Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আইআইএইচএমআর ব্যাঙ্গালোর - এর স্নাতকোত্তর ডিগ্রী কোর্স

দেবাঞ্জন দাস: মহামারী আমাদের অনেক কিছু শিখিয়েছে। ভারতবর্ষে স্বাস্থ্যকর্মীদের অভাব , সঠিকভাবে স্বাস্থ্যব্যবস্থা কে ম্যানেজ করা ইত্যাদি। প্রায় দেড় লক্ষ নার্স এবং ৫০ হাজার ডাক্তারের অভাব রয়েছে স্বাস্থ্য ক্ষেত্রে। শুধুমাত্র …

 


দেবাঞ্জন দাস: মহামারী আমাদের অনেক কিছু শিখিয়েছে। ভারতবর্ষে স্বাস্থ্যকর্মীদের অভাব , সঠিকভাবে স্বাস্থ্যব্যবস্থা কে ম্যানেজ করা ইত্যাদি। প্রায় দেড় লক্ষ নার্স এবং ৫০ হাজার ডাক্তারের অভাব রয়েছে স্বাস্থ্য ক্ষেত্রে। শুধুমাত্র তাই নয় স্বাস্থ্যক্ষেত্রে ট্রেনিংপ্রাপ্ত ম্যানেজমেন্ট কর্মীদেরও অভাব দেখা গেছে। এক সাংবাদিক সম্মেলনে একথা দাবি করে ব্যাঙ্গালোরের ইনস্টিটিউট অফ হেলথ ম্যানেজমেন্ট রিসার্চ। 

তারা বলেন সারা ভারতের মতো পশ্চিমবঙ্গ এই সমস্যার সম্মুখীন। চিকিৎসকদের সাথে রোগীদের অনুপাত সঠিকভাবে নেই। 

এইসময় বিশেষভাবে দরকার হয়ে পড়েছে স্বাস্থ্যব্যবস্থা কে সঠিকভাবে পরিচালনা করার জন্য মানুষের। ইনস্টিটিউট অফ হেলথ ম্যানেজমেন্ট রিসার্চ ব্যাঙ্গালোর দুবছর এর পূর্ণ সময়ের স্নাতকোত্তর ডিগ্রীর কথা জানিয়েছে। যার মধ্যে রয়েছে হসপিটাল ম্যানেজমেন্ট, হেলথ ম্যানেজমেন্ট, হেলথ ইনফর্মেশন টেকনোলজি ম্যানেজমেন্ট, এবং ফার্মাসিটিক্যাল ম্যানেজমেন্ট। 

তাদের এই স্নাতকোত্তর ডিগ্রীর জন্য বহু প্রশংসা পেয়েছে তারা। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন দারা মান্যতা প্রাপ্ত এই ডিগ্রি কোর্স। 

শুধুমাত্র তাই নয় দেশেবিদেশে বহু বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ রিসার্চ সেন্টার হসপিটাল এর সাথে তাদের কোলাবরেশন রয়েছে যার ফলে সেখানকার ছাত্রছাত্রীরা পাস করার পরেই ১০০% কাজে যোগ দেওয়ার রেকর্ড রয়েছে এমনটাই দাবি করছেন সংস্থার অ্যাসোসিয়েট প্রফেসর ড. কীর্তি উদায়াই। 

পশ্চিমবঙ্গ সরকারের স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর সুবিধা এখানে পাওয়া যাবে এবং আর্থিক ভাবে পিছিয়ে পরা ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে তাদের স্কলারশিপের ব্যবস্থা। সাধারণ গ্রাজুয়েশন যারা করছেন তাদের ক্ষেত্রে ৭০ শতাংশ এবং মেডিকেল গ্র্যাজুয়েট দের জন্য ৬০% নাম্বার পেলেই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। স্কলারশিপ পাওয়া যাবে প্রাপ্ত নাম্বার এর ওপর ভিত্তি করে।

তারা আরও দাবি করছেন যে সমস্ত ছাত্র-ছাত্রী তাদের ইনস্টিটিউট থেকে পাস করে বের হবেন তারা ইন্ডাস্ট্রিতে দ্রুততার সাথে কাজ করতে সক্ষম। 

সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফেসিলিটি ডিরেক্টর নারায়ানা হেলথ কলকাতার প্রতীক জইন , অ্যাসোসিয়েট প্রফেসর পিউস কুমার , অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মৃন্ময় রায়, ম্যানেজার একাডেমিক অ্যাডমিনিস্ট্রেশন সতীশ সিং।

ইনস্টিটিউট অফ হেলথ ম্যানেজমেন্ট রিসার্চ ব্যাঙ্গালোরে ভর্তি হওয়ার সমস্ত তথ্য রয়েছে www.iihmrbangalore.edu.in