Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রকাশিত হল গঙ্গা আমার মা পত্রিকার বিশেষ সংখ্যা

বিষয় : জঙ্গল মহল ও গঙ্গা নদী।

নদী বিষয়ক পত্রিকা গঙ্গা আমার মা এর দ্বাদশ সংখ্যা উদ্বোধন হলো জগদ্ধাত্রী পুজোর দিন। এবারের সংখ্যার বিষয় - জঙ্গলমহল ও গঙ্গা নদী।
"শুধু জঙ্গলমহল নয়, সমগ্র রাঢ় বাংলা জুড়ে শস্যের লৌকিক দেবীরূপে পূজি…

 



বিষয় : জঙ্গল মহল ও গঙ্গা নদী।



নদী বিষয়ক পত্রিকা গঙ্গা আমার মা এর দ্বাদশ সংখ্যা উদ্বোধন হলো জগদ্ধাত্রী পুজোর দিন। এবারের সংখ্যার বিষয় - জঙ্গলমহল ও গঙ্গা নদী।


"শুধু জঙ্গলমহল নয়, সমগ্র রাঢ় বাংলা জুড়ে শস্যের লৌকিক দেবীরূপে পূজিতা হন টুসু। টুসু দেবীর ঘর সংসার, ধ্যানজ্ঞান বলতে শুধু জল আর জল। এর মূল কারণ শস্য উৎপাদনের জন্য জলের প্রয়োজন। " লিখেছেন মহাশীষ মাহাত, যিনি জঙ্গল মহলকে চেনেন হাতের তালুর মতো। সেখানকার মানুষ ও জীবন জীবিকা নিয়ে যিনি নিরন্তর কাজ করে চলেছেন। তাঁর লেখার বিষয় টুসু ও মা কালন্দি জলের সাথে ওতপ্রোতভাবে জড়িত। এ ছাড়াও বিভিন্ন গদ্যে উঠে এসেছে জঙ্গলমহলের মানুষ  ও নদী প্রসঙ্গ।  জঙ্গলমহলের মানুষও চায় গঙ্গা নদীর দূষণ মুক্ত হোক।


উল্লেখ্য পত্রিকা গোষ্ঠী সারা বছর ধরে জলাশয় রক্ষা,  জলাশয় শ্রীবৃদ্ধির কাজে যুক্ত থাকে। সম্প্রতি লিভিং ওয়াটার মিউজিয়াম খোলার জন্য জেলাশাসক মহাশয় এর কাছে আবেদন রেখেছেন তাঁরা। নদীতে স্নান করলে শরীর সুস্থ থাকে, নদীর জলের সংরক্ষণ করার কথা জানানো হয়েছে এই বইতে অলচিকি ভাষায় দেশের আদি বাসিন্দা সাঁওতালিদের জন্য । 


 এবারের সংখ্যার প্রচ্ছদ করেছেন ঋত্বিক ত্রিপাঠী। এদিন বইটি উদ্বোধন করেন কবি গল্পকার তাপস কুমার দত্ত। সম্পাদক অভিজিৎ দে জানান, " প্রশাসনের কাছে আমরা নিয়মিত প্রস্তাব রাখছি,  যাতে জল সংরক্ষণ বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে সমাজের কাছে। এই আন্দোলনের পাশে চাই সচেতন ও প্রকৃতিপ্রেমীদের সহযোগিতা চাই।" তিনি আরও জানান, "দেশের ৭৫ তম স্বাধীনতার বর্ষে গঙ্গা নদীর স্বাধীনতা অক্ষুণ্ণ থাক" -- এই বার্তা তুলে ধরতে  সম্প্রতি মেদিনীপুর শহরের বিশিষ্ট মানুষদের হাতে জাতীয় পতাকা ও গঙ্গা জল তুলে দিয়ে নদী সংরক্ষণের বার্তা দিয়েছেন পত্রিকাগোষ্ঠী।