Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

গৌতম মাহাতো-র কাব্যগ্রন্থ "খোয়াহিশের ধুন" আনুষ্ঠানিক উদ্বোধন করলেন তসলিমা নাসরিন

দেশ মানুষ ডেস্ক : গৌতম মাহাতো-র কাব্যগ্রন্থ "খোয়াহিশের ধুন" আনুষ্ঠানিক উদ্বোধন করলেন তসলিমা নাসরিন।কাব্যগ্রন্থটির গতিময়তাকে প্রতীকীবাদের যাপনে মুক্ত ও মূর্ত হয়ে ওঠে যন্ত্রনা ও জীবনের গানে। আসাম থেকে প্রকাশিত হয় কয়েকদিন …

 


দেশ মানুষ ডেস্ক : গৌতম মাহাতো-র কাব্যগ্রন্থ "খোয়াহিশের ধুন" আনুষ্ঠানিক উদ্বোধন করলেন তসলিমা নাসরিন।

কাব্যগ্রন্থটির গতিময়তাকে প্রতীকীবাদের যাপনে মুক্ত ও মূর্ত হয়ে ওঠে যন্ত্রনা ও জীবনের গানে। আসাম থেকে প্রকাশিত হয় কয়েকদিন আগে। সেদিন উপস্থিত ছিলেন সুতপা, হাবিব, কবি ও সম্পাদক তমোজিৎ সাহা, কবি অমিতাভ দেব চৌধুরী,  কবি ও আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলার অধ্যাপক রাহুল দাস। 


  কিন্তু আনুষ্ঠানিক উদ্বোধন হয় শনিবার ৬৪ পাতার এই কাব্যগ্রন্থ- "খোয়াহিশের ধুন"। কোভিড পরিস্থিতির জন্য কবি উপস্থিত থাকতে পারেননি। সমস্ত অনুষ্ঠানটি আয়োজন করেছিলেন বিশিষ্ট শিল্পী পিনাকীরঞ্জন বেরা। কিছুদিন পর boilane online shop থেকে পাঠকরা সংগ্রহ করতে পারবেন এই বইটির ইংরেজি অনুবাদও।

বিশিষ্ট লেখিকা তসলিমা নাসরিন জানান, "প্রচ্ছদ ও নামটি অদ্ভুত মন কেড়েছে। বাকি কাব্যগ্রন্থ পড়ে তার পাঠ উপলব্ধির কথা পরে জানাবেন। "




 অনুষ্ঠানটি হয় দিল্লিতে। প্রচ্ছদ শিল্পী পিনাকীরঞ্জন বেরার ব্যবস্থাপনায় বইটি বাকি অতিথিদের হাতে তুলে দেন শিল্পী নিজেই।তুলে দেওয়া হয় মাননীয়া সুপ্রীতি চৌহান(British council ambassador and cretive head of india) ও মাননীয় শিবানন্দ রাজ (tech mahindra sectrary)-র হাতে দারুহরিদ্রা পাব্লিকেশন এই ছোট অথচ দারুণ উদ্যোগে উপস্থিত পাঠকমণ্ডলিকে প্রাণিত করল।

লেখক গৌতম মাহাতো জানান, শুধু দুই বাংলা নয় সারা বিশ্বে সাড়া জাগানো একজন কবি ও "আমার মেয়ে বেলা", "দ্বিখণ্ডিত" মত ক্ষুরধার সম্পন্ন প্রতিবাদী লেখিকার হাত দিয়ে আমার কাব্যগ্রন্থটির উদ্বোধনে আপ্লুত করে বইকি। তবে আগামি দিনে তাঁর পাঠপ্রতিক্রিয়ার ওপর আগ্রহ তারচেয়েও বড় পাওনা হবে আমার কাছে। আশা রাখব বাকিদের মতামতও পাব খুব শীঘ্রই। বাকিটুকু পাঠকের টেবিলে রইল তাঁরাই আসল বিশ্লেষক।