Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শুরু হতে চলেছে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

দেবাঞ্জন দাস, ২৪ এপ্রিল : আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। করোনার জন্য পিছিয়ে এই উৎসব এপ্রিল মাসে করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ২৫ এপ্রিল নজরুল মঞ্চে ৪টে সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য…

দেবাঞ্জন দাস, ২৪ এপ্রিল : আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। করোনার জন্য পিছিয়ে এই উৎসব এপ্রিল মাসে করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ২৫ এপ্রিল নজরুল মঞ্চে ৪টে সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে উদ্বোধন হবে এই চলচ্চিত্র উৎসবের। 


উদ্বোধনী ছবি হিসেবে সত্যজিৎ রায়ের 'অরণ্যের দিনরাত্রি' প্রদর্শিত হবে। 


সব মিলিয়ে ১৬৩ ছবি দেখানো হবে এই চলচ্চিত্র উৎসবে। তার মধ্যে ১০৪ টি ফিচার ফিল্ম, ৫৯ টি শার্ট এবং ডকুমেন্টারি ফিল্ম। ৭১ টি দেশের থেকে মোট ১৬৯৮ টি ছবি জমা পড়েছিল এই চলচ্চিত্র উৎসবে। তারপর সেখান থেকে বাছাই করা ১৬৩ টি ছবি চল্লিশটি দেশের প্রদর্শিত হবে, তার মধ্যে রয়েছে ৪৬ টি বিদেশি ছবি। 


নন্দন ১,২,৩, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন, রবীন্দ্র ওকাকুরা ভবন, নজরুল তীর্থ ১,২ এবং কলকাতা ইনফরমেশন সেন্টার কনফারেন্স হল এই দশটি জায়গায় ছবি দেখানো হবে। 


শতবর্ষ সম্মান জানানো হবে ,সত্যজিৎ রায়, চিদানন্দ দাসগুপ্ত, মিকলস জানকস। এছাড়াও স্মরণ করা হবে বুদ্ধদেব দাশগুপ্ত, দিলীপ কুমার, দেন পল বেলমন্ড, Jean Claude Carriere,স্বাথীলেখা সেনগুপ্ত, .সৌমিত্র বাভে।

লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপী লাহিড়ী, ভিষেক চ্যাটার্জি কে। 


তার সঙ্গে থাকছে সিনে আড্ডা, সেমিনার , সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার, প্রদর্শনীর ব্যবস্থা। 


এবছরের ফোকাস কান্ট্রি হল ফিনল্যান্ড। সেখান থেকে থাকছে ছটি ছবি।  


এবারের চলচ্চিত্র উৎসব চলবে ১ মে পর্যন্ত।