Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সব তীর্থ বার বার,গঙ্গা সাগর একবার

তরুন চট্টোপাধ্যায়, কলকাতাসব তীর্থ বার বারসাগরমেলা একবার। এক সময় এই কথাটির খুবই চল ছিল গঙ্গা সাগর মেলা কে কেন্দ্র করেই।কিন্তু যত দিন গেছে লক্ষ্য লক্ষ্য পুরনারথীর সমাগম ঘটেছে এই মেলা কে কেন্দ্র করেই।একাধিক বার গঙ্গা সাগরে ডুব দিয়ে …

 

তরুন চট্টোপাধ্যায়, কলকাতা

সব তীর্থ বার বার

সাগরমেলা একবার। 

এক সময় এই কথাটির খুবই চল ছিল গঙ্গা সাগর মেলা কে কেন্দ্র করেই।কিন্তু যত দিন গেছে লক্ষ্য লক্ষ্য পুরনারথীর সমাগম ঘটেছে এই মেলা কে কেন্দ্র করেই।একাধিক বার গঙ্গা সাগরে ডুব দিয়ে মানুষ প্রমান করেছেন এটি কথার কথা ছাড়া আর কিছু নয়।বার বার যাওয়া যায় এই তীর্থ। আর তা নিরবিঘ্নেই।

এবার সাগর মেলা হবে কি হবে না তা নিয়ে টালবাহানা ছিল গোড়া থেকেই।জল গড়িয়ে ছিল হাই কোর্টের দুয়ার অবধি।শেষ মেষ হাইকোর্টের কড়া নির্দশে টাইট করোনা বিধি মেনেই হতে চলেছে পূন্য স্নান।

আজ আউট রাম ঘাটে স্বয়ং উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মন্ত্রী মমতা বন্ধোপাধ্যায়।তিনি জানিয়েছেন হাই কোর্টের নির্দশ মেনেই মেলা করতে হবে।

সার দিয়ে দাঁড়িয়ে থাকা সাগরগামী বাসে আর সি পি আর টেস্ট ছাড়া যাতে কেউ না ওঠেন সেদিকে কড়া নজর প্রশাসনের।এই ঘাটে কদিন ধরেই চলছে কোভিড ভ্যাকসিনের কাজ।মেয়র ফিরদাস হাকিম নিজে দাড়িয়ে থেকে সমস্ত কাজের তত্ত্বাবধানে নজর দিয়েছেন। এক কথায় কড়া নিরাপত্তা মেনে নিজেকে নেগেটিভ প্রমানিত করে তবেই জুটছে গঙ্গা সাগরে বাসে ওঠার পারমিট।মুখ্যমন্ত্রী নিজেই জানান বাসে যেন একজন ও কোভিড রোগী না চড়ে বসে।একজন কোভিড রোগী উঠলে সমস্ত বাস যাত্রীর সংক্রমণ হতে পারে।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কমিটি থেকে বাদ পড়ার প্রসঙ্গে নিজেই বলেন রাজ্য সরকার বিজেপি কে ভয় পেয়ে তাকে রাখতে চান নি।মমতা সরকারের একমাত্র কাজ বিরোধী দলনেতা কে আটকানোর।আর সেই কাজ তাঁরা ক্রমাগত ই করে চলেছেন।

বিভিন্ন রাজ্যে থেকে গঙ্গা সাগর মেলায় বহু যাত্রী এলেও সবার কপালে জুটছে না এবার গঙ্গা সাগরে স্নান করা।অনেককেই এখানথেকে কপিল মুনি কে প্রনাম সারতে হচ্ছে। 

রাজ্য প্রশাসন ওমিক্রন সংক্রমণ রুখতে আদা জল খেয়ে মাঠে নেমেছেন।ড্রোনের দ্বারাও চলছে নজরদারি। মেলা প্রাঙ্গণে ও রয়েছে কড়া নিরাপত্তার ঘেরাটোপ।

আজ বিবেকানন্দের জন্মদিনে তাঁকে স্মরন করেই মুখ্যমন্ত্রী বলেন আত্ম নির্ভরতার কথা।মানুষ যেন আত্ম নির্ভরতার পথে হেঁটে কোভিড জয় করেই পূন্য অর্জন করেন।

গঙ্গা সাগর মেলায় এই কড়াকড়ি দেখে অনেকেই বলছেন ,আবার ও প্রমাণ হলো

সব তীর্থ বারবার 

গঙ্গা সাগর একবার।