Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পুরুনীয়ায় সমবায় মেলা

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : চারদিনব্যাপী সমবায় মেলা অনুষ্ঠিত হল সম্প্রতি অনুষ্ঠিত হলো পশ্চিম মেদিনীপুর জেলার প্রান্তিক গ্রাম পুরুনীয়াতে। বেলাবরুনীয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির হীরক জয়ন্তী বর্ষ উপলক্ষ্যে আয়োজন ছিল বিপুল। ২৬ …


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : চারদিনব্যাপী সমবায় মেলা অনুষ্ঠিত হল সম্প্রতি অনুষ্ঠিত হলো পশ্চিম মেদিনীপুর জেলার প্রান্তিক গ্রাম পুরুনীয়াতে। বেলাবরুনীয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির হীরক জয়ন্তী বর্ষ উপলক্ষ্যে আয়োজন ছিল বিপুল। ২৬ ডিসেম্বর স্বেচ্ছায় রক্তদান শিবির দিয়ে মেলার শুভ সূচনা। রক্তদান শিবিরের উদ্বোধন করেন রাষ্ট্রপতি-পুরস্কারপ্রাপ্ত জাতীয় শিক্ষক, পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন পুরস্কার প্রাপক প্রধান শিক্ষক ও রবীন্দ্র গবেষক ড. বিবেকানন্দ চক্রবর্তী। রক্তদান শিবির উদ্বোধনের পূর্বে জাতীয় পতাকা উত্তোলন করেন বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের প্রাক্তন ডাইরেক্টর ও বেগুনিয়া ক্ষেত্রমোহন বিদ্যাপীঠ-এর প্রাক্তন যশস্বী শিক্ষক ক্ষিতীন্দ্র মোহন সাহু। সমবায় ব্যাংকের পতাকা উত্তোলন করেন বেলাবরুনীয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির সভাপতি প্রশান্ত প্রামাণিক। এইদিন সন্ধ্যায় এক আবেগঘন পরিবেশে সমবায় সমিতির পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয় পুরুনীয়ার ভূমিপুত্র তথা জাতীয় শিক্ষক ড. বিবেকানন্দ চক্রবর্তীকে। এদিনের দীক্ষান্ত ভাষণ দেন ড. চক্রবর্তীর শিক্ষক ক্ষিতীন্দ্র মোহন সাহু। সন্ধ্যেবেলায় তীরভূমি ভগিনী নিবেদিতা মহিলা সমিতি এই সাংস্কৃতিক মঞ্চের অধ্যক্ষা নিবেদিতা সাহুর পরিচালনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। মেলার দ্বিতীয় ও তৃতীয় দিন অর্থাৎ ২৭ ও ২৮ ডিসেম্বর স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের ও কৃষকদের জন্য প্রশিক্ষণ শিবির পরিচালিত হয়। এছাড়াও সাপের ওপর সচেতনতা শিবির পরিচালনা করেন সর্প বিশেষজ্ঞ সুব্রত দে। তৃতীয় দিনের সন্ধ্যায় পুরুনীয়ার কৃতিসন্তান বর্তমানে এম.বি.বি.এস. কোর্সে পাঠরত তথা পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ২০২০ সালের মেধা তালিকায় দ্বিতীয় স্থানাধিকারী গৌরব মাইতি-কে সংবর্ধিত করা হয়। চতুর্থ দিন ২৯ ডিসেম্বর সমবায় ভবনের উদ্বোধন করেন পশ্চিম মেদিনীপুর কো-অপারেটিভ ইউনিয়ন-এর চেয়ারম্যান, পশ্চিমবঙ্গ রাজ্য সমবায় ইউনিয়ন-এর পরিচালক, বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড-এর চেয়ারম্যান প্রদীপ কুমার পাত্র। সমাপ্তি অনুষ্ঠানে ছিল নক্ষত্র সমাবেশ। দাঁতন বিধানসভা কেন্দ্রের বিধায়ক বিক্রমচন্দ্র প্রধান, প্রাক্তন সমবায় মন্ত্রী জ্যোতির্ময় কর, বিদ্যাসাগর কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিমিটেড, মেদিনীপুর এবং এ.আর.সি.এস. পশ্চিম মেদিনীপুর রেঞ্জ-এর জেনারেল ম্যানেজার সজল রায়, মানস কুমার পোদ্দার, বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের ডাইরেক্টর অনুপম মাইতি, মোহনপুর পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি দিলীপ পাত্র, মোহনপুর পঞ্চায়েত সমিতির কৃষি, সেচ ও সমবায় স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ ভাগবতচন্দ্র প্রধান, মোহনপুর পঞ্চায়েত সমিতির পূর্ত-কার্য ও পরিবহন স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ রাজীব নায়েক, মোহনপুর পঞ্চায়েত সমিতির শিক্ষা-সংস্কৃতি-তথ্য ও ক্রীড়া স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ গৌরকৃষ্ণ দে, জেলা সমবায় শিক্ষা নির্দেশক অনুপ মাইতি, মোহনপুর ব্লক সমবায় পরিদর্শক শুভেন্দু দাস, ৫নং তনুয়া গ্রাম পঞ্চায়েতের প্রধান নমিতা নন্দ, বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড মোহনপুর শাখার শাখা প্রবন্ধক রাজীব পাল, বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড মোহনপুর শাখার প্রাক্তন শাখা প্রবন্ধক সুকুমার রায়, বীরভদ্রপুর হাই স্কুলের যশস্বী প্রধান শিক্ষক, বিদ্যাবান শিবশংকর সেনাপতি, রিজিওনাল ডাইরেক্টর বিকাশ উপাধ্যায়, অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর রমনদীপ কৌশিষ, প্রোগ্রাম অফিসার অর্ঘ্যদীপ জানা, সিনিয়র অ্যাসিস্ট্যান্ট সঞ্জীব কর্মকার প্রভৃতি বিশিষ্ট ব্যক্তিবর্গ। 

সমগ্র অনুষ্ঠানটির শুভ উদ্বোধক এবং সমবায় মেলার প্রধান পৃষ্ঠপোষক অবিভক্ত মেদিনীপুর বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান প্রদীপ কুমার পাত্র মেলার সমাপ্তি দিনে উপস্থিত থেকে মেলার গৌরব বৃদ্ধি করেছেন। মেলার সমাপ্তির দিনে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের ক্ষুদ্র ও কুটির শিল্পের রাষ্ট্রমন্ত্রী শ্রীকান্ত মাহাতো ও বিধায়ক বিক্রমচন্দ্র প্রধান। এইদিন নবনিযুক্ত মেদিনীপুর বিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান প্রদীপ কুমার পাত্রকে সমবায় সমিতির পক্ষ থেকে মানপত্র ও স্মারক দিয়ে সংবর্ধিত করা হয়। শ্রী পাত্র ব্যাংকের তরফ থেকে সমবায় সমিতিকে অর্থ সাহায্য করবেন এমন প্রতিশ্রুতি দিয়েছেন। বিধায়ক বিক্রমচন্দ্র প্রধান অনুষ্ঠান মঞ্চ থেকে ঘোষণা করেন যে, তিনি বিধায়ক এলাকা উন্নয়ণ তহবিল থেকে ১৫ লক্ষ টাকা সমবায় সমিতির দ্বিতল ভবন নির্মাণের জন্য প্রদান করবেন। সমাপ্তি অনুষ্ঠানে মূল আকর্ষণ ছিল আন্তঃপ্রাদেশিক ভলিবল টুর্নামেন্ট। খেলার উদ্বোধন করেন মাননীয় মন্ত্রী শ্রীকান্ত মাহাত। ইস্ট কোস্ট রেলওয়ে এবং কলকাতা জাতীয় দলের মধ্যে প্রথম ম্যাচ সূচনা হয়। মাননীয় মন্ত্রী সমবায় সমিতির সম্পাদক উমেশচন্দ্র মাইতিকে রাইস মিল স্থাপনের জন্য সহযোহিতার আশ্বাস দেন। উপস্থিত অতিথিবৃন্দ তাঁর বক্তব্যের মাধ্যমে সমবায়ের উন্নতি ও শ্রীবৃদ্ধি কামনা করেন। সমগ্র অনুষ্ঠানটি যাঁর উদ্যোগে ও আন্তরিকতায় সার্থকতায় পর্যবসিত হয়েছে তিনি বেলাবরুনীয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির সম্পাদক উমেশচন্দ্র মাইতি। পুরুনীয়া গ্রামের শিবপ্রসাদ মাইতি-র সুযোগ্য সন্তান উমেশচন্দ্র প্রান্তিক ও অনগ্রসর জনপদে যে উদ্যোগী তরঙ্গের অভিঘাত তৈরি করলেন তা আগামী দিনের যুব সমাজকে আলোড়িত করবে একথা নির্দ্বিধায় বলা যায়।