Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভোপাল ও চেন্নাইয়ের মধ্যে সরাসরি বিমান পরিষেবার সূচনা

দেবাঞ্জন দাস, ১ এপ্রিল:  অসামরিক বিমান চলাচল মন্ত্রী  জ্যোতিরাদিত্য এম সিন্ধিয়া এবং দপ্তরের প্রতিমন্ত্রী জেনারেল ডঃ ভি কে সিং (অবসরপ্রাপ্ত) সম্প্রতি ভোপাল ও চেন্নাইয়ের মধ্যে ইন্ডিগো সংস্থার সরাসরি বিমান পরিষেবার উদ্বোধন করেছেন।…



  দেবাঞ্জন দাস, ১ এপ্রিল:  অসামরিক বিমান চলাচল মন্ত্রী  জ্যোতিরাদিত্য এম সিন্ধিয়া এবং দপ্তরের প্রতিমন্ত্রী জেনারেল ডঃ ভি কে সিং (অবসরপ্রাপ্ত) সম্প্রতি ভোপাল ও চেন্নাইয়ের মধ্যে ইন্ডিগো সংস্থার সরাসরি বিমান পরিষেবার উদ্বোধন করেছেন। অনুষ্ঠানে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী  শিবরাজ সিং চৌহান, কেন্দ্রীয় মৎস্যচাষ, পশুপালন, দুগ্ধ শিল্প, তথ্য ও সম্প্রচার দপ্তরের প্রতিমন্ত্রী ডঃ এল মুরুগান, মধ্যপ্রদেশের মন্ত্রী  বিশ্বাস সরং, ভোপালের সাংসদ সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর, উত্তর চেন্নাইয়ের সাংসদ ডঃ বীরাস্বামী কালানিধি সহ বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন। 

 

১৫০ আসন-বিশিষ্ট এ-৩২০ বিমানটির ভোপাল থেকে যাত্রার সূচনার ফলে এই শহরের সঙ্গে ১০টি শহরের সরাসরি বিমান পরিষেবার সূচনা হল।এর মাধ্যমে  মধ্যপ্রদেশের সঙ্গে বিভিন্ন রাজ্যের ৪৪টি শহরের মধ্যে বিমান পরিষেবার সূচনা হল। উদ্বোধনী অনুষ্ঠানে  সিন্ধিয়া বলেন, ২০২১-এর জুলাইয়ে ভোপাল থেকে পাঁচটি শহরে সরাসরি বিমান পরিষেবা ছিল। বর্তমানে তা বেড়ে ১০টি শহর হয়েছে। সাপ্তাহিক উড়ানের সংখ্যা ৯৪ থেকে বেড়ে ২১৬-য় পৌঁছেছে। মন্ত্রী আরও জানান, খাজুরাহোতে একটি নতুন ‘ফ্লাইং ট্রেনিং স্কুল’-এর সূচনা হয়েছে। এছাড়া খাজুরাহো থেকে সরাসরি দিল্লির বিমান পরিষেবা চালু হয়েছে।

 

চেন্নাইয়ে দ্বিতীয় বিমানবন্দরের প্রসঙ্গ উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের মহানগরগুলিতে দ্বিতীয় একটি বিমানবন্দরের প্রয়োজন। ইতিমধ্যেই জেওয়ার-এ দিল্লির দ্বিতীয় বিমানবন্দর তৈরি হচ্ছে। এটি নির্মাণে ব্যয় হবে ৩৮ হাজার কোটি টাকা। ১৭ হাজার কোটি টাকা ব্যয়ে মুম্বাইয়ের নভি মুম্বাইতে দ্বিতীয় বিমানবন্দরটি গড়ে উঠছে। চেন্নাইয়ের জন্য রাজ্য সরকার চারটি জায়গার নাম প্রস্তাব করেছে। অসামরিক বিমান চলাচল মন্ত্রক দুটি জায়গার নাম পাঠিয়েছে। এখন তামিলনাড়ু সরকার চেন্নাইয়ে দ্বিতীয় বিমানবন্দরটি কোথায় হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। বর্তমানে ‘উড়ান’ প্রকল্পে ৪১৫টি রুটে বিমান চলাচল করে। এই প্রকল্পে ৬৬টি বিমানবন্দর, হেলিপোর্ট, ওয়াটারড্রোম রয়েছে। ৯১ লক্ষেরও বেশি মানুষ উড়ান প্রকল্পের সুবিধা পেয়েছেন। 

 

দপ্তরের প্রতিমন্ত্রী ডঃ ভি কে সিং বলেন, ইন্ডিগো বিমান সংস্থা ভোপাল এবং ইন্দোরের সঙ্গে হিন্দন-এর যোগাযোগ গড়ে তুলবে। এর ফলে, মধ্যপ্রদেশ থেকে উত্তরপ্রদেশের পশ্চিমাঞ্চলে যাওয়া-আসায় সুবিধা হবে। ভোপাল ও চেন্নাইয়ের মধ্যে সরাসরি বিমান পরিষেবা শুরু হওয়ার ফলে দুই শহরের নাগরিকরা যেমন উপকৃত হবেন, পাশাপাশি ব্যবসা-বাণিজ্য ও পর্যটনেরও সুবিধা হবে।