Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রেল বোর্ডের নতুন চেয়ারম্যান এবং সিইও পদে বিনয় কুমার ত্রিপাঠি

দেবাঞ্জন দাস, কলকাতাকেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ সংক্রান্ত কমিটি উত্তর পূর্ব রেলের জেনারেল ম্যানেজার  বিনয় কুমার ত্রিপাঠিকে রেল বোর্ডের চেয়ারম্যান তথা মুখ্যকার্যনির্বাহী আধিকারিক (সিইও) পদে নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছে। রুড়কি আ…

বিনয় কুমার ত্রিপাঠি

দেবাঞ্জন দাস, কলকাতা

কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ সংক্রান্ত কমিটি উত্তর পূর্ব রেলের জেনারেল ম্যানেজার  বিনয় কুমার ত্রিপাঠিকে রেল বোর্ডের চেয়ারম্যান তথা মুখ্যকার্যনির্বাহী আধিকারিক (সিইও) পদে নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছে। 

 

রুড়কি আইআইটি থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিটেক ডিগ্রিধারী  ত্রিপাঠি ১৯৮৩-তে ভারতীয় রেল সার্ভিসে যোগ দেন। উত্তর রেলের অ্যাসিস্ট্যান্ড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার পদে তাঁর কর্মজীবন শুরু হয়। এরপর তিনি রেলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। 

 

রেল বোর্ডের চেয়ারম্যান তথা সিইও পদে দায়িত্ব গ্রহণের পূর্বে শ্রী ত্রিপাঠি রেল বোর্ডের অতিরিক্ত সদস্য পদে দায়িত্ব পালন করেছেন। 

 

 ত্রিপাঠি সুইজারল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়ে এসেছেন। ভারতীয় রেলে তৃতীয় পর্যায়ে অত্যাধুনিক লোকোমোটিভ চালু করার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। এই লোকোমোটিভগুলি এখন ভারতীয় রেলের অন্যতম চালিকাশক্তি। রেলের কাজকর্ম পরিচালনার ক্ষেত্রে  ত্রিপাঠির যেমন সুদীর্ঘ অভিজ্ঞতা রয়েছে, তেমনি তিনি রেলের আধিকারিক ও কর্মীদের কাছেও ব্যক্তি হিসেবে অত্যন্ত জনপ্রিয়।