Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

সৃষ্টি সাহিত্য যাপনবিষয় : উন্মুক্তকলমে পম্পা বন্দ্যোপাধ্যায়31.03.21ভবিষ্যৎ কর্ণধার ****-*-*******জাপানে সুজোকিরি কোম্পানি বেশ বড়ো সংস্থা, নানা ধরণের ব্যবসার সঙ্গে তারা যুক্ত । তাদের চেয়ারম্যান তথা কর্ণধার শ্রীফুজিয়ামার বেশ বয়স হয়…

 


সৃষ্টি সাহিত্য যাপন

বিষয় : উন্মুক্ত

কলমে পম্পা বন্দ্যোপাধ্যায়

31.03.21

ভবিষ্যৎ কর্ণধার 

****-*-*******

জাপানে সুজোকিরি কোম্পানি বেশ বড়ো সংস্থা, নানা ধরণের ব্যবসার সঙ্গে তারা যুক্ত । তাদের চেয়ারম্যান তথা কর্ণধার শ্রীফুজিয়ামার বেশ বয়স হয়েছে, তিনি ঠিক করেছেন তিনি এক প্রক্রিয়ার মাধ্যমে কর্ণধার নির্বাচন করবেন । সেই কাজের জন্য উনি জাপানের বিভিন্ন অফিসের পাঁচজন সর্বোচ্চ অধিকারিককে ডেকে পাঠালেন, প্রত্যেকেই তাদের স্ব স্ব ক্ষেত্রে তাদের কর্মের উজ্জ্বল সাক্ষর রেখেছেন । চেয়ারম্যানের চেম্বারে মিটিং হল এবং মিটিং শেষ হবার পরে তিনি প্রত্যেক অধিকারিককে একটা করে শিমের দানা দিলেন আর বললেন দুমাস পরে আবার তিনি সবাইকে ডাকবেন এই শিমের দানা সমেত, এই দুমাসে তিনি দেখবেন এই দানা কার হাতে কেমন বেড়েছে ।


পাঁচজন আধিকারিক শিমের দানা নিয়ে নিজের নিজের জায়গায় ফিরে গেলেন, সাধ্যমতো যত্ন করতে লাগলেন ।সপ্পোরোর আধিকারিক শ্রীমিশোমার খুব অবস্থা খারাপ, তাঁর শিমের বীজটা অনেক কায়দা করেও কোনো অঙ্কুরোদ্গম হয়নি,গাছ তো অনেক দূরের ব্যাপার । তিনি বহু চেষ্টা করলেন, তাঁর স্ত্রীও তাঁর সঙ্গে চেষ্টা করেছেন কিন্তু কিছুতেই গাছ বেরোলো না, ওদিকে আর চার অধিকারিকদের কারো এক ফুটে গাছ হয়েছে, কারো ছয় ইঞ্চির, কারো তিন ইঞ্চির আর একজনের খালি সদ্য কয়েকটা পাতা গজিয়েছে । এদিকে দেখতে দেখতে দুমাস অতিক্রান্ত, সবাই পৌঁছলো ওসাকার হেড অফিসে সঙ্গে করে নিজের নিজের বড়ো হওয়া গাছ নিয়ে । কেবল শ্রীমিশোমার বীজের কোনো গাছ হয়নি, তিনি বীজটা পকেটে করে নিয়ে এসেছেন, সঙ্গে তাঁর রেসিগ্নেশন লেটার । তিনি নিশ্চিত তাঁর চাকরিটি থাকছে না ।


শ্রীফুজিয়ামা ঢুকলেন চেয়ারম্যানের চেম্বারে, সবাই দেখলো পাঁচটা চেয়ার পাতা আছে, যার শেষটা একদম টেবিলে মাথায়, অর্থাৎ ওটাই ভবিষ্যতের কর্ণধারের আসন আর বাকিগুলো তাঁর সহযোগীদের । একে একে সবাইয়ের সঙ্গে কুশল বিনিময় করে এবারে তিনি দেখতে চাইলেন কার দানা থেকে কেমন গাছ হয়েছে এবং সেটা কত বড়ো হয়েছে । প্রথম তিনি গেলেন যাঁর গাছটা একফুটের বেশী লম্বা, শ্রীফুজিয়ামা গাছ দেখে মাথা নাড়লেন সম্মতিসূচক আর তাঁকে সহযোগীদের একদম শেষের পঞ্চম চেয়ারে গিয়ে বসতে বললেন । তিনি তাই করলেন। এবারে এগিয়ে গেলেন তিনি যাঁর গাছ নয় ইঞ্চি হয়েছে, তাঁকে উনি চতুর্থ চেয়ারে বসতে বললেন । এবারে গেলেন তিনি যাঁর গাছটা ছয় ইঞ্চি হয়েছে, তাঁকে তৃতীয় চেয়ারে বসালেন, তারপরে গেলেন তিনি যাঁর গাছটা তিন ইঞ্চি হয়েছে আর দুটো মাত্র পাতা বেরিয়েছে, তাঁকে উনি দ্বিতীয় চেয়ারে বসতে বললেন ।


শ্রীমিশোমার অনেকক্ষণ থেকে উসখুস করছিলেন কিছু বলার জন্য, কিন্তু বলতে পারেননি. একবার তিনি ভাবলেন বেরিয়ে চলে যাবেন, কিন্তু অন্য অধিকারিকদের ওই প্রক্রিয়াটা চলাকালীন বেরিয়ে যাওয়াটা শিষ্টাচার বিরোধী, তাই বেরোননি । এবারে তাঁর সময় আসতে তিনি পকেট থেকে বীজটা বের করে টেবিলে রাখলেন এবং তাঁর হাতে যে ওই শিমদানা থেকে কোনো গাছ হয়নি বললেন। তারপরে তিনি তাঁর রেসিগ্নেশন লেটারটা বের করেছেন দেবেন বলে এমন সময় শ্রীফুজিয়ামা শ্রীমিশোমারকে বললেন ওই প্রধান কর্ণধারের চেয়ারটায় গিয়ে বসতে । সবাই অবাক হয়ে উঠে দাঁড়িয়ে পড়েছেন ।


মৃদু হেসে শ্রীফুজিয়ামা বললেন, "তোমাদের সবাইকেই আমি দানা দিয়েছিলাম কিন্তু একটা জিনিস তোমাদের বলিনি যে ওই দানাগুলো সেদ্ধ শিমের দানা যার থেকে গাছ হবার সম্ভাবনা নেই। তোমরা না জেনে চেষ্টা করেছো ওই দানা থেকে গাছ হওয়াতে এবং গাছ বের না হতে অন্য শিমের দানা পরিচর্যা করে গাছ বের করে নিয়ে এসেছো এখানে, যে যত তাড়াতাড়ি অন্য শিমের দানা পুঁতেছে তার ততো বড়ো গাছ হয়েছে । একমাত্র শ্রীমিশোমার সেসব কিছু না করে সম্পূর্ণ সততার সঙ্গে এসেছে সেই পুরোনো দানাটা নিয়ে । কোম্পানির যে ভবিষ্যৎ কর্ণধার হবে তাঁর প্রথম গুণ থাকা দরকার সততা ও উদ্যোম, শ্রীমিশোমারের সেই সততা আছে দেখতেই পাচ্ছ তোমরা আর সেই উদ্যোম আছে কারণ সে চেষ্টা করেছিল ওই বীজ থেকে গাছ হওয়াতে এবং সেটা না হওয়াতে সে নিজের পদত্যাগপত্র লিখে এনেছে যাতে তাঁর অপারগতায় কোম্পানির ক্ষতি না হয়। এতে তাঁর কোম্পানির প্রতি দায়বদ্ধতা প্রমাণ হয় ।তোমরা প্রত্যেকে এর বিকল্প ভেবেছো এবং তার জন্য অন্য বীজ থেকে গাছ তৈরী করে এনেছো যেটা কোম্পানির বিকল্প ব্যবসার রাস্তা দেখাবে । তাই আমি শ্রীমিশোমারকে এই কোম্পানির কর্ণধার নির্বাচন করলাম আর তোমাদের তাঁর যোগ্য সহযোগী । আশা করি তোমাদের আমার এই সিদ্ধান্তে কোনো দ্বিমত নেই "। সবাই উঠে দাঁড়িয়ে শ্রীফুজিয়ামার সিদ্ধান্ত মেনে নিয়ে শ্রীমিশোমারকে নতুন কর্ণধার হিসেবে স্বাগত জানালো ।