Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ন্যাশনাল লেজার সিম্পোসিয়ামে সেরা থিসিসের পুরস্কার,কলকাতার আইআইএসইআর-এর এক গবেষিকা

৩০তম ডিএই-বিআরএনএস ন্যাশনাল লেজার সিম্পোসিয়ামে সেরা থিসিসের পুরস্কার পেলেন কলকাতার আইআইএসইআর-এর এক গবেষিকা

কলকাতার ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর)-এর স্পেস সায়েন্সেস ইন্ডিয়ার সেন্টার অফ এক্সলেন্স…

 

৩০তম ডিএই-বিআরএনএস ন্যাশনাল লেজার সিম্পোসিয়ামে সেরা থিসিসের পুরস্কার পেলেন কলকাতার আইআইএসইআর-এর এক গবেষিকা


 


কলকাতার ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর)-এর স্পেস সায়েন্সেস ইন্ডিয়ার সেন্টার অফ এক্সলেন্সের গবেষিকা ডঃ অথিরা বিএস, গত সপ্তাহে মুম্বাইয়ের ভাবা আণবিক গবেষণা কেন্দ্র বা বিএআরসি-তে ডিএই-বিআরএনএস আয়োজিত ৩০-তম ন্যাশনাল লেজার সিম্পোসিয়ামে সেরা থিসিসের পুরস্কার পেয়েছেন। সিম্পোসিয়ামটির আয়োজন করে পারমাণবিক শক্তি দপ্তরের বোর্ড অফ রিসার্চ ইন নিউক্লিয়ার সায়েন্সেস। সহযোগিতায় ছিল ইন্ডিয়ান লেজার অ্যাসোসিয়েশন এবং ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টার। সিম্পোসিয়ামটি চলে ২০২২-এর ১৯ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত। এই সম্মেলনের লক্ষ্য- লেজার পদার্থবিদ্যা, প্রযু্ক্তি এবং প্রয়োগ নিয়ে গবেষণাকারীদের মধ্যে বৈজ্ঞানিক আদান-প্রদানের একটি মঞ্চ তৈরি করা এবং এই বিষয়ে বিশিষ্ট বিজ্ঞানীদের নিয়ে একটি নেটওয়ার্ক বা সমন্বয় ব্যবস্থা তৈরি করা। সিম্পোসিয়ামে বিশিষ্ট বিশেষজ্ঞদের বক্তৃতা ছাড়াও জমা পড়া লেখা এবং পিএইচডি ছাত্রছাত্রীদের থিসিস পাঠ করা হয়। 

 


 

ডঃ অথিরা বিএস-এর পাশাপাশি, অন্য যাঁরা এই সাম্মানিক পুরস্কারটি পেয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন ইন্দোরের রাজা রামান্না সেন্টার ফর অ্যাডভান্স টেকনোলজি (আরআরসিএটি)-র ডঃ এ এন জিনুপ, ইন্দোরের আরআরসিএটি-র ডঃ অভিষেক চ্যাটার্জি এবং আর্কেম,হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের ডঃ নাগারাজু গুথিকোন্ডা।

 

ডঃ অথিরা বিএস পোলারাইজেশন অফ লাইট, স্পিন-অরবিট ইন্টারঅ্যাকশন অফ লাইট এবং উইক মেজারমেন্ট ইন ক্লাসিক্যাল অপটিক্স-এ বিশেষজ্ঞ। তিনি কাজ করছেন আলোর সঙ্গে পদার্থের সম্পর্ক নিয়ে। কম্পিউটেশনাল মডেলিং ইন ক্ল্যাসিক্যাল অপটিক্স-ও তাঁর গবেষণার একটি বিষয়।