Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

#সৃষ্টি_সাহিত্য_যাপন .#বিশ্ব_পরিবেশ_দিবস।#কলমে_তনুশ্রী_পাল ।#তারিখ_৫_৬_২০২১
১৯৭২ সালের ৫ই জুন থেকে ১৬ জুন পর্যন্ত স্টকহোম সুইডেন বিশ্ব পরিবেশ সম্মেলন ১১৯টি দেশ নিয়ে হয়েছিল। তারপর জন্ম হয়েছিল "বিশ্ব পরিবেশ দিবস"। ৫ ই জ…

 


#সৃষ্টি_সাহিত্য_যাপন .

#বিশ্ব_পরিবেশ_দিবস।

#কলমে_তনুশ্রী_পাল ।

#তারিখ_৫_৬_২০২১


১৯৭২ সালের ৫ই জুন থেকে ১৬ জুন পর্যন্ত স্টকহোম সুইডেন বিশ্ব পরিবেশ সম্মেলন ১১৯টি দেশ নিয়ে হয়েছিল। তারপর জন্ম হয়েছিল "বিশ্ব পরিবেশ দিবস"। ৫ ই জুন ১৯৭৩ সালে প্রথম "বিশ্ব পরিবেশ দিবস" পালন করা হয়।


কিন্তু এখন বেড়ে যাচ্ছে পৃথিবীর তাপমাত্রা, কাটা হচ্ছে বন জঙ্গল, ধ্বংস হচ্ছে প্রজাতি, দূষণ হচ্ছে পরিবেশ, জ্বলে যাচ্ছে মাটি, গলে যাচ্ছে বরফের পাহাড়।


হ্যাঁ যদি এভাবেই চলতে থাকে তাহলে একদিন থাকবেনা কোন প্রজাতি, বেঁচে থাকবে না বন জঙ্গল, সবুজ নষ্ট হয়ে যাবে, আর জল থাকবে না।

কারণ পৃথিবীর তাপমাত্রা দিন দিন বাড়ছে।


পরিবেশ দূষণ কিভাবে মানব জীবনে প্রভাব ফেলেছে সেটা বলব।


আসলে পৃথিবীর সব প্রাণী একে অপরের উপর নির্ভরশীল অর্থাৎ বিশ্বের প্রতিটি বস্তু একে অপরের উপর প্রভাবিত হয়। এইজন্য অত্যাবশ্যক হয়ে যায় পৃথিবীর প্রতিটি বস্তু একে অপরের উপর যাতে নির্ভরশীল থাকে। কিন্তু এটা হচ্ছে না বলে পরিবেশ দূষণ, ভূমি দূষণ, জল দূষণ, বায়ু দূষণ, শব্দ দূষণ বেড়েই যাচ্ছে। এর ফলাফল স্বরূপ দেখা যাচ্ছে মানবজাতি বা কোন জীবের কাছে না আছে শ্বাস নেবার জন্য শুদ্ধ বায়ু, না আছে পান করার জন্য শুদ্ধ পানিয় জল, না আছে চাষ করার উপযুক্ত ভূমি। এর থেকে বেড়ে যাচ্ছে মানব জীবনের দূষণ হওয়ার বিপদ।


এসব থেকে বেঁচে থাকতে গেলে আমাদের সবাইকে পরিবেশ রক্ষা করতে হবে। যাতে প্রকৃতিও শুদ্ধ এবং আমরাও শুদ্ধ থাকি।


আমরা পরিবেশকে শুদ্ধ রাখবো কি করে?

আমাদের সবাইকে একের অধিক গাছ লাগাতে হবে, নোংরা আবর্জনা যত্রতত্র না ফেলে ডাস্টবিনে ফেলতে হবে এবং দেখতে হবে ওখান থেকে যাতে দূষণ না ছড়ায়, জল নষ্ট করা চলবে না, জল দূষণ করা চলবে না, দরকার না হলে লাইট জালানো চলবে না, পলিথিনের ব্যবহার চলবেনা, বর্ষার জল সংরক্ষিত করতে হবে এবং শব্দ দূষণ করা চলবে না, প্রয়োজন হলে গাড়ি ব্যবহার না করে হেঁটে বা সাইকেলের যাতায়াত করতে হবে। তাহলেই আমরা শুদ্ধ ও সুন্দর পরিবেশ পাবো।