Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নতুন ক্যাথ ল্যাব ইউনিট এর সূচনা করলো হাওড়ার সঞ্জীবন হাসপাতাল; স্বাস্থ্য সাথী কার্ড এ হবে বিনামূল্যে পরীক্ষা

দেবাঞ্জন দাসহৃদরোগ বর্তমান যুগে খুব সাধারণ ঘটনা হয়ে পড়েছে। হামেশাই শোনা যায় যে কেউ হৃদরোগে আক্রান্ত হয়েছে বা তার হৃদরোগের সমস্যা রয়েছে। এই রোগের পরীক্ষা করানোর ক্ষেত্রে খরচ রয়েছে বেশ অনেকটাই। বিশেষ করে দারিদ্র্যসীমার নিচে …


দেবাঞ্জন দাস

হৃদরোগ বর্তমান যুগে খুব সাধারণ ঘটনা হয়ে পড়েছে। হামেশাই শোনা যায় যে কেউ হৃদরোগে আক্রান্ত হয়েছে বা তার হৃদরোগের সমস্যা রয়েছে। এই রোগের পরীক্ষা করানোর ক্ষেত্রে খরচ রয়েছে বেশ অনেকটাই। বিশেষ করে দারিদ্র্যসীমার নিচে থাকা মানুষদের জন্য কিছু জটিল হৃদ রোগ চিকিৎসার এবং পরীক্ষার খরচ বহন করা অধিকাংশ ক্ষেত্রে অসম্ভব হয়ে পড়ে।


সেই সমস্যার সম্পূর্ণ সমাধান করতে উদ্যোগী হলো হাওড়া ফুলেশ্বরের সঞ্জীবন হাসপাতাল কর্তৃপক্ষ। অত্যাধুনিক প্রযুক্তি এবং আন্তর্জাতিক মানের যন্ত্রাংশ দিয়ে নতুনভাবে ক্যাথ ল্যাব উদ্বোধন করা হলো। সবচেয়ে বড় কথা পশ্চিমবঙ্গ সরকারের প্রদত্ত স্বাস্থ্য সাথী কার্ড থাকলে ল্যাবে পরীক্ষার করানোর যাবতীয় সুযোগ-সুবিধা রোগীরা পাবেন সম্পূর্ণ বিনামূল্যে। শুধু তাই নয় অন্যান্য রোগী যারা রয়েছেন তাদের জন্য এই পরীক্ষার ন্যূনতম খরচ নেওয়া হবে। 

আজ এই ক্যাথ ল্যাবটি উদ্বোধন করলেন সাংসদ তথা অভিনেতা দীপক অধিকারী ( দেব) । এছাড়াও উপস্থিত ছিলেন হাসপাতালের ডিরেক্টর ডা. শুভাশীষ মিত্র, বিধায়ক ডা. নির্মল মাঝি, বিধায়ক বিদেশ রঞ্জন বোস প্রমুখ ।

দেব বলেন, করোনা আমাদের বুঝিয়ে দিয়েছে যে স্বাস্থ্য ব্যবস্থাকে আরও বেশি করে উন্নত করতে হবে। সঞ্জীবন কে অনেক ধন্যবাদ যে তারা এই ধরনের একটি প্রয়াস চালু করল যেখানে সাধারন মানুষ এবং তার সাথে দরিদ্র মানুষ নিজেদের চিকিৎসা খুব অল্প খরচে করতে পারবে। শুধু তাই নয় যাদের স্বাস্থ্য সাথী কার্ড রয়েছে তারাও হৃদরোগের বিভিন্ন পরীক্ষা বিনামূল্যে করাতে পারবে। এখন মন্দির হল হাসপাতাল , সবাই বুঝতে পেরেছে হাসপাতাল কতটা জরুরি। কলকাতার এই রোগের পরীক্ষা খরচ খুব বেশি সেখানে সঞ্জীবন হাসপাতাল খরচ অনেক কম হবে এবং বিনামূল্যে। 

ডিরেক্টর শুভাশিস মিত্র বলেন, অত্যাধুনিক মেশিন রয়েছে এই ল্যাবে, এই হাসপাতাল ৫০০ বেডের। তার মধ্যে পঞ্চাশটি বেড রয়েছে কার্ডিওলজি বিভাগে। সপ্তাহের সাত দিন ২৪ ঘন্টা কার্ডিওলজি জরুরী বিভাগ খোলা। যাদের স্বাস্থ্য সাথী কার্ড রয়েছে সেখানে ডাক্তার দেখানো থেকে শুরু করে পরীক্ষা-নিরীক্ষা সবই প্রায় বিনামূল্যে হবে। গত চার মাসে ৮০০ জনের বেশি রোগীর এনজিওগ্রাফি ও এনজিওপ্লাস্টির জন্য রোগ নির্ণয় এবং পেসমেকার বসানোর আগে বিভিন্ন পরীক্ষার জন্য এই ল্যাব ইউনিট ব্যবহার করা হয়েছে। বর্তমানে এই ল্যাবের শয্যা সংখ্যা বাড়ানো হয়েছে । এর ফলে আরও বেশিসংখ্যক রোগীর পরীক্ষা করানো যাবে। 

সঞ্জীবন হাসপাতালে এই নতুন ক্যাথ ল্যাব ইউনিট শুরুর ফলে রীতিমতন খুশি সেখানকার রোগী ও রোগীর পরিবার এবং আশেপাশে থাকা মানুষ। তাদের দাবি, পয়সা খরচা করে কিংবা বেশি পয়সা দিয়ে বড় নার্সিংহোমে নিয়ে যাবার আর প্রয়োজন হবে না।