Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বেড়েছে বিদ্যুতের চাহিদা; বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলিকে চিঠি মন্ত্রকের

দেবাঞ্জন দাস : বিদ্যুতের চাহিদা তীব্রভাবে বৃদ্ধি পাওয়ায় বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ মন্ত্রক আজ বৈদ্যুতিক আইনের ১১ নম্বর ধারার আওতায় ক্ষমতা প্রয়োগ করে বিদ্যুত উৎপাদন সংস্থা গুলির জন্য নির্দেশিকা জারি করেছে । মন্ত্রক ব…

 

 



দেবাঞ্জন দাস : বিদ্যুতের চাহিদা তীব্রভাবে বৃদ্ধি পাওয়ায় বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ মন্ত্রক আজ বৈদ্যুতিক আইনের ১১ নম্বর ধারার আওতায় ক্ষমতা প্রয়োগ করে বিদ্যুত উৎপাদন সংস্থা গুলির জন্য নির্দেশিকা জারি করেছে । মন্ত্রক বলেছে যে ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা এবং কিছু অঞ্চলে বিদ্যুতের ঘাটতির প্রেক্ষিতে উৎপাদন বৃদ্ধি করা প্রয়োজন । মন্ত্রক আরও জানিয়েছে যে, দেশীয় কয়লা সরবরাহ বাড়ানোর প্রচেষ্টা সত্ত্বেও, কয়লার প্রয়োজনীতা এবং কয়লা সরবরাহের মধ্যে এখনও একটি ফারাক রয়েছে । যে কারণে বিদ্যুৎ উৎপাদনকারী স্টেশনগুলিতে কয়লার মজুত উদ্বেগজনক হারে হ্রাস পাচ্ছে ।

 

আমদানিকৃত কয়লায় ১০ শতাংশ পরিমাণে মিশ্রণ নির্ধারিত হিসেবে ঘটছে না এবং কয়লার মজুত ক্রমাগত হ্রাস পাচ্ছে । এই বিষয়টি নজরে রেখে বিদ্যুৎ মন্ত্রক চলতি মাসের ১৮ তারিখ সমস্ত বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে যে, যদি ৩১-শে মে-র মধ্যে বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলি মিশ্রণের জন্য কয়লা আমদানির বরাত না পেশ করে এবং ১৫-ই জুনের মধ্যে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে মিশ্রণের উদ্দেশ্যে আমদানিকৃত কয়লা পৌঁছানো না শুরু করে, তাহলে খেলাপি বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলিকে চলতি বছরের ৩১-শে অক্টোবরের মধ্যে অবশিষ্ট সময়ে এপ্রিল থেকে জুন মাসের প্রথম ত্রৈমাসিকের ঘাটতি হিসেবে মিশ্রণের জন্য আমদানিকৃত কয়লার পরিমাণ ১৫ শতাংশ করতে হবে ।