Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রতিবন্ধীদের উন্নয়ন ও অধিকার রক্ষায় বিক্ষোভ কর্মসূচি পালন দিব্যাঙ্গদের

নিজস্ব সংবাদদাতা তমলুক: প্রতিবন্ধীদের উন্নয়ন ও অধিকার রক্ষায় রাজ্যে পৃথক দপ্তর সহ একগুচ্ছ দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করল পূর্ব মেদিনীপুর জেলার দিব্যাঙ্গরা। মঙ্গলবার তমলুকের নিমতৌড়িতে প্রতিদ্বন্দ্বীদের পক্ষ থেকে জেলা সমাজ কল্যা…


নিজস্ব সংবাদদাতা তমলুক: প্রতিবন্ধীদের উন্নয়ন ও অধিকার রক্ষায় রাজ্যে পৃথক দপ্তর সহ একগুচ্ছ দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করল পূর্ব মেদিনীপুর জেলার দিব্যাঙ্গরা।

 মঙ্গলবার তমলুকের নিমতৌড়িতে প্রতিদ্বন্দ্বীদের পক্ষ থেকে জেলা সমাজ কল্যান আধিকারীকের কাছে এ বিষয়ে একটি ডেপুটেশান দেওয়া হয়।

 প্রতিবন্ধীদের অভিযোগ, নিজেদের ন্যায্য দাবি দেওয়া থেকে দীর্ঘদিন ধরে বঞ্চিত হচ্ছেন জেলা বিভিন্ন বিভাগের প্রতিবন্ধীরা। মূলত রাজ্যে কিংবা জেলায় প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় কোন পৃথক দপ্তর নাই। স্বাভাবিকভাবেই ছোটখাটো নানান বিষয়ে দিনের পর দিন তীব্র সমস্যার সম্মুখীন হতে হচ্ছে এই সকল পিছিয়ে পড়া মানুষ জানেদের। তাই অবিলম্বে

রাজ্যে একটি পৃথক দপ্তর ও জেলায় ব্লকে পৃথক আধিকারিক নিয়োগের পাশাপাশি গৃহহীনদের গৃহের জন্য অগ্রাধিকার, মেছাদা রেল স্টেশানে উঁচু সিড়ির পরিবর্ত্তে র‌্যাম্প কিংবা লিফট নির্মাণ করা হোক। 


সেই সঙ্গে ৪১ নং জাতীয় সড়কে দুর্ঘটনা এড়াতে উড়ালপুল, বি.পি.এল এর সব সুযোগ সুবিধা সহ এক গুচ্ছ দাবি নিয়ে জেলা সমাজকল্যান আধিকারিকের কাছে ডেপুটেশান দিল পূর্ব মেদিনীপুর জেলার দিব্যাঙ্গ ব্যক্তিরা।

 প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালে প্রতিবন্ধীদের অধিকার আইন বলবৎ হয়েছে এর ফলে ২১ ধরনের মানুষকে প্রতিবন্ধী হিসেবে চিহ্নিত করা হয় এবং তাদের শংসাপত্র দেওয়ার প্রক্রিয়া চালু হয়েছে দেশ জুড়ে। আর তাতে দেখা যাচ্ছে প্রায় ১০% মানুষ কোননা কোন ভাবেই সক্ষম, সমাজে এদের উন্নয়ন অগ্রগতি একান্ত ভাবে জরুরী। এবং এই বিপুল সংখ্যক মানুষের উন্নয়ন ও কল্যানের জন্য এগিয়ে এল প্রতিবন্ধীদের উন্নয়ন ও অধিকার রক্ষা সম্ভব বলে দাাবি দিব্যাঙ্গদের।

 তাদের আরও দাবি জেলার বয়স্ক মানসিক প্রতিবন্ধীদের জন্য হোমে প্রতিবন্ধী বিদ্যালয় গুলোতে কর্মী নিয়োগ করতে হবে। সেই সঙ্গেে নিয়মিত আর্থিক সহায়তা, জেলায় বিশেষ আদালত চালু করা, সহায়ক যন্ত্রের মহজুত কেন্দ্র গড়ে তোলার সাথে সাথে মেছাদা রেল স্টেশানে উঁচু সিড়ির পরিবর্ত্তে র‌্যাম্প বা লিফট তৈরী করা হোক।

 ৪১ নং জাতীয় সড়কের দুর্ঘটনা এড়াতে রাধামনি, নিমতৌড়ি, কাপাসএ্যাড়া, ব্রজলাল চকে উড়ালপুল নির্মাণের উদ্যোগ নেওয়া হোক। প্রতিবন্ধীদের উন্নয়ন ও অধিকার রক্ষা সমিতির সম্পাদক যোগেশ সামন্ত জানান, দীর্ঘদিন ধরে এই দাবি গুলো কার্য্যকরি করার জন্য আমরা জেলা প্রশাসন ও রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছি।

 বাধামুক্ত পরিবেশে রেল ভ্রমনের জন্য মেছাদাতে উঁচু সিড়ির পরিবর্ত্তন জাতীয় সড়কে উড়ালপুল, বাসে সীট সংরক্ষন, সরকারী বাসে ভাড়া মুকুব, সহায়ক যন্ত্রের সুষম বন্টন সহ একাধিক বিষয়গুলিকে বাড়তি গুরুত্ব দেয়া হয়েছে।