Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কবি প্রনাম, আলোনিকার বার্ষিক পত্রিকার মোড়ক উন্মোচন

9 মে আমাদের প্রিয় বিশ্বকবি রবি ঠাকুরের জন্মদিন ছিলো।তার আগেরদিন অর্থাৎ 8 মে 2022,খুব একটা বিশেষ কোনো দিন ছিলো না।দিনটা আর পাঁচটা রবিবারের মতো ছুটির দিন। কিন্তু #আলোনিকার সদস্য সদস্যাদের কাছে সে দিন ছিলো এক মহাযজ্ঞ।
দীর্ঘ সময় ধরে ন…

 


9 মে আমাদের প্রিয় বিশ্বকবি রবি ঠাকুরের জন্মদিন ছিলো।

তার আগেরদিন অর্থাৎ 8 মে 2022,খুব একটা বিশেষ কোনো দিন ছিলো না।দিনটা আর পাঁচটা রবিবারের মতো ছুটির দিন। কিন্তু #আলোনিকার সদস্য সদস্যাদের কাছে সে দিন ছিলো এক মহাযজ্ঞ।


দীর্ঘ সময় ধরে নিরলস পরিশ্রম করে জন্ম দেওয়া প্রথম বার্ষিক পত্রিকা

#আলোকবর্তিকার জন্মদিন। কবিগুরুর জন্মদিনের ঠিক আগেরদিন।


জন্মদিনে সে সেজেগুজে জনসমক্ষে আসবে আর কোনো অনুষ্ঠান হবে না সেটা তো হয় না। তাই সল্টলেকে B.D.Memorial Hall এর সুসজ্জিত মঞ্চে দুপুর দুটো থেকে #আলোনিকা আয়োজন করলো #আলোকবর্তিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠান।


এতো বড়ো একটা ব্যাপার আর তাতে বিশেষ অতিথি আসবেন না সে তো একেবারেই হয় না। তাই স্বনামধন্য কবি সদ্যোজাত,কবি অশোক মুখোপাধ্যায় এবং বিশিষ্ট সম্পাদক -লেখক সঞ্জয় কুমার দাস মহাশয় হাজির হলেন সঙ্গী হতে।


মঞ্চের একদিকে বিশেষ অতিথিরা যখন প্রদীপ প্রজ্জ্বলন করছেন তখন অন্যদিকে গোপা ব্যানার্জ্জীর সঙ্গে আগুনের পরশমণি গানে গলা মিলিয়েছেন আলোনিকার অ্যাডমিন সুরজ কুন্ডু,ঝুমা পাল,সুবিদিতা কুন্ডু,উজ্জ্বল দাস এবং প্রদীপ্ত ব্যানার্জ্জী।

এরপর রবীন্দ্রজয়ন্তীর প্রাক্কালে গুরুদেবকে সম্মান জানিয়ে শঙ্খবাদনের মধ্যে দিয়ে মূল অনুষ্ঠান শুরু হলো।


মূল অনুষ্ঠান শুরু হলো কবি সদ্যোজাত,কবি অশোক মুখোপাধ্যায় এবং শ্রদ্ধেয় সঞ্জয় কুমার দাসের মূল্যবান বক্তব্য এবং কবিতা পাঠের মাধ্যমে।

এরমধ্যে চলে এলেন বিধাননগর পৌরসভার chairman in council 

শ্রীমতি রহিমা বিবি মন্ডল। তাঁকে বরণ করে নিলেন গোপা ব্যানার্জ্জী মহাশয়া। রহিমা দেবীর সংক্ষিপ্ত বক্তব্য মুগ্ধ করলো সকলকে।


অনুষ্ঠান এগিয়ে চললো তরতর করে। #আলোনিকার সদস্য সদস্যাদের কাব্যপাঠ,গানে মুখরিত হলো মঞ্চ। শ্রীমতি গোপা ব্যানার্জ্জীর মধুর কণ্ঠের রবীন্দ্রসংগীত এক রাবীন্দ্রিক আবহের সৃষ্টি করলো। ইতিমধ্যে সুদূর হলদিয়া থেকে সস্ত্রীক এসে পৌঁছে গেলেন বিশিষ্ট সংগীতশিল্পী আর আমাদের প্রাণের মানুষ #শ্রী জয়দীপ চক্রবর্তী এবং শ্রীমতি সোমা চক্রবর্তী।

Vibration Dance Academy র শিক্ষার্থীরা নৃত্যনুষ্ঠানে মোহিত করলেন দর্শকদের। অনুষ্ঠান তখন জমে উঠেছে গান,নাচ,কবিতা পাঠের আয়োজনে।



ইতিমধ্যে আরও অনেক গুণীজন পৌঁছে গেছেন। তাঁদের মুগ্ধ করে এরপর গানে গানে মঞ্চ মাতালেন শ্রদ্ধেয় জয়দীপ চক্রবর্তী মহাশয়। গানের অনুষ্ঠান চলাকালীন প্রতীক্ষার অবসান ঘটিয়ে উপস্থিত হলেন এপার বাংলা - ওপার বাংলার জনপ্রিয় কবি,সাহিত্যিক,নাট্যকার পরম শ্রদ্ধেয় আরণ্যক বসু মহোদয়।

শ্রীমতি সোমা চক্রবর্তীর অনন্য আবৃত্তি দর্শকদের মন জয় করে নিলো।আরও কিছু কবিতা পাঠের পরে মঞ্চ আলো করে পদার্পন করলেন শ্রী আরণ্যক বসু মহাশয়। পাঠ করলেন নিজের কবিতা। আপ্লুত দর্শকরা তাঁর কাছ থেকে শুনলেন বহু মূল্যবান কথা।


আরও কিছু বিশিষ্ট অতিথিদের ভাষণের শেষে মঞ্চে এলো তরুণ সংগীত শিল্পী শ্রী গৌরব দে। তাঁর অসাধারণ গায়কি মোহিত করলো সকলকে।

তখন অনুষ্ঠান শেষের পথে। কিন্তু #আলোনিকার অনুষ্ঠানের ভাঁড়ারে তখনও রয়েছে Vibration Dance Academy র আরেকটি অনন্য নৃত্যের অনুষ্ঠান।

নৃত্যের শেষে কারতালির মধ্যে দিয়ে মুগ্ধ আমরা সবাই সমাপ্তি জানালাম অনবদ্য এক অনুষ্ঠানের। মনে আবার আরেকটি এমন অপূর্ব অনুষ্ঠানের সাক্ষী হওয়ার আশা নিয়ে যে যার বাড়ির পথ ধরলাম।