Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

যাত্রীবাহী বাসে ফায়ার এলার্ম সিস্টেম এবং ফায়ার প্রটেকশন সিস্টেমের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে

দেবাঞ্জন দাসসড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের পক্ষ থেকে চলতি বছরের ২৭ জানুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুসারে অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড-১৩৫-এর সংশোধনীর মাধ্যমে যাত্রীবাহী বাসে ফায়ার এলার্ম সিস্টেম…

 


দেবাঞ্জন দাস

সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের পক্ষ থেকে চলতি বছরের ২৭ জানুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুসারে অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড-১৩৫-এর সংশোধনীর মাধ্যমে যাত্রীবাহী বাসে ফায়ার এলার্ম সিস্টেম ফায়ার প্রটেকশন সিস্টেম চালু করা হয়েছে। বিশেষত টাইপ- থ্রি বাস, যেগুলি দূরপাল্লার রুটে যাত্রী পরিবহন করে। স্কুল বাস গুলির জন্যও এই ব্যবস্থা চালু করা হয়েছে।

 

বাসে আগুন লাগার ঘটনা নিয়ে গবেষণায় দেখা গেছে যে, যাত্রীদের আহত হওয়ার ঘটনা মূলত ইঞ্জিন থেকে আগত আগুন এবং ধোঁয়ার কারণে হয়। আগুন লাগার সময় তাপ ব্যবস্থাপনার মাধ্যমে এবং ধোঁয়া নিয়ন্ত্রণ করা গেলে যাত্রীদের বাস থেকে বের হতে সাহায্য করবে। ফলে যাত্রীদের আহত হওয়ার সংখ্যা কম হবে।

 

একটি বিকল্প সক্রিয় অগ্নি সুরক্ষা ব্যবস্থা এবং বাস গুলির জন্য একটি স্বতন্ত্র ফায়ার এলার্ম সিস্টেম প্রণয়নের জন্য নকশা তৈরি করা হয়েছে। এই পদ্ধতিতে বাসের মধ্যে তাপমাত্রা নিয়ন্ত্রিত হয়ে থাকবে।

 

অগ্নি দমনের ক্ষেত্রে নতুন এই ব্যবস্থা 'সেন্টার ফর ফায়ার এক্সপ্লোসিভ এন্ড ইনভারমেন্ট সেফটি'-র বিশেষজ্ঞরা তৈরি করেছে যা প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা কর্তৃক স্বীকৃত একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান অগ্নি মূল্যায়ন, অগ্নি দমন, প্রযুক্তি মডেলিং এবং সিমুলেশনের ক্ষেত্রে কাজ করে থাকে।