Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে দুদিনের লিটল ম্যাগাজিন মেলা ও সাহিত্য সম্মেলন.

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বীরেন্দ্রনাথ শাসমল সভাগৃহে মঙ্গলবার থেকে শুরু হল দু-দিনের লিটিল ম্যাগাজিন মেলা ও সাহিত্য সম্মেলন। ভারতের স্বাধীনতার ৭৫ বছরপূর্তি উপলক্ষ্যে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় বছরভর যে কর্মসূচির পরিকল্পনা করেছে …


বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বীরেন্দ্রনাথ শাসমল সভাগৃহে মঙ্গলবার থেকে শুরু হল দু-দিনের লিটিল ম্যাগাজিন মেলা ও সাহিত্য সম্মেলন। ভারতের স্বাধীনতার ৭৫ বছরপূর্তি উপলক্ষ্যে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় বছরভর যে কর্মসূচির পরিকল্পনা করেছে তারই অঙ্গ হিসেবে অনুষ্ঠিত হচ্ছে দু-দিনে এই লিটল ম্যাগাজিন মেলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিবাজীপ্রতিম বসূ এই মেলার উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাহিত্যিক অমর মিত্র, স্বপ্নময় চক্রবর্তী, নলিনী বেরা,জয়ন্ত দে,কাবেরী রায় চৌধুরী এবং অনুষ্টুপ পত্রিকা সম্পাদক অনিল আচার্য, লোকসংস্কৃতি গবেষক মধুপ দে,পুরাতত্ববিদ মহম্মদ ইয়সিন পাঠানসহ সাহিত্য লিটিল ম্যাগাজিন জগতের লব্ধপ্রতিষ্ঠ ব্যক্তিত্বরা। উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন,সাহিত্য হল সমাজের আত্মা। সমাজ রাজনীতি ও ইতিহাস বুঝতে গেলে সাহিত্যের কাছেই ফিরে যেতে হবে।তাঁর বক্তব্যে স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের নেওয়া বিভিন্ন কর্মসূচি উল্লেখ করে করেন উপাচার্য অধ্যাপক বসু। প্রসঙ্গত উল্লেখ্য কিছুদিন আগেই বিশ্ববিদ্যালয় চত্বরে "পটের প্রদর্শনী ও মেলা" শিল্প মেলা অনুষ্ঠিত হয়েছে বিরাট সাফল্যের সাথে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী অধ্যাপক, অধ্যাপিকা ও কর্মচারীবৃন্দের কাছে বস্তুতপক্ষে বইমেলার অনুভূতি নিয়ে আসবে এই লিটিল ম্যাগাজিন মেলা ও সাহিত্য সম্মেলন বলে আশাপ্রকাশ করেন এই মেলা উদ্যোক্তারা।

অনুষ্টুপ,সৃজন,স্বরান্তর, দন্ডভুক্তি,উপত্যকা,নাব্যস্রোত, অমিত্রাক্ষর,নবসোপান, সূর্যদেশ,চেতনা,ঘাটাল একাডেমী সহ অন্যান্য লিটিল ম্যাগাজিন এই মেলায় উপস্থিত হয়েছে।বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক সত্যজিৎ সাহা,কলা ও বানিজ্য বিভাগের ডিন অধ্যাপক তপন কুমার দে, নিবন্ধক জয়ন্তকিশোর নন্দী সহ অন্যান্যরা। বইপ্রেমীদের ভিড়ে মেলা ইতিমধ্যেই জমে উঠেছে। দুদিন ধরেই সাহিত্য বিষয়ক নানা আলোচনা ও কবি সম্মলন অনুষ্ঠিত হবে।