Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ক্যাসিওপিয়া-সাহিত্য-পত্রিকা-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

#বাইশে_শ্রাবণ 🌷শ্রদ্ধাঞ্জলী🌷
বছর পঞ্চাশের ডাকসাইটে ব্যারিস্টার প্রতাপাদিত্য রায়ের শিলিগুড়ি অঞ্চলের প্রচুর নাম ডাক। সপরিবারে ওখানেই তাদের আদি নিবাস আজ থেকে প্রায় অনেক দিনের। ওনার অনেক দিন থেকে একটাই শখ নিজের গাড়িতে ড্রাইভ করে একল…

 


#বাইশে_শ্রাবণ 🌷শ্রদ্ধাঞ্জলী🌷


বছর পঞ্চাশের ডাকসাইটে ব্যারিস্টার প্রতাপাদিত্য রায়ের শিলিগুড়ি অঞ্চলের প্রচুর নাম ডাক। সপরিবারে ওখানেই তাদের আদি নিবাস আজ থেকে প্রায় অনেক দিনের। ওনার অনেক দিন থেকে একটাই শখ নিজের গাড়িতে ড্রাইভ করে একলাই পাহাড়ে ঘোরার। একদম ভোর ভোর বেরিয়ে যান,, আবার ফিরেও আসেন অনেক সময়। যেহেতু শিলিগুড়ি সেই হেতু আঁকা বাঁকা এমন অনেক রাস্তা নিজের নখ দর্পণে। আরেক টি শখ উনি খুব রবীন্দ্র ভক্ত,,বাড়িতে থাকলে মৃদু স্বরে রবীন্দ্র সংগীত শোনেন বেশির ভাগ সময়ই।


দিনটা বাইশে শ্রাবণ ভোর থেকে এফ এমএ রবীন্দ্রসংগীত বাজছেই,সাথে ঝির ঝিরে বৃষ্টি মনে ভাবলেন ঘুরেই আসি গাড়ি টা নিয়ে...ক দিন ধরেই লাগাতার বৃষ্টি,,বেরোনো হয়নি তেমন ভাবে। আজ বেরোই... গাড়িতে এফ এম আছেই গান  শুনতে শুনতে চলে যাবো।


শৌখিন মানুষ গাড়িতে সব সময় ফোলডিং একটা চেয়ার আর ফ্লাস্কে কফি নিয়ে যেতেন। নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেখেন বৃষ্টি তেমন নেই। তাহলে চেয়ার পেতেই নিই। বসে কফিটা খাওয়া যাবে। ডিকি টা খুলতেই ভিজে মাটিতে পা হড়কে নীচে নেমে যাচ্ছে চেয়ার হাতে ধরা উনি,নিচে তো খাদ কি হবে এখন!! জন মানব হীন জায়গা কেউ নেই সাহায্য করার। এফ এমে তখন বাজছে...


"হে ভৈরব! শক্তি দাও ভক্ত পানে চাহ

দূর করো মহারুদ্র,যাহা মুগ্ধ, যাহা ক্ষুদ্র...

মৃত্যুরে করিবে তুচ্ছ প্রাণের উৎসাহ!!

দুঃখের মন্থন বেগে উঠিবে অমৃত'...


শক্তগাছের ডালপাতা ধরে উঠে আসছেন কর্দমাক্ত  শিথিল দেহে রবীন্দ্র অনুরাগী ব্যারিস্টার প্রতাপাদিত্য রায়। উঠতেই হবে,,আজ যে বাইশে শ্রাবণ!!


#অনুগল্পে-মঞ্জু চ্যাটার্জি🙏🙏। ২৩ শে শ্রাবণ।