Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কলকাতায় ১০৭তম জেডএসআই দিবস পালন

দেবাঞ্জন দাস; ২৯ জুন:  ভারতীয় প্রাণী বিদ্যা সর্বেক্ষণ ১ জুলাই কলকাতায় ১০৭তম জেডএসআই দিবস পালন করবে। অনুষ্ঠানে  উপস্থিত থাকবেন কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী  ভূপেন্দ্র যাদব, প্রতিমন্ত্রী  অশ্বিনী চৌবে এবং মন্ত্রকে…


দেবাঞ্জন দাস; ২৯ জুন:  ভারতীয় প্রাণী বিদ্যা সর্বেক্ষণ ১ জুলাই কলকাতায় ১০৭তম জেডএসআই দিবস পালন করবে। অনুষ্ঠানে  উপস্থিত থাকবেন কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী  ভূপেন্দ্র যাদব, প্রতিমন্ত্রী  অশ্বিনী চৌবে এবং মন্ত্রকের সচিব শ্রীমতী লীনা নন্দন। সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে একথা জানান, ডঃ ধৃতি ব্যানার্জী। এবারের জেডএসআই দিবসের মূল ভাবনা জীবনধারা বা ফ্লো অফ লাইফ।


বাংলাদেশ ও মায়ানমারের মতো প্রতিবেশী দেশগুলির সঙ্গেও জেডএসআই কাজ করার স্বপ্ন দেখছে। ডঃ ধৃতি ব্যানার্জী বলেন, সেনাবাহিনী ও ভারত সরকারের আধা-সামরিক সংস্থার সাহায্যে এ ধরনের কাজে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখে জেডএসআই।


অ্যানিমাল ডিসকভারি ও প্ল্যান্ট ডিসকভারি ২০২১-এর সংস্করণও ১০৭তম জেডএসআই দিবসে প্রকাশ করা হবে। কেন্দ্রীয় মন্ত্রী ই কে জানকী প্রাণী পুরস্কার প্রদান করবেন তিন জন প্রাণী বিজ্ঞানীকে। এছাড়াও, মন্ত্রী বেশ কয়েকটি বইয়ের আনুষ্ঠানিক প্রকাশ করবেন।


জেডএসআই 1916 সালে সার্ভে, অনুসন্ধান, গবেষণা এবং ডকুমেন্টেশন প্রচারের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল যা ভারতীয় উপমহাদেশের প্রাণী শ্রেণিবিন্যাসের বিভিন্ন দিক সম্পর্কে জ্ঞানের অগ্রগতির দিকে পরিচালিত করে।  ডাঃ ধৃতি ব্যানার্জি, ডিরেক্টর, জেডএসআই বলেছেন যে কোভিড মহামারী চলাকালীন প্রাণীজ অনুসন্ধান ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়েছে।  তা সত্ত্বেও, প্রায় সাড়ে ছয় মিলিয়ন নমুনার জাতীয় প্রাণীজগতের সংগ্রহ একটি অনুপ্রেরণা  ছিল, যা ZSI বিজ্ঞানীদের পুরাতনের মধ্যে ড্রিল করতে এবং নতুনকে খনন করতে চালিত করেছিল।  2021 সালের পর থেকে  পুনর্নবীকরণ করা হয়েছে। 

 এই বছর, ZSI এর পরিচালক ড. ধৃতি ব্যানার্জির নেতৃত্বে প্রতিষ্ঠানটি তার প্রতিষ্ঠার 107 তম বছর উদযাপন করছে এবং এই ZSI দিবসের থিম হল " জীবনধারা – জীবনের প্রবাহ"।


তিনি জানান, গত দশকের (2012-2022) তথ্য প্রকাশ করে যে ভারতীয় প্রাণীজগতে মোট 4,094টি প্রজাতি (2,971টি নতুন প্রজাতি; 1,123টি নতুন রেকর্ড) যুক্ত হয়েছে।  এটা বলাও গুরুত্বপূর্ণ যে ZSI-এর বিজ্ঞানীরা প্রাণীদের নতুন আবিষ্কারের প্রায় 68% অবদান রেখেছেন।


ডঃ ব্যানার্জী লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষরের বিষয়টি উত্থাপন করেন। জাতীয় স্তরেও জেডএসআই ২৫টি মউ স্বাক্ষর করেছে বলে তিনি জানান। ১০৭তম স্থাপনা দিবসে জেডএসআই এবং বর্ধমান বিশ্ববিদ্যালয় ও পশ্চিমবঙ্গ রাজ্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে মউ স্বাক্ষরিত হবে। ভবিষ্যতে কল্যাণী বিশ্ববিদ্যালয় ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও এ ধরনের চুক্তি স্বাক্ষর করতে জেডএসআই উদগ্রীব বলে তিনি জানান।