Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

'APAI প্রি-কাউন্সেলিং ফেয়ার 2022' ; চলবে ১৯ আগস্ট পর্যন্ত

দেবাঞ্জন দাস; ১৭ আগস্ট: অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল একাডেমিক ইনস্টিটিউশন, ওয়েস্ট বেঙ্গল (এপিএআই) তার প্রি-কাউন্সেলিং-এর ই-অ্যাডমিশন ইন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনিক্যাল এডুকেশন- 'এপিএআই প্রি-কাউন্সেলিং ফেয়ার 2022' শুরু হ…



 দেবাঞ্জন দাস; ১৭ আগস্ট: অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল একাডেমিক ইনস্টিটিউশন, ওয়েস্ট বেঙ্গল (এপিএআই) তার প্রি-কাউন্সেলিং-এর ই-অ্যাডমিশন ইন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনিক্যাল এডুকেশন- 'এপিএআই প্রি-কাউন্সেলিং ফেয়ার 2022' শুরু হলো আজ। 19 আগস্ট পর্যন্ত নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই মেলা চলবে । এপিএআই-এর ইতিহাসে প্রথমবারের মতো হাইব্রিড মোডে ভারতজুড়ে শিক্ষার্থীদের জন্য কাউন্সিলিং এর ব্যবস্থা করা হয়েছে । নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তিন দিনব্যাপী মেলার উদ্বোধন করেন কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের মাননীয় মেয়র ফিরহাদ হাকিম, সরকারের কৃষিমন্ত্রী শোভানদেব চট্টোপাধ্যায়, এবং ড. শশী পাঞ্জা, এমআইসি, শিল্প, বাণিজ্য ও এন্টারপ্রাইজ এবং মহিলা ও শিশু উন্নয়ন ও সমাজকল্যাণ বিভাগ। 


 তিন দিনই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রি-কাউন্সেলিং মেলা চলবে। অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল একাডেমিক ইনস্টিটিউশন, ওয়েস্ট বেঙ্গল (এপিএআই) উচ্চাকাঙ্ক্ষী ছাত্রদের উন্নতির জন্য কলকাতায় একত্রিত উদ্যোগ নিয়ে আসে যারা ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তিগত অধ্যয়নের ক্ষেত্রে তাদের ক্যারিয়ারে দক্ষতা অর্জন করতে চায়। APAI এর লক্ষ্য হল উদ্ভাবনের ছোঁয়া দিয়ে শিক্ষা প্রদান করা । প্রদর্শনীটি পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা বিভাগ, মাওলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ এবং পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (WBJEE) দ্বারা সমর্থিত।


 ডা. শশী পাঁজা বলেন, “পশ্চিমবঙ্গ সবসময় মানসম্পন্ন শিক্ষার দিকে মনোনিবেশ করেছে। তাই, আমি বিশ্বাস করি, এই ধরনের মেলা অবশ্যই আরও বেশি সংখ্যক যুবকদের নতুন কোর্স এবং ক্যারিয়ার পছন্দ আবিষ্কার করতে শিক্ষিত করতে সাহায্য করবে। ” রাজ্য সরকারের গল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বলতে গিয়ে তিনি বলেন রাজ্যে যতই অনটন চলুক তার মধ্যেও স্টুডেন্ট ক্রেডিট কার্ড এনেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী সব সময় যান যে সবাই যেন শিক্ষার আলোয় আসে। 


 সত্যম রায়চৌধুরী, জেনারেল সেক্রেটারি APAI, পশ্চিমবঙ্গ বলেছেন, "মহামারীর জন্য প্রায় দুই বছরের দীর্ঘ ব্যবধানের পরে, এই বছর ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে উচ্চাকাঙ্ক্ষী শিক্ষার্থীদের লক্ষ্য একটি কলেজে হাতে-কলমে শেখার জন্য সেরা কলেজগুলিকে লক্ষ্য করা। তাদের পছন্দের। তাই, আমরা এটিকে আরও একটি হাইব্রিডে স্থানান্তরিত করেছি যাতে সারা দেশে যত বেশি সম্ভব ছাত্র-ছাত্রীদের পূরণ করা যায় এবং আমাদের প্রচেষ্টা সফল হবে বলে বিশ্বাস করি।"


ফিরহাদ হাকিম অভিযোগ করেন বাম আমলে কম্পিউটারকে কোনভাবেই শিক্ষা ক্ষেত্রে কিংবা সাধারণ মানুষের জীবনে আনা হয়নি। তখন কম্পিউটারের বিরোধিতা করা হয়েছিল। কিন্তু ২০১১ সালে তৃণমূল সরকার আসার পর সেই টেকনোলজিকে আরো কাছে নিয়ে আসা হয়েছে। Tcs, উইপ্রোর মতন সংস্থা আরো জমি চাইছে যাতে তারা টেকনোলজি হাব তৈরি করতে পারে। ২০১১ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত সফলতার হার ১০০ শতাংশের কাছাকাছি পৌঁছেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে বাংলা তাকিয়ে রয়েছে আমরা এক নম্বরে পৌঁছাব সেই দিন খুব দূর নেই আমরা আশাবাদী আমরা করবই।


মেলা চলাকালীন দেশের যে কোন স্থান থেকেই অনলাইনে নিজেদের পছন্দ মতন কলেজের সাথে বিভিন্ন কোর্স নিয়ে কাউন্সিলিং করাতে পারবেন শিক্ষার্থীরা। প্রতিদিন লটারির মাধ্যমে পঞ্চাশ জন শিক্ষার্থীদের ১০ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হবে। 


এই প্রি কাউন্সিলিং শেয়ারের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের আগামী দিনের পড়াশোনার সঠিক পথ বেছে নিতে পারবেন এমনটাই আশা আয়োজকদের।