Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু ৭ জানুয়ারি থেকে ; উদ্বোধন ভার্চুয়ালি

দেবাঞ্জন দাস , কলকাতা : ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হতে চলেছে আগামী ৭ জানুয়ারি থেকে। প্রাথমিকভাবে এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে শুরু হওয়ার কথা থাকলেও করোনা অতিমাড়ির জেড়ে ত…



দেবাঞ্জন দাস , কলকাতা : ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হতে চলেছে আগামী ৭ জানুয়ারি থেকে। প্রাথমিকভাবে এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে শুরু হওয়ার কথা থাকলেও করোনা অতিমাড়ির জেড়ে তা হবে ভার্চুয়াল মাধ্যমে। ৭ জানুয়ারি বিকেল চারটের সময় নবান্ন সভাঘর থেকে এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান মন্ত্রী ইন্দ্রনীল সেন। এছাড়া উপস্থিত ছিলেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, অভিনেতা অরিন্দম শীল, পরিচালক হরনাথ চক্রবর্তী প্রমূখ। 

এই চলচ্চিত্র উৎসব চলবে ১৪ ই জানুয়ারি পর্যন্ত। 

মোট ১০ টি প্রেক্ষাগৃহে এই চলচ্চিত্র উৎসবের ছবিগুলি প্রদর্শিত হবে। সেগুলি হলো নন্দন ১, ২,৩ , রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, কলকাতা ইনফরমেশন সেন্টারের কনফারেন্স হল, চলচ্চিত্র শতবর্ষ ভবন, রবীন্দ্র ওকাকুরা ভবন, নজরুল তীর্থ ১, ২। 

উদ্বোধনী ছবি 'অরণ্যের দিনরাত্রি' প্রদর্শিত হবে ৭ জানুয়ারি রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহে বিকেল সাড়ে পাঁচটায়।

এই চলচ্চিত্র উৎসবে ১০৩ টি ফিচার ফিল্ম, ৫৮ টি শর্ট এবং ডকুমেন্টারি ফিল্ম অর্থাৎ মোট ১৬১ টি ছবি নির্বাচিত হয়েছে ৪২ টি দেশ থেকে। ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হওয়ার জন্য মোট ১৬৯৮ টি ছবি জমা পড়েছিল ৭১ টি দেশ থেকে। 

৪৬ টি বিদেশি ছবি জায়গা করে নিয়েছে ৪১ টি দেশ থেকে।


মোট ১৩ টি ক্যাটেগরিতে ছবি দেখানো হবে, প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে ৫৯ টি ছবি। 

এই বছর শতবর্ষ শ্রদ্ধা জানানো হবে সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্ত এবং মিকলোস জনক্সো র উদ্দেশ্যে। বিশেষভাবে শ্রদ্ধা জানানো হবে বুদ্ধদেব দাশগুপ্ত, দিলীপ কুমার, জিন পল বেলমন্ড, জিন ক্লাউড ক্যারি, স্বাতীলেখা সেনগুপ্ত এবং সুমিত্রা ভাবের উদ্দেশ্যে।

সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষ উদযাপনের উদ্দেশ্যে এবার ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সম্মান জানাতে চলেছে সত্যজিৎ রায়ের সঙ্গে কাজ করেছেন এমন বহু অভিনেতা এবং প্রবীণ টেকনিশিয়ানদের। 'সত্যজিতের শিল্পীরা' শীর্ষক এই অনুষ্ঠান হবে ৮ জানুয়ারি রবীন্দ্রসদনে বিকেল তিনটের সময়।

এছাড়াও থাকছে প্রদর্শনীর ব্যবস্থা। 


শ্রেষ্ঠ ছবিকে দেওয়া হবে প্রেস্টিজিয়াস রয়েল বেঙ্গল টাইগার ট্রফি এবং নগদ পুরস্কার। 


শ্রেষ্ঠ ডিরেকটর পাবেন প্রেস্টিজিয়াস রয়েল বেঙ্গল টাইগার ট্রফি তার সাথে নগদ পুরস্কার। 


এছাড়াও নেশনাল কম্পেটিশন ক্যাটেগরিটে বেস্ট ডিরেক্টর, বেস্ট ফিল্ম কে পুরস্কৃত করা হবে। 


এছাড়াও বেস্ট শর্ট ফিল্ম এবং বেস্ট ডকুমেন্টারি ফিল্ম কে পুরস্কৃত করা হবে । 


এবারের ফোকাস কান্ট্রি হলো ফিনল্যান্ড। ফিনল্যান্ডের মোট ৬ টি ছবি প্রদর্শিত হবে এই চলচ্চিত্র উৎসবে। 


উল্লেখ্য, করোনা পরিস্থিতির মধ্যে সিনেমা হলে ৫০% দর্শক নিয়ে বসা যাবে এমনই বিধি নিষেধ জারি করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। এর ফলে চলচ্চিত্র উৎসবের প্রেক্ষাগৃহগুলোতে আসন সংখ্যা প্রায় অর্ধেক হয়ে যাবে। এই পরিস্থিতিতে চলচ্চিত্র উৎসব এক বড় চ্যালেঞ্জ বলে মনে করছে বিভিন্ন মহল। যেখানে অনেক অনুষ্ঠানই পরিস্থিতির জন্য পিছিয়ে যাচ্ছে বা বাতিল হচ্ছে সেখানে এই চলচ্চিত্র উৎসব চলচ্চিত্রপ্রেমী মানুষদের মনে এক ইতিবাচক সাড়া ফেলবে সেটা বলাই বাহুল্য।