Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তারুণ্যে ভরসা রাখছে প্রায় সব দলই

তারুণ্যে ভরসা রাখছে প্রায় সব দলই
সোমনাথ মুখোপাধ্যায় 
কথায় আছে,"বেটার লেট দ্যান নেভার!" একদম না হওয়ার থেকে দেরিতে হওয়া অপেক্ষাকৃত ভালো। এই আপ্তবাক্যের অর্থ দেরিতে হলেও বোধহয় বুঝল সিপিআইএম! তরুণ মুখের অভাব, এই বদনাম ঘোচাতে …

 




তারুণ্যে ভরসা রাখছে প্রায় সব দলই


সোমনাথ মুখোপাধ্যায় 


কথায় আছে,"বেটার লেট দ্যান নেভার!" একদম না হওয়ার থেকে দেরিতে হওয়া অপেক্ষাকৃত ভালো। এই আপ্তবাক্যের অর্থ দেরিতে হলেও বোধহয় বুঝল সিপিআইএম! তরুণ মুখের অভাব, এই বদনাম ঘোচাতে মরিয়া আলিমুদ্দিনের কর্তাব্যক্তিরা প্রার্থী তালিকায় চমক দিলেন। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর প্রকাশ করা প্রার্থী তালিকা তার সুস্পষ্ট ইঙ্গিত দিচ্ছে। বস্তুত তরুণ বিগ্রেডের ওপর যথেষ্ট আস্থা রাখছেন রাজ্য বামফ্রন্ট নেতৃত্ব, যাঁরা অনেকেই সংসদীয় নির্বাচনে একেবারেই আনকোরা। ভোট বড়ো বালাই! তাই প্রায় এক ডজনের বেশি আসনে তরুণ প্রার্থী দিয়ে নতুন মুখের নেতৃত্ব তুলে আনতে চাইছে সিপিআইএম। 


গত ২৮শে ফেব্রুয়ারি হয়ে গিয়েছে ব্রিগেড সমাবেশ। সেখানে ছাত্র যুবদের বিপুল উপস্থিতিতে উজ্জীবিত বামফ্রন্টের বড়ো শরিক সিপিআইএম। তাই তারুণ্যের প্রাণপাচুর্যে ভর করে নির্বাচনে লড়তে চাইছে সিপিআইএম। খবরের শিরোনাম হওয়া জেএনইউর ঐশী ঘোষ বা মীনাক্ষী মুখার্জী, দীপ্সিতা ধর, সায়নদীপ মিত্র, প্রতিকুর রহমান, সৃজন ভট্টাচার্য, শতরূপ ঘোষের মতো একঝাঁক তরুণদের হাতেই ব্যাটন তুলে দিতে চাইছে সিপিআইএম।

পাশাপাশি অভিজ্ঞ সুজন চক্রবর্তী, মহঃ সেলিম বা পোড় খাওয়া বর্ষীয়ান কান্তি গাঙ্গুলী মতো পুরনো মুখের অনেকেই আছেন।


অবশ্য পিছিয়ে নেই অন্য দলগুলিও। তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি তাঁর দলে একঝাঁক নতুন মুখকে এবারে সুযোগ দিয়েছেন। রুপোলি পর্দার তরুণ শিল্পী, কাঞ্চন মল্লিক, সায়নী ঘোষ, সায়ন্তিকা ব্যানার্জি প্রমুখ অনেকেই এই প্রথম ভোটে লড়বেন। আবার দীর্ঘদিনের অভিজ্ঞ মুখ অরূপ বিশ্বাস, ফিরহাদ হাকিমের পাশাপাশি বর্ষীয়ান শোভনদেব চট্টোপাধ্যায় বা সুব্রত মুখোপাধ্যায়রাও লড়বেন। আগের মতোই। দৃশ্যত একটা ভারসাম্য বজায় রাখার চেষ্টা করেছেন মমতা ব্যানার্জি। 

পিছিয়ে নেই বিজেপিও। বাংলার নির্বাচনকে পাখির চোখ করা বিজেপি শ্রাবন্তী, পায়েল, হিরনের মতো তরুণ নবাগতদের ভোটযুদ্ধে নামিয়েছে।


ভোট হবে মোট আট দফায়। ভোট দেবেন মানুষ। কারা আসবেন ক্ষমতায়? কারাই বা বিরোধী আসনে বসবেন? কতটা সফল হবেন নবাগতরা? সেটার জন্য অপেক্ষা করতে হবে আগামী ২রা মে।।