Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নদীর পবিত্রতা রক্ষার লক্ষ্যে ঘরে ঘরে গঙ্গা জল বিতরণ

দেশমানুষ ডেস্ক : "দেশের ৭৫ তম স্বাধীনতার বর্ষে গঙ্গা নদীর স্বাধীনতা অক্ষুণ্ণ থাক"-- এই বার্তা তুলে ধরতে অভিনব উদ্যোগ নিল মেদিনীপুর শহরের 'আমার মা পত্রিকা' পত্রিকাগোষ্ঠী। নদী, জলাশয় সংরক্ষণ ও বাস্তুতন্ত্র রক্ষ…

 


দেশমানুষ ডেস্ক : "দেশের ৭৫ তম স্বাধীনতার বর্ষে গঙ্গা নদীর স্বাধীনতা অক্ষুণ্ণ থাক"-- এই বার্তা তুলে ধরতে অভিনব উদ্যোগ নিল মেদিনীপুর শহরের 'আমার মা পত্রিকা' পত্রিকাগোষ্ঠী। নদী, জলাশয় সংরক্ষণ ও বাস্তুতন্ত্র রক্ষায় এই পত্রিকাগোষ্ঠী গত ১০ বছর স্থানীয় প্রশাসনের কাছে বারবার স্মারকলিপি জমা দিয়ে সোচ্চার হয়েছে। প্রশাসনের দৃষ্টিগোচর হওয়ায় অনেকক্ষেত্রে ইতিবাচক পদক্ষেপও ঘটেছে। 


আর এবার এই সংস্থা সমাজের বিভিন্ন পেশার বিশিষ্ট ১০০ জনের হাতে জাতীয় পতাকা ও গঙ্গা জল তুলে দিয়ে নদী সংরক্ষণের বার্তা দিতে চাইলেন। 


 'গঙ্গা আমার মা' মূলত নদী বিষয়ক পত্রিকা। গত দশ বছর ধরে নিয়মিত প্রকাশিত হচ্ছে মেদিনীপুর শহর থেকে। কলকাতার বাবুঘাটে গিয়ে গঙ্গার দূষণমুক্তিতে এঁরা সরাসরি হাতে নাতে কাজও করেছেন। দেখেছেন, মানুষের সচেতনতা অভাবে আজ নদীর এই দুরবস্থা। পত্রিকার সম্পাদক অভিজিত দে জানান, "রবিবার থেকে এই কর্মসূচির সূচনা হল। আমরা চাই দেশের সমস্ত নাগরিকদের পাশাপাশি নদীও পাক তার স্বাধীনতা। দূষণমুক্ত নদীর পবিত্রতা বজায় রাখতে আমাদের আরও সচেতন হতে হবে।"

তিনি আরও জানান,"স্বাধীনতার 75 বছর এবং আমাদের পত্রিকা গঙ্গা আমার মায়ের 10 বছর।আমরা স্বাধীন হলেও গঙ্গা নদী কিন্তু স্বাধীন নয়, গঙ্গা নদীর পদে পদে বাধা, লোহার কপাট এখনো আটক,মন খুলে শুনতে পাচ্ছে না,সঙ্গে র পলিও যেতে পারছে না, ফলে দেখা দিচ্ছে বিপদ। ফারাক্কা ডিভিসি প্রভৃতি জায়গায় পলি জমলেও তা পরিষ্কার হচ্ছে না।

তাই সরকারের কাছে পলি অপসারণের দাবি জানাই ওই লোহার কপাট খুলে খুলে দিয়ে গঙ্গাকে স্বাধীন করা হোক।

সর্বোপরি সামনে দুর্গা পুজো বাঙালির প্রতিঘরে গঙ্গা জল এর খুব প্রয়োজন তাই আমরা গঙ্গাজল বিতরণের মনস্থ করলাম।"

রবিবার সকালে মেদিনীপুর শহরের লোকনাথ পল্লিতে জ্বলদর্চি পত্রিকার সম্পাদক ঋত্বিক ত্রিপাঠীর হাতে জাতীয় পতাকা ও গঙ্গাজল তুলে দিয়ে এই কর্মসূচির সূচনা করেন সম্পাদক অভিজিৎ দে।


ঋত্বিক ত্রিপাঠী জানান, "দূষণমুক্ত নদীর লক্ষ্যে 'গঙ্গা আমার মা' পত্রিকাগোষ্ঠী অনেকদিন ধরে নানা কর্মসূচি নিয়ে চলেছে। এই উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়।