Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দুটি ছত্রাক নাশক বাজারে আনল ব়্যালিস ইন্ডিয়া লিমিটেড

দেবাঞ্জন দাস: ২৮ জুন: কৃষি শিল্পের অন্যতম অগ্রগণ্য সংস্থা ব়্যালিস  ইন্ডিয়া লিমিটেড দুটি ছত্রাক নাশক বাজারে আনল। CAPSTONE এবং ZAAFU নেক ব্লাস্ট এবং শীথ ব্লাইটের দুটি ভিন্ন অংশের জন্য।
নেক ব্লাস্ট ধানের অন্যতম ক্ষতিকর রোগ। এই রোগ …



দেবাঞ্জন দাস: ২৮ জুন: কৃষি শিল্পের অন্যতম অগ্রগণ্য সংস্থা ব়্যালিস  ইন্ডিয়া লিমিটেড দুটি ছত্রাক নাশক বাজারে আনল। CAPSTONE এবং ZAAFU নেক ব্লাস্ট এবং শীথ ব্লাইটের দুটি ভিন্ন অংশের জন্য।


নেক ব্লাস্ট ধানের অন্যতম ক্ষতিকর রোগ। এই রোগ ধরা পড়ার পরে কোনও রকম ব্যবস্থা নেওয়ার আগেই তা সুপার ইনফেস্টেশনের কারণে নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। যেহেতু নোড ব্লাস্ট সরাসরি প্যানিকেলকে প্রভাবিত করে, আক্রান্ত গাছগুলিতে ফলনে খুব বেশি ক্ষতি হয়। এই রোগের মোকাবিলার জন্য ব়্যালিস ইন্ডিয়া লিমিটেড (Rallis India Ltd.) ভারতের বাজারে প্রথমবারের মতো ক্যাপস্টোন (CAPSTONE) চালু করেছে। ক্যাপস্টোন (CAPSTONE) হল ফেনোক্সানিল এবং আইসোপ্রোথিয়ালেনের মিশ্রণ। ফেনোক্সানিল হল মেলানিন বায়োসিন্থেসিস ইনহিবিটর আর আইসোপ্রোথিওলেন হল লিপিডবায়োসিন্থেসিস ইনহিবিটর। কৃষকরা এখন ভারতে প্রথমবারের মতো ফেনোক্সানিল-ভিত্তিক মিশ্রণ চাষের ক্ষেত্রে ব্যবহারের সুযোগ পাবেন। কৃষি রাসায়নিকের উন্নয়নে নিযুক্ত একটি জাপানি ফার্ম নিহন নোহ্যাকু (Nihon Nohyaku)-এর সহযোগিতায় এই পণ্যটি ভারতে তৈরি করা হয়েছে।  

ক্যাপস্টোনের একটি দ্বৈত কার্যকারিতা রয়েছে যা এটিকে ফসলের রোগ নিয়ন্ত্রণের ক্ষেত্রে দীর্ঘ সময় যাবৎ ছত্রাকের বিরুদ্ধে দুর্দান্ত প্রতিরোধ গড়ে তোলার সক্ষমতা দেয়। সুতরাং, সঠিক সময়ে এবং সঠিক পদ্ধতিতে ক্যাপস্টোন ব্যবহার করলে নেক ব্লাস্টের কারণে নিশ্চিত ক্ষতির হাত থেকে কৃষকদের রক্ষা করা সম্ভব। 

প্যানিকেল বের হওয়ার সময় ধানের নেক ব্লাস্ট লক্ষ্য করার জন্য ক্যাপস্টোন ৪০০ মিলি/একর হারে ব্যবহার করা হয়। ১০% প্যানিকেলের আবির্ভাবেই এটি প্রয়োগের জন্য সঠিক সময়। কারণ, এই সময়ে ফসলে রোগের ছড়িয়ে পড়ার জন্য সবচেয়ে বেশি সংবেদনশীল থাকে। মারাত্মক সংক্রমণের ফলে ৩৬-৭২ ঘন্টার মধ্যে ফসলের সামগ্রিক ক্ষতি হতে পারে। এটি পাতার বিস্ফোরণেও কার্যকর। যদি ফসলে লিফ ব্লাস্টের ঘটনা ঘটে তবে কৃষকরা জমির পরিস্থিতি বুঝে সেটি ব্যবহার করতে পারেন।


জাফু (ZAAFU) হল একটি অনন্য ফর্মুলেশন সিস্টেমিক ছত্রাকনাশক অর্থাৎ হেক্সাকোনাজল ০.৫% জিআর। প্যাডি শিথ ব্লাইট সারা ভারতে কৃষি ক্ষেত্রের একটি পরিচিত রোগ। জাফু ধানের শীথ ব্লাইট এবং শিথ রট রোগের জন্য চমৎকার সুরক্ষাকবচ প্রদান করে। এটি একটি দানাদার ছত্রাকনাশক সার যা প্রথমই ক্ষেতে ছড়িয়ে দেওয়া হয় না। জাফুর (ZAAFU) প্রয়োগে কৃষকদের ছত্রাকনাশক স্প্রে করার চেয়ে কম খরচে, কম পরিশ্রমে ফসল বাঁচায়।

শীথ ব্লাইট সেগমেন্টে অনেক নতুন রসায়ন রয়েছে, তবে জাফুর (ZAAFU) প্রয়োগ পদ্ধতির দিক থেকে বাকিদের থেকে আলাদা এবং এ ক্ষেত্রে একটি বিশেষ স্থান তৈরি করেছে। স্প্রে করে কীটনাশক প্রয়োগের খরচ বাড়ছে এবং জোগানেরও ঘাটতিও রয়েছে। জাফু (ZAAFU) এই সমস্যার সমাধান করে কৃষকদের খরচ ও সময় বাঁচাতে সাহায্য করে। 

জাফু (ZAAFU) প্রথম টপ ড্রেসিংয়ের সময় ইউরিয়া/অন্যান্য সার মিশিয়ে ৪ কেজি প্রতি একর জমিতে ছড়িয়ে দিতে হবে; যদি এভাবে না করা যায়, তবে বালির সঙ্গে মিশিয়ে চারা রোপণের ৬০ দিন পর্যন্ত জাফুকে ক্ষেতে ছড়িয়ে দিতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে, ব়্যালিস ইন্ডিয়া লিমিটেডের (Rallis India Ltd.) ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও  সঞ্জীব লাল বলেন, “ব়্যালিস ইন্ডিয়াতে আমাদের লক্ষ্য বৈজ্ঞানিক উপায়ে কৃষকদের সেবা করা। ৮৬ হাজারেরও বেশি ডিলার এবং ৯৩ হাজারেরও বেশি খুচরা বিক্রেতার সাথে ব়্যালিসের একটি শক্তিশালী বন্টন নেটওয়ার্ক রয়েছে, যা দেশের ৮০% জেলার বিপুল সংখ্যক কৃষকের কাছে পৌঁছেছে।"

 তিনি আরও বলেন, “আমরা বিশ্বাস করি যে CAPSTONE এবং ZAAFU লঞ্চ একটি গেম-চেঞ্জার হবে। কারণ, এগুলি কৃষকদের ফসলের ক্ষতি উল্লেখযোগ্যভাবে কমাতে সাহায্য করবে। আমরা অত্যাধুনিক বিজ্ঞান এবং গবেষণার উপর ভিত্তি করে নির্মিত পণ্যগুলি বিকাশ ও সরবরাহ করে কৃষকদের উন্নতির জন্য নিরলসভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

 ব়্যালিস ইন্ডিয়া লিমিটেডের (Rallis India Ltd.) চিফ অপারেটিং অফিসার  এস নাগরাজন বলেন, “ধান দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ ফসল। ধান চাষিরা নেক ব্লাস্ট এবং শিথ ব্লাইটের সমস্যা মোকাবেলায় দুটি ভিন্ন পণ্য প্রবর্তন করতে পেরে ব়্যালিস গর্বিত। এই দুটি ছত্রাকনাশক সামগ্রিই ভারতের কোনো কোম্পানির দ্বারা প্রথমবার কলকাতায় চালু করা হচ্ছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে এই নতুন পণ্যগুলি ফসলের ফলন বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।" 


CAPSTONE এবং ZAAFU এর শস্য সুরক্ষা সামগ্রি ছত্রাকনাশক বিভাগে ১০% এরও বেশি অবদান রাখার আশা রাখে।


যেহেতু ধান সবচেয়ে গুরুত্বপূর্ণ খাদ্য শস্যগুলির মধ্যে একটি এবং ভারতের জনসংখ্যার ৬০% এরও বেশি মানুষ এর উপরই নির্ভরশীল, ব়্যালিস মনে করে যে একটি কৃষি ক্ষেত্রের সমাধান প্রবর্তন করা অপরিহার্য ছিল যা নেক ব্লাস্ট এবং শিথ ব্লাইটের মতো মারাত্মক রোগ থেকে ফসলকে রক্ষা করে।


এই সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট মারকেটিং সিদ্ধেশ্বর মল্লিক, ভাইস প্রেসিডেন্ট সেলস সুখবীর সিং মালিক, জেনারেল ম্যানেজার (পূর্ব) পিনাকী দত্তগুপ্ত ।


সংস্থার তরফ থেকে জানা যায় কৃষি ক্ষেত্রে প্রায় 100 টিরও বেশি তাদের পন্য রয়েছে।