Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নন্দনে চলছে সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা

সোমনাথ মুখোপাধ্যায় 
লিটল ম্যাগাজিন লেখক তৈরি করে। তৈরি করে কবি। আগামী দিনের বড়ো লেখক বা কবির প্রতিভা স্ফুরনের ক্ষেত্রে লিটল ম্যাগাজিন বা ছোট পত্রিকা ভূমিকা অনস্বীকার্য। গত ৩রা ফেব্রুয়ারি থেকে বিভিন্ন লিটল ম্যাগাজিনের অংশগ্রহণে জমজ…




সোমনাথ মুখোপাধ্যায় 


লিটল ম্যাগাজিন লেখক তৈরি করে। তৈরি করে কবি। আগামী দিনের বড়ো লেখক বা কবির প্রতিভা স্ফুরনের ক্ষেত্রে লিটল ম্যাগাজিন বা ছোট পত্রিকা ভূমিকা অনস্বীকার্য। 

গত ৩রা ফেব্রুয়ারি থেকে বিভিন্ন লিটল ম্যাগাজিনের অংশগ্রহণে জমজমাট সংস্কৃতির প্রাণকেন্দ্র নন্দন চত্বর। চলছে সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা। শেষ হবে আগামী ৭ তারিখ। আয়োজনে তথ্য ও সংস্কৃতি দপ্তর, পশ্চিমবঙ্গ সরকার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বনামধন্য কবি জয় গোস্বামী, মন্ত্রী ব্রাত্য বসু প্রমুখ।



প্রায় তিনশোর মতো টেবল পেতে বসে গিয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা অসংখ্য ছোট পত্রিকা। কলকাতা থেকে প্রকাশিত পত্রিকাগুলির পাশাপাশি দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুরের পত্রিকা যেমন এসেছে, তেমনি হাওড়া, হুগলি, বাঁকুড়া থেকেও অংশ নিয়েছে বিভিন্ন পত্র পত্রিকা। এসেছে কলকাতা থেকে প্রকাশিত লুব্ধক বা সাহিত্য রং বেরং। তেমনি হাওড়ার উলুবেড়িয়া থেকে প্রকাশিত বনফুল পত্রিকাও এসেছে। পাশাপাশি কলকাতা কর্পোরেশন ও শিশু কিশোর আকাদেমির স্টলও রয়েছে। সরকারি ব্যবস্থাপনায় সুচারুভাবে চলছে এই সাহিত্য উৎসব ও মেলা।

মুক্তমঞ্চে প্রতিদিনই বিভিন্ন শিল্পীর লোকসংগীত পরিবেশন চলছে। চলছে লেখক কবিদের স্বরচিত গল্প ও কবিতা পাঠ। 


কয়েকটি পত্রিকার সম্পাদকেরা জানালেন, অল্প বিস্তর পত্রিকা লোকে কিনছেন। আবার কেউ শুধুমাত্র দেখেই চলে যাচ্ছেন।  সরকারি বিজ্ঞাপন পাওয়া গেলে পত্রিকা চালানো অপেক্ষাকৃত সহজ হত। তেমনি জানালেন অনেকেই। কোভিডোত্তর পরিস্থিতিতে, নন্দনে এসে কিন্তু কার্যত খুশি প্রায় সকলেই!


05/02/2021