Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এবার মমতার দলে মমতা

সোমনাথ মুখোপাধ্যায় রাজ্য রাজনীতিতে নতুন চমক দিল শাসক দল তৃণমূল কংগ্রেস। এবার মমতার দলে মমতা। তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জির দলে যোগ দিতে চলেছেন হাওড়ার প্রাক্তন সিপিআইএম নেত্রী তথা হাওড়া পুর নিগমের প্রাক্তন মেয়র মমতা জয়সওয়াল…



সোমনাথ মুখোপাধ্যায় 

রাজ্য রাজনীতিতে নতুন চমক দিল শাসক দল তৃণমূল কংগ্রেস। এবার মমতার দলে মমতা। তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জির দলে যোগ দিতে চলেছেন হাওড়ার প্রাক্তন সিপিআইএম নেত্রী তথা হাওড়া পুর নিগমের প্রাক্তন মেয়র মমতা জয়সওয়াল। 

২০০৮ থেকে ২০১৩ হাওড়া পুর নিগমের মেয়র ছিলেন মমতা জয়সওয়াল। হাওড়া জেলা সিপিআইএম জেলা কমিটির সদস্য মমতা দু'বারের মেয়র পরিষদ ও একবার বরো চেয়ারপার্সনের দায়িত্ব সামলেছেন। রাজ্যের বামপন্থী রাজনীতির পরিচিত মুখ মমতা জয়সওয়ালের বৃহস্পতিবার হাওড়া শরৎ সদন হলে তৃণমূল কংগ্রেসের একটি দলীয় অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা তৃণমূলের দলীয় সূত্রে জানা গিয়েছে। সেখানেই আনুষ্ঠানিকভাবে তিনি তৃণমূল কংগ্রেসে যোগদান করবেন। 


২০১১ তে রাজ্যে রাজনৈতিক পালাবদল হয়। মমতা ব্যানার্জির নেতৃত্বে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। অবশ্য তার আগে থেকেই কলকাতা পুর নিগম ছিল তাদের হাতেই। কিন্তু তখনও হাওড়া পুর নিগম ছিল বামেদের হাতে। ২০১৩তে হাওড়া পুর নিগমের ক্ষমতা দখল করে তৃণমূল কংগ্রেস। পরাজিত হন মমতা জয়সওয়াল। এরপর দীর্ঘদিন রাজনীতির ময়দানে তাঁকে বিশেষ দেখা যায়নি। তাঁর এই তৃণমূল কংগ্রেসে যোগদানের বিষয়ে মমতা বলেন, সিপিআইএমের সঙ্গে বর্তমানে কোনো যোগাযোগ নেই। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উন্নয়নমূলক কাজে অনুপ্রাণিত হয়েই তিনি তৃণমূলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়েছেন। এমনিতে নেতা নেত্রীদের দল বদলের বিষয়টি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। সামনেই কলকাতা পুর নিগমের নির্বাচন। পরপরই হয়তো হাওড়া পুর নিগম সহ অন্যান্য পুরসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করা হবে। এই সময়ে মমতা জয়সওয়ালের তৃণমূলে যোগদান তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।


মমতা জয়সওয়ালের তৃণমূল কংগ্রেসে যোগদানের বিষয়টি স্বীকার করেন মধ্য হাওড়ার বিধায়ক তথা রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। তিনি বলেন, মমতা জয়সওয়াল তৃণমূলে আসছেন। তাঁর সঙ্গে সম্পর্ক ভালো। দীর্ঘদিন ধরেই ওনার পুরনো দলের সঙ্গে ওনার কোনো সম্পর্ক নেই। উনি ইচ্ছা প্রকাশ করেন যে তৃণমূলে যোগ দিয়ে রাজনীতি করতে চান। এ বিষয়ে তৃণমূল দলনেত্রীর অনুমোদন নিয়েই যোগদান হচ্ছে। বৃহস্পতিবার তৃণমূলে ওনাকে যোগ দেওয়ানোর পরিকল্পনা আছে। তিনি আরো বলেন, দিন পাল্টেছে। যুগ পাল্টেছে। বাংলার রাজনীতির পরিবর্তন হয়েছে। মমতা জয়সওয়াল দীর্ঘদিনের বামপন্থী নেত্রী। দীর্ঘদিন মেয়র ছিলেন। দলে আসতে চেয়েছেন। তৃণমূলে ওনাকে স্বাগত। অরূপের কথায়, তৃণমূল কংগ্রেস পাহাড়ের মতো শক্তিশালী। ওনাকে পেলে আরো একজন সহযোগী বাড়বে। আরো কাজ করতে পারব। দল খতিয়ে দেখবে যে ওনাকে কিভাবে দলের কাজে লাগানো যায়।