  এইসব ঘটনার থাকে  কি  কোনো সংবাদে  খবর ?

   আমরাই তাই  নিত্যদিন  হয়ে যাই  সংবাদ প্রতিদিন।  বেশীরভাগ মানুষেরই থাকে না খবর নিজেদের, কেউ  জানতে পারেনা কোনো  আসল খবর।

সবাই সেই টুকুই জানতে পারে , যেটুকু জানানো হয়।

কত অজানা সংবাদ প্রকাশ পায় না প্রতিদিনের পত্রিকায় , অথচ সেই গুলো  কতো নির্মম সত্য ।   সেই কারণেই আমরা সকলেই এক একজন সংবাদ প্রতিদিন। কেউ জানিনা আজ নয়ত কাল আমরা উঠে আসবো শিরোনামে। আমাদের খবর নিয়ে চায়ের কাপে উঠবে ধোঁওয়া, আমাদের শরীর মনের আনাচেকানাচে ঝলসে উঠবে ক্যামেরার ফ্ল্যাশ, একদিনের আহা উহু নিয়ে বিলীন হয়ে যাবো মহাকালের গর্ভে!