Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-পত্রিকার-দৈনিক-সেরা-লেখনি-সম্মাননা

# সৃষ্টি সাহিত্য যাপন# বিভাগ=অনুগল্প# শিরোনাম= গোবরে পদ্মফুল# কলমে= প্রশান্ত কুমার শীল# তারিখ=৩০/১১/২০২০********************************************************লখিরাম হেমব্রম আদিবাসী সম্প্রদায়ের ছেলে। লেখাপড়া, সংস্কৃতি, সামাজিক…

 


# সৃষ্টি সাহিত্য যাপন

# বিভাগ=অনুগল্প

# শিরোনাম= গোবরে পদ্মফুল

# কলমে= প্রশান্ত কুমার শীল

# তারিখ=৩০/১১/২০২০

****************************

****************************

লখিরাম হেমব্রম আদিবাসী সম্প্রদায়ের ছেলে। লেখাপড়া, সংস্কৃতি, সামাজিকতা সবদিক থেকেই এরা পিছিয়ে। আমরা অনেকেই এদের খুব ছোট নজরেই দেখি। স্কুলেও সে খেলার বন্ধু পেত না। পিছনের বেঞ্চে একা বসত। একমনে ক্লাস করত। 

              তবুও ওকে কেউ পিছিয়ে রাখতে পারলো না। প্রতি বছর সে পরীক্ষায় ভালো ফল করে। এইভাবেই সে একদিন এম. এ.  পাশ করে।এরপর একটি সরকারি স্কুলে বাংলার শিক্ষকের চাকরি পেল। 

            আমরা যারা ওকে ছোট নজরে দেখতাম,তারা অনেকেই আজ কোনো চাকরি না পেয়ে বেকার। 

            আমাদের ক্লাসমেট বিমলের মেয়ের বিয়ে সামনের মাসে। বিমলের অবস্থা ভালো নয়। মেয়ের বিয়ের জন্য এর ওর কাছে হাত পেতে জোগাড় করছে পয়সা কড়ি। এই লখিরাম যখন সব শুনতে পেল,নিজেই এলো বিমলের বাড়িতে। বিমলকে সান্ত্বনা দিয়ে বলল,"তুই কোন চিন্তা করিস না বিমল। তোর মেয়ে তো আমারও মেয়ে। আমি আছি তোর পাশে।  আর তোকে মেয়ের বিয়ের জন্য কারুর কাছে হাত পাততে হবে না।" 

              লখিরাম বিমলের মেয়ের বিয়ে দিয়ে দিল নিজে একা দায়িত্ব নিয়ে। আজ বুঝতে পারছি, এতো বড়ো উদার মন আমারও নেই। লখিরামের কাছ থেকে আমি সেদিন এই শিক্ষা পেলাম, কোন মানুষকে কখনও ছোট নজরে দেখতে নেই। সেদিন থেকে আমি লখিরামকে মনে মনে শ্রদ্ধা করি। আর চেষ্টা করি তার-ই মতো আদর্শবান মানুষ হতে। চেষ্টা করি তার-ই মতো আদর্শের পথে চলতে।

****************************

****************************