Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিপ্লবী আন্দোলনে মেদিনীপুর কলেজের ভূমিকা বিষয়ে আলোচনা সভা.

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : বছরভর নানা কর্মসূচির মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে মেদিনীপুর কলেজের সার্ধশত বর্ষ উৎসব‌।মেদিনীপুর কলেজের সার্ধশতবর্ষ  উদযাপন উৎসবের অঙ্গ হিসেবে মেদিনীপুর কলেজ ও মেদিনীপুর কলেজ প্রাক্তন ছাত্র সম্মিলনীর যৌথ…


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : বছরভর নানা কর্মসূচির মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে মেদিনীপুর কলেজের সার্ধশত বর্ষ উৎসব‌।মেদিনীপুর কলেজের সার্ধশতবর্ষ  উদযাপন উৎসবের অঙ্গ হিসেবে মেদিনীপুর কলেজ ও মেদিনীপুর কলেজ প্রাক্তন ছাত্র সম্মিলনীর যৌথ উদ্যোগে শনিবার কলেজের বিবেকানন্দ হলে অনুষ্ঠিত হলো একটি মনোগ্রাহী আলোচনা সভা। "মেদিনীপুর কলেজের আগুন ও বেঙ্গল ভলান্টিয়ার্স এর আহুতি শীর্ষক এই আলোচনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও গবেষক সন্মাত্রানন্দ। তিনি  তাঁর বক্তব্যের শুরুতেই মনে করিয়ে দেন দেড়শত  বছর আগের মেদিনীপুর জেলার শিক্ষাদীক্ষার ক্ষেত্রে কিছুটা হলেও পিছিয়ে থাকার কথা। তিনি বলেন ১৮৭৩ সালে মেদিনীপুর কলেজ প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিল অশিক্ষার অন্ধকারের মধ্যে আলোকবর্তিকা জ্বেলে দিয়  প্রকৃত শিক্ষার বিকাশ ঘটানো।

তাঁর কথায় মেদিনীপুর কলেজ হলো, বাংলার বিপ্লবী আন্দোলনের যজ্ঞবেদী আর এই বেদীতে অগ্নাধান হলো চেতনা আর আহুতি হলো মেদিনীপুর কলেজ ও আশেপাশের শিক্ষা প্রতিষ্ঠান তরুণ-তরুণীদের আত্মবলিদান।তিনি বার বার উল্লেখ করেন সেই বীর সন্তানদের কথা যাঁদের অনেকেই ছিলেন মেদনীপুর কলেজের প্রাক্তনী এবং তিন অত্যাচারী জেলা শাসকের হাত থেকে দেশকে রক্ষার জন্য আত্মবলিদান দেন। বেঙ্গল ভলেন্টিয়ার্সের রাইটার্স বিল্ডিং অভিযানের সাথে মেদিনীপুরের  নিবিড় যোগাযোগ কথা সুন্দরভাবে তুলে ধরেন শোভন রায়(সন্মাত্রানন্দ)। তাঁর তথ্য সমৃদ্ধ মনোগ্রাহী আলোচনা উপস্থিত সকলের প্রশংসা কুড়িয়ে নেয়।অনুষ্ঠানের শুরুতে স্বাগত ভাষণ দেন কলেজের অধ্যক্ষ ড.গোপাল চন্দ্র বেরা।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তনী কার্যকরী সভাপতি ড.হরিপ্রসাদ সরকার, প্রাক্তনীর সাধারণ সম্পাদক কুনাল ব্যানার্জী,প্রাতঃ বিভাগের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড.গৌতম ঘোষ,অধ্যাপক রাজেন্দ্র নাথ দত্ত, অধ্যাপক ড.সুরজিৎ ঘোষ প্রমুখ। উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক-শিক্ষিকা-আধিকারিক -কর্মচারীবৃন্দ। ছিলেন প্রাক্তনীর সদস্য-সদস্যারা ও ছাত্র-ছাত্রীরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঈশিতা চট্টোপাধ্যায়।