Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বোটানিক্যাল গার্ডেনে আগামীকাল অ্যকোয়াটিক প্ল্যান্ট বিভাগের উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব

দেবাঞ্জন দাস; ৩০ জুন : কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দ্র যাদব আগামীকাল সকালে এ জে সি বোস ইন্ডিয়ান বোটানিক্যাল গার্ডেন-এর কেন্দ্রীয় জাতীয় ঔষধিশালা ঘুরে দেখবেন এবং সেখানে একটি অ্যাকোয়াটিক প্ল্যান্ট বিভাগের…

 



দেবাঞ্জন দাস; ৩০ জুন : কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দ্র যাদব আগামীকাল সকালে এ জে সি বোস ইন্ডিয়ান বোটানিক্যাল গার্ডেন-এর কেন্দ্রীয় জাতীয় ঔষধিশালা ঘুরে দেখবেন এবং সেখানে একটি অ্যাকোয়াটিক প্ল্যান্ট বিভাগের উদ্বোধন করবেন। সঙ্গে থাকবেন দপ্তরের প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে। বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (বিএসআই)-এর কারিগরি বিভাগের দায়িত্বপ্রাপ্ত ডঃ এস এস দাস এক সাংবাদিক সম্মেলনে আজ একথা জানান। তিনি বলেন, কেন্দ্রীয় মন্ত্রী আগামীকাল কয়েকটি বইয়েরও উদ্বোধন করবেন।


এ প্রসঙ্গে এটি বলা যেতে পারে, গবেষক ও বিজ্ঞানীরা ২০২১ সালে ৩১৫টি বিশেষ ধরনের ভারতীয় প্রজাতির উদ্ভিদের আবিষ্কার ও সৃষ্টি করেছে। ইতিমধ্যেই দেশে ৫৫ হাজারেরও বেশি প্রজাতির গাছ রয়েছে।


এ বছরে কৃষি উদ্যান, ঔষধি ও সাজসজ্জার বেশ কিছু প্রজাতির গাছ সংস্করণের মাধ্যমে ও গবেষণার সাহায্যে সৃষ্টি করা হয়েছে বলেও তিনি জানান।


অ্যালগি বা শৈবাল বিশেষজ্ঞ ডঃ আর কে গুপ্তা জানান কিভাবে নীল ও সবুজ অ্যালগি-র পৃথকীকরণ করা হয়েছে।


ডঃ জীবন সিং জালাল ১,২৫৬ রকমের অর্কিডের বিষয়ে জানান। তিনি বলেন, গোয়ায় অর্কিড চাষের জন্য ১ হাজার বর্গ কিলোমিটার জায়গার ব্যবস্থা করা হচ্ছে।


শিবপুর বোটানিক্যাল গার্ডেন প্রসঙ্গে ডঃ দেবেন্দ্র সিং ২০২০ সালের আম্ফান ঘূর্ণিঝড়ের পর কিভাবে এই বাগান ফের সাজিয়ে তুলতে বিজ্ঞানীরা কাজ করে চলেছেন সে সম্পর্কে জানান। সবশেষে, পাবলিকেশন বিভাগের ডঃ দীনেশ আগরওয়াল কিভাবে এই আবিষ্কারগুলি রক্ষণাবেক্ষণ করা হচ্ছে ও সে সম্পর্কে যে গ্রন্থ প্রকাশ করা হচ্ছে সে প্রসঙ্গে বিস্তারিত জানান।