Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ইতিহাস চর্চার জন্য নিজের বাড়ি মেদিনীপুর কলেজকে দান করলেন কলেজের প্রাক্তনী অন্নপূর্ণা চট্টোপাধ্যায়

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর...... তৈরি হলো এক নতুন ইতিহাস।ইতিহাস গবেষণার জন্য নিজের বাড়ি ঐতিহ্যবাহী মেদিনীপুর কলেজকে দান করলেন এই কলেজের প্রাক্তনী ইতিহাসবিদদের অধ্যাপিকা ড.  অন্নপূর্ণা চ্যাটার্জি। ইতিহাস চর্চায় ও গবেষণায় অসামান্য…


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর...... তৈরি হলো এক নতুন ইতিহাস।ইতিহাস গবেষণার জন্য নিজের বাড়ি ঐতিহ্যবাহী মেদিনীপুর কলেজকে দান করলেন এই কলেজের প্রাক্তনী ইতিহাসবিদদের অধ্যাপিকা ড.  অন্নপূর্ণা চ্যাটার্জি। ইতিহাস চর্চায় ও গবেষণায় অসামান্য সাফল্যের জন্য তিনি এবছরই এশিয়াটিক সোসাইটির আর পি চন্দ্র স্মৃতি পুরস্কার পেয়েছেন।শনিবার তিনি মেদিনীপুর কলেজের অধ্যক্ষ ড. গোপাল চন্দ্র বেরার হাতে তাঁর উইল করা বাড়ির দলিল তুলে দেন।তিনি নিজে এই কলেজের প্রাক্তন ছাত্রী।

মেদিনীপুরের রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়ে  অধ্যাপনা করেছেন ।বয়স ৯১ বছর । বর্তমানে তিনি এশিয়াটিক সোসাইটির রিসার্চ করছেন। ইতিহাস চর্চায় ডুবে থাকার ফলে তাঁর আর সংসার জীবনে প্রবেশ করা হয়নি।

শনিবার কলেজে এসে জানালেন  আগে একই বাড়িতে যৌথ পরিবারে থাকছিলেন তাঁরা।তাঁর বইপত্র , গবেষণা সংক্রান্ত কাগজ , পাণ্ডুলিপি , পুরাতন সব দলিল দস্তাবেজে কয়েকটি ঘর ভরে উঠেছিল।  এজন্য মেদিনীপুরের ক্ষুদিরাম নগরে মাইকো লেনে একটি দোতলা বাড়ি নির্মাণ করেন।১৯৯৮ সাল থেকে সেখানেই একা থাকেন। ২ জন সর্বক্ষণের পরিচারিকা আছেন। তাঁরাই তাঁর দেখভাল করেন। সম্প্রতি কলেজের ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানানোর সময়ই তিনি কলেজকে এই প্রস্তাব দেন।কলেজের অধ্যক্ষ ড. গোপাল চন্দ্র বেরা জানান , ইতিহাস নিয়ে তিনি এখনো লেখালিখি করছেন। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন ইতিহাসচর্চার কাজে তাঁরা এই বাড়িটি ব্যবহার করবেন।