Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২০২১-২২ অর্থবর্ষে অটল পেনশন যোজনায় এখনও পর্যন্ত ৬৫ লক্ষের বেশি নাম নথিভুক্ত হয়েছে

দেবাঞ্জন দাসঅটল পেনশন যোজনার যাত্রা শুরুর সাড়ে ছয় বছরেরও বেশি সময় ধরে ৩.৬৮ কোটি নাম নথিভুক্ত হয়েছে। ২০২১-২২ অর্থবর্ষে এই যোজনায় এখনও পর্যন্ত ৬৫ লক্ষেরও বেশি গ্রাহকের নাম নথিভুক্ত হয়েছে, যা এই প্রকল্পটি চালু হওয়ার পর থেকে এ সময়ে…




 দেবাঞ্জন দাস

অটল পেনশন যোজনার যাত্রা শুরুর সাড়ে ছয় বছরেরও বেশি সময় ধরে ৩.৬৮ কোটি নাম নথিভুক্ত হয়েছে। ২০২১-২২ অর্থবর্ষে এই যোজনায় এখনও পর্যন্ত ৬৫ লক্ষেরও বেশি গ্রাহকের নাম নথিভুক্ত হয়েছে, যা এই প্রকল্পটি চালু হওয়ার পর থেকে এ সময়ের মধ্যে সর্বাধিক। নাম নথিভুক্তিকরণের ক্ষেত্রে পুরুষের থেকে মহিলা গ্রাহকের সংখ্যা বেশি। বর্তমানে পুরুষ ও মহিলার অনুপাত দাঁড়িয়েছে ৫৬:৪৪। এই ব্যবস্থাপনার আওতায় আর্থিক সম্পদের পরিমাণ প্রায় ২০ হাজার কোটি টাকা। 

 

উল্লেখ্য, ২০১৫ সালের ৯ই মে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় সরকারের জনকল্যাণমুখী এই সামাজিক নিরাপত্তা প্রকল্পটি চালু করেছিলেন। বিশেষ করে অসংগঠিত ক্ষেত্রের নাগরিকদের বার্ধক্যকালীন আয়ের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যেই এই প্রকল্প চালু করা হয়। 

 

পেনশন ফান্ড রেগুরেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (পিএফআরডিএ)-এর চেয়ারম্যান শ্রী সুপ্রতিম বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সমাজের সবচেয়ে দুর্বল শ্রেণী মানুষকে পেনশনের আওতায় নিয়ে আসার লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক, আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক, পেনেন্ট ব্যাঙ্ক, ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক, ডাক বিভাগ এবং রাজ্যস্তরের সমস্ত ব্যাঙ্ক কমিটিগুলির মাধ্যমে এই প্রকল্পটিকে প্রসারিত করা হয়েছে। 

 

তিনি আরও জানান, বর্তমান আর্থিক বছরে ১ কোটিরও বেশি মানুষকে এই প্রকল্প নাম নথিভুক্তিকরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এক্ষেত্রে পিএফআরডিএ সক্রিয়ভাবে কাজ করে চলেছে বলেও তিনি উল্লেখ করেন।

 

অটল পেনশন যোজনায় ১৮-৪০ বছর বয়সী যেকোনো ভারতীয় নাগরিক যাদের একটি নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, তারা নাম নথিভুক্ত করতে পারেন। এই যোজনায় ৬০ বছর বয়সে ১ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন মিলবে। এছাড়াও পেনশনভোগীর মৃত্যুতে তাঁর স্ত্রীকে আজীবন পেনশনের নিশ্চয়তা দেওয়া হয়েছে। এমনকি পেনশনভোগী ও তাঁর স্ত্রী উভয়ের মৃত্যু হলে নমিনিকে সম্পূর্ণ পেনশনের অর্থ দেওয়া হবে।