Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ওমিক্রন চোখ রাঙাচ্ছে বিশ্ব জুড়েই

2020 ও 2021 কেটেছে করোনা ভাইরাসের রক্ত চক্ষু দেখে দেখেই।করোনা ভাইরাস কে আটকাতে ইঞ্জেকসন সহ নানা পদক্ষেপ নিয়ে মানুষ চেষ্টা করেছে এই মারন ব্যাধি থেকে মুক্তির উপায় ।আজও রাস্তা ঘাটে সকলে না হলেও অধিকাংশ মানুষ ই মুখে রেখেছেন মাস্ক।ঘনঘ…

 


তরুণ চট্টোপাধ্যায় । কলকাতা
2020 ও 2021 কেটেছে করোনা ভাইরাসের রক্ত চক্ষু দেখে দেখেই।করোনা ভাইরাস কে আটকাতে ইঞ্জেকসন সহ নানা পদক্ষেপ নিয়ে মানুষ চেষ্টা করেছে এই মারন ব্যাধি থেকে মুক্তির উপায় ।আজও রাস্তা ঘাটে সকলে না হলেও অধিকাংশ মানুষ ই মুখে রেখেছেন মাস্ক।ঘনঘন ব্যবহার করছেন স্যানিটাইজার।যদি রক্ষা করা যায় নিজেকে ও পরিবার বর্গ কে।কিন্তু সে গুড়ে বালি ফেলে 2022 কি আবার আসছে বিভিষিকা নিয়ে ।

ওমিক্রন।চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা ।চিন্তিত আমাদের দেশ ভারত ও।

করোনা ভাইরাসের নতূন প্রজাতি ওমিক্রন।যার প্রথম দেখা মেলে দক্ষিন আফ্রিকায়।ইতিমধ্যেই বিশ্বের তেরটি দেশে ডানা মেলেছে সে।করোনার এই নতূন প্রজাতি কাঁপন ধরানো শুরু করেছে বিশ্ব জুড়েই ।

কতটা মারাত্মক হতে পারে এই প্রজাতির মারন ক্ষমতা ।তা নিয়ে ইতিমধ্যেই বিজ্ঞানীরা মাঠে নেমে পড়েছেন।করোনা ভ্যাকসিনের ওপর জোর দেওয়া হয়েছে।যদিও ভ্যাকসিন নিলে এই প্রজাতির আক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে এমন কোন প্রমাণ হাতে মেলেনি।তবুও যতটা সাবধানতা অবলম্বন করা যায় ।এই আর কি।

ডেলটার পরে ওমিক্রন।পর পর চলছে করোনার নব নব ঢেউ।তবে কি রেহাই পাবে না মানুষ ।2022 দোরগোড়ায় ।সকলেই ভেবেছিলেন এবার হয়তো সব ভুলে আবারও শুরু করা যাবে অর্থ নৈতিক উন্নয়ন ।কিন্তু ওমিক্রনের রক্ত চক্ষু কি তা হতে দেবে।প্রশ্ন চিহ্ন তো থাকছেই।

করোনা ভাইরাসের নতূন এই প্রজাতি দ্রুত ছড়িয়ে পড়তে পারে।এই প্রজাতির স্পাইক মিউটেশনের সংখ্যা ও বেশি।ভাইরাস টি ঘন ঘন বদল করছে নিজেকে।ফলে খুব সহজে যে সে ঘায়েল হবে না একথা সত্যি ।

যদিও এখনো পর্যন্ত ওমিক্রন আক্রান্তের মৃত্যুর খবর নেই।কিন্তু সংক্রমণ তো থেমে থাকবে না।শুরুতে দক্ষিণ আফ্রিকা হলেও এই মূহুর্তে সে বিশ্বের বারোটি দেশে ছড়িয়ে পড়েছে।ভারতে এই উপসর্গের রোগী মিললেও এখনও প্রমানিত হয়নি সেটি ওমিক্রন ।এ নিয়ে পরীক্ষা চলছে।

ভারত সহ বিভিন্ন দেশ এই প্রজাতির সংক্রমণ কে রুখতে আন্তর্জাতিক উড়ানে নানা বিধিনিষেধ আরোপ করা শুরু করেছে।

আছড়ে পড়া করোনার দ্বিতীয় ঢেউ ক্ষতি করলেও তৃতীয় ঢেউ সে ভাবে দাগ কাটেনি।তবে কি ওমিক্রন সেই ঢেউ নিয়ে আসতে চলেছে।

ওমিক্রন করোনার নতূন প্রজাতি ।চোখ রাঙানো শুরু করেছে বিশ্ব জুড়েই ।তবে বিশ্ব কে চোখ রাঙালেও আমরা কেমন প্রস্তুতি নিয়েছি।

পথে ঘাটে মাস্কহীন ভাবে ঘুরছি অবাধে।করোনা চলে গেছে বলে ভ্রমনে মেতেছি।সামান্য সতর্কতা নিলে যে করোনা ভাইরাসের থাবা থেকে মুক্তির স্বাদ পাওয়া যায়, তা কি করছি আমরা।

ওমিক্রন আসছে,ওমিক্রন আসছে।বিশেষজ্ঞ দের মতামত তাই।অথচ সামান্য সতর্কতা আমরা নিতে পারলে তাঁকে অবাধে জয় করা যায় ।

জয় করে ভয় কে দূর করাটাই এখন প্রধান ও আশু কর্তব্য ।

ওমিক্রন নতূন কোন অসুখ নয়।করোনার ই শাখা প্রশাখা ।