Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ফাস্ট ট্যাক নিয়ে ধন্দে মানুষ

তরুন চট্টোপাধ্যায় ।ফাস্ট ট্যাক।আর এই ফাস্ট ট্যাক নিয়ে এখন বাজার গরম।দেশের বিভিন্ন স্হানে ন্যাশনাল হাইওয়ে রক্ষনাবেক্ষনের জন্য টোল ট্যাক্স আদায় করা হতো এতদিন নগদে।কিন্তু দেশের সরকার ঠিক করেছিল এই ভাবে নগদ লেনদেনে নানা অসুবিধা ।তাই …

 


তরুন চট্টোপাধ্যায় ।

ফাস্ট ট্যাক।আর এই ফাস্ট ট্যাক নিয়ে এখন বাজার গরম।দেশের বিভিন্ন স্হানে ন্যাশনাল হাইওয়ে রক্ষনাবেক্ষনের জন্য টোল ট্যাক্স আদায় করা হতো এতদিন নগদে।কিন্তু দেশের সরকার ঠিক করেছিল এই ভাবে নগদ লেনদেনে নানা অসুবিধা ।তাই ফাস্ট ট্যাক নিয়ে এসে সরাসরি সরকারী কোষাগারে টাকা জমা নিতে।

প্রথমে ঠিক হয়েছিল 2021 সালের প্রথম দিন থেকে এই পদ্ধতি চালু হবে।কিন্তু নানা চাপে তা এখন পিছিয়ে গেছে ফেব্রুয়ারী পনের তারিখ পর্যন্ত। 
এই ফাস্ট ট্যাক পদ্ধতির সুবিধা যেমন আছে ঠিক তেমনি অসুবিধা ও কম নেই।নানা ভাবে এই পদ্ধতি এখনো সকলে গ্রহন করতে পারেননি।এছাড়া টোলে বিভিন্ন সময়ে এর ফলে যানজটের ও ঘটনা ঘটছে।
আর এই পদ্ধতি তে সব থেকে অসুবিধা তে পড়েছেন দূরপাল্লার বাস গুলি।ইনটা ও ইনটার রিজিওন বাস অ্যাসোসিয়নের সম্পাদক পল্লব মজুমদার ইতিমধ্যেই সরকারী বিভিন্ন স্তরে এই পদ্ধতির বিরোধিতা করে প্রতিবাদ পত্র পাঠিয়েছেন।মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় কেও চিঠি লিখেছেন।
পল্লব মজুমদার জানান কোভিড পরিস্থিতিতে দূরপাল্লার বাসে যাত্রী এখন কম।এই মুহূর্তে ফাস্ট ট্যাক চালু হলে বাস মালিকেরা আরো বেশি ক্ষতিগ্রস্ত হবেন।হাওড়া দিঘা বাসের পিছনে সরকারী সমস্ত রকম খরচ খরচা দিয়ে ও টোল দিতে হয় প্রায় হাজার টাকা।হাওড়া মেদিনীপুরের ক্ষেত্রে ও তাই।
অথচ উড়িষ্যা সরকার এই টোল নিয়ে নানা রকম সুযোগ সুবিধা দিলেও পশ্চিমবঙ্গের বাস সে সব সুযোগ থেকে বঞ্চিত ।
ফাস্ট ট্যাক নিয়ে সাধারণ গাড়ির মালিকেরাও ধন্দে।আগে যেখানে প্রাইভেট গাড়ি নিয়ে যাতায়াত করতেন সেখানে নগদে তা মেটাতেন।বর্তমানে এই পদ্ধতি কেও তাঁরা মানতে রাজি হচ্ছেন না।আসলে ব্যাঙ্কের পক্ষ থেকেও সেই ধরনের সুযোগ দিতে নানা টালবাহানা চলছে।ফলে বিপদে প্রাইভেট গাড়ির মালিকেরাও ।
পল্লব মজুমদার বলেন আগের পদ্ধতি তে টোলে কিছু সুযোগ সুবিধা দূরপাল্লার বাস পেলেও নতূন পদ্ধতি তে তা পাওয়া যাবে না।ফলে কোভিড পরিস্থিতিতে ক্ষতির পরিমাণ আরো বাড়বে।
ফাস্ট ট্যাক নিয়ে ধন্দে মানুষ ।